সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০২:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী মুরাদনগরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় বাহেরচর গ্রামের জাকির গ্রেফতার প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট শিক্ষার্থী গড়তে হবে -মেয়র রিফাত

প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কমিউনিটি ক্লিনিক : উপজেলা চেয়ারম্যান টুটুল

এম এইচ মনির,স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০
  • ২০২ দেখা হয়েছে

প্রধান অতিথির বক্তব্য রাখছেন অ্যাডভোকেট মো. আমিনুল ইসলাম টুটুল #

কুমিল্লা সদর উপজেলা চেয়ারম্যান  অ্যাডভোকেট মো. আমিনুল ইসলাম টুটুল বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।সাধারণ অসুখ-বিসুখের ক্ষেত্রে প্রতিদিনই গ্রামীণ জনগোষ্ঠীতে স্বাস্থ্য সেবা দিচ্ছে কমিউনিটি ক্লিনিকগুলো।সরকারের ধারাবাহিক পদক্ষেপের কমিউনিটি ক্লিনিক আজ প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা সেবাপ্রাপ্তির অন্যতম  ঠিকানা হয়ে উঠছে।

বৃহস্পতিবার (১২নভেম্বর) কুমিল্লা  আদর্শ সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে আয়োজিত কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্থানীয় সরকার প্রতিনিধিদের প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিএনপি-জামায়াতের শাসনামলে কমিউনিটি ক্লিনিকের দুরাবস্থার কথা তুলে ধরে চেয়ারম্যান টুটুল আরও বলেন, ওই সময়ে কমিউনিটি ক্লিনিকগুলো গরু-ছাগলের আবাসস্থলে পরিনত হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর প্রান্তিক জনগোষ্টির স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক উন্নয়নে হাত দেন। আজকে অতীতের চেয়ে তৃণমূলে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি  পেয়েছে অনেকগুন। দেশের নিরাপদ মাতৃত্ব, শিশু মৃত্যুহার কমিয়ে আনতে গ্রাম-গঞ্জে  সাফল্যের  ভূমিকা রাখছে কমিউনিটি ক্লিনিক। এখান থেকে রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা এবং বিনামূল্যে ওষুধও  প্রদান করা হয়ে থাকে।

গত ৭ নভেম্বর থেকে  প্রশিক্ষন কর্মসূচি শুরু হয়ে শেষ হয় বৃহস্পতিবার (১২ নভেম্বর)। প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আদর্শ সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.নাছিমা আক্তার। বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা চৌধুরী মোরশেদ আলম প্রমুখ । প্রশিক্ষণ কর্মসূচিতে ইউপি চেয়ারম্যান, মেম্বার, মহিলা মেম্বাররা অংশ নেন।

কমিউনিটি  বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) ,স্বাস্থ্য অধিদপ্তর আয়োজনে  জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ  এজেন্সির (জাইকা) সহযোগিতায় প্রশিক্ষন কর্মসূচির বাস্তবায়নে রয়েছে কুমিল্লা আদর্শ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা বিভাগ।

প্রসঙ্গত,গ্রামের কমিউনিটি ক্লিনিকগুলোর ফলে প্রত্যন্ত এলাকার মানুষদের স্বাস্থ্যসেবার মান বেড়েছে। সাধারণ রোগব্যাধির জন্য এখন আর দূরে কোথাও যেতে হয় না। কমিউনিটি ক্লিনিক থেকে শুধু চিকিৎসা পরামর্শই না বিনামূল্যে ওষুধ দেয়া হয়ে থাকে। প্রতিদিনই প্রান্তিক জনগোষ্ঠীর মানুষেরা চিকিৎসাসেবা নিতে আসে এই কমিউনিটি ক্লিনিকগুলোতে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on November 12, 2020 11:08 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102