সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১২:০৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী মুরাদনগরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় বাহেরচর গ্রামের জাকির গ্রেফতার প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট শিক্ষার্থী গড়তে হবে -মেয়র রিফাত

প্রফুল্লের রংতুলিতে রঙে রঙিন সোনালী অতীত

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ৩০৭ দেখা হয়েছে

স্মৃতির যে অধ্যায়টি সবার কাছে সবচেয়ে সুখের তা হলো স্কুল জীবন।সময়ের স্রোত অতীত ফিরিয়ে দেয় না ঠিকই, তবে স্কুল জীবনের বন্ধুত্ব, একসাথে চলাফেরা, শৈশব স্মৃতি এসব কখনো কখনো সোনালী অতীত হয়ে পাখা মেলে হৃদয় গহীনে।তখন সোনালী অতীতে রঙিন হয়ে উঠে বর্তমান।

বহুদিন পর  স্কুল জীবনের প্রিয় বন্ধুদেরকে এক সাথে পেয়ে কুমিল্লা ফান টাউনের হল রুম যেন ফিরে গিয়েছিলো সেই ‘নীল-সাদা ইউনিফর্মে’ বন্দি থাকার সোনালী দিনগুলোতে। উপলক্ষ একটাই-ইবনে তাইমিয়া স্কুলের এসএসসি-৯৫ শিক্ষার্থীদের মিলন অনুষ্ঠান।বন্ধুরা সবাই যে একটা সময় এই স্কুলের শিক্ষার্থী ছিলেন, পাশাপাশি বসতেন ক্লাসরুমে।

বহুদিন পর শুক্রবারের (২৫ ডিসেম্বর) ভরদুপুরে তাই ফান টাউনের হল রুমে এপাশ-ওপাশে ৯৫ সালে এসএসসি উত্তীর্ণ বন্ধুদের কণ্ঠ থেকে ভেসে আসছিল অজস্র আবেগি সংলাপ।এতসব স্নৃতিচারণে মিলন মেলা যেন হয়ে উঠেছিলো পুর্ণমিলনীতে। তাই উৎসবের মাত্রাটা ছিল একটু বেশিই।

মিলন মেলা উপলক্ষে স্মৃতিচারন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান-আয়োজনে বাকি ছিল না কিছুই। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইবনে তাইমিয়া স্কুলের সহকারী প্রধান শিক্ষক মোসলেহ উদ্দীন। এছাড়াও বক্তব্য দেন একই স্কুলের সহকারী শিক্ষক আমিনুল ইসলাম ও প্রাত্তন শিক্ষক আবদুস সাত্তার। আশিকুর রহমান হিমেলের পরিচালনায় সার্বিক সহযোগিতায় ছিলেন হাবিবুর রহমান সন্জু, আনছারুল হক সাহেদ, নুরে আলম জিকু প্রমুখ।

সেই সাবেকরা যেন খুঁজে ফিরছিলেন তাদের স্কুল জীবনের সেইসব স্বর্ণময় দিনগুলো। যেদিকেই চোখ যায় সেদিকেই আলাপ উল্লাস। চলছে ক্লিক ক্লিক, দেদারসে উঠছে সেলফি-ছবি। শিক্ষক আর হারিয়ে যাওয়া বন্ধুরা মিলে হুড়মুড়িয়ে বইতে থাকে গল্পের স্রোত।

আলোচনা সভা শেষে রাতে খাবারের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথমেই বন্ধু আবদুর রব ‘আমার ঘুম ভাঙ্গাইয়া নিল রে মরার কোকিলে’ গানটি গেয়ে মঞ্চ মাতিয়ে তোলেন। এরপর শোনা গেল ‘সেই তুমি কেনো এতো অচে না হলে’ গানটির মাধ্যমে যেনো আইয়ুব বাচ্চুকে স্মরণ করিয়ে দিলেন আরেকবার।

এভাবেই বাড়তে থাকে সময়ের বয়স। ঘড়ির কাটা তখন রাত সাড়ে এগারটা ছুঁইছুঁই। সময় বলছে এবার বিদায়ের পালা। তবে এর আগের ১০ ঘণ্টাটা যেন বার বার বলে গেছে বন্ধুত্ব হারায় না, থেকে থেকে ফিরে আসে বন্ধুর মুখ। আর চোখের পাতায় একে যায় ফেলে আসা দিনগুলো। যা ছিল কিনা প্রফুল্লের রংতুলিতে রঙে রঙিন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম protisomoy.com –এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on December 27, 2020 7:45 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102