শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী শেষ হয়েও হচ্ছেনা ঈদের কেনাকাটা মেয়রের দায়িত্ব গ্রহণ করলেন তাহসিন বাহার সূচনা রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ কুমিল্লার চান্দিনায় ঈদের কেনাকাটা শেষে সড়কে প্রাণ গেল দুবাই প্রবাসীর ।। স্ত্রী-সন্তান লাইফ সাপোর্টে বিজয়নগরে ফুটবল খেলা দেখতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে শিশুর মর্মান্তিক মৃত্যু দেবিদ্বারে দেড় হাজার পরিবারের মাঝে পোষাক ও ঈদ খাদ্যসামগ্রী বিতরণ কুমিল্লায় জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত কুমিল্লায় চার্টার্ড লাইফের মৃত্যুদাবির চেক পেলেন নমিনি চান্দিনায় অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির দায় ড্রেজার ব্যবসায়ির কারাদণ্ড ঈদযাত্রা আনন্দমুখর করতে মহাসড়কে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা : কুমিল্লায় হাইওয়ে পুলিশ প্রধান

বইমেলায় পাঠকের দৃষ্টির সীমানায় ডা. তৃপ্তীশ ঘোষের কাব্যগ্রন্থ ‘পাথরে ফোটাবো ফুল’ ও চিকিৎসা বিষয়ক বই ‘করোনা কালে হৃদরোগ’

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ৩৮৪ দেখা হয়েছে
শিক্ষা,শিল্প,সংস্কৃতি মানুষকে চিন্তাশীলতার ভেতর দিয়ে নতুন চেতনার পথ দেখায়। অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য বিভাগের আজকের আয়োজনে এবারের বইমেলায় ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা দুইটি বই ও লেখককে নিয়ে কিছু কথা তুলে ধরা হলো।ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ পেশায় একজন চিকিৎসক হলেও সামাজিক, মানবিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে রয়েছে তার সরব উপস্থিতি। তিনি চিকিৎসা বিষয়ক লেখালেখি করেন। আবার কবিতা লিখেন, আবৃত্তিও করেন। বিভিন্ন প্রকাশনা থেকে ডা. তৃপ্তীশ ঘোষের চিকিৎসা বিষয়ক লেখা বই এবং কবিতা সমগ্র নিয়ে কাব্যগ্রন্থও প্রকাশ হয়েছে। ময়নামতি মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ কুমিল্লায় হার্টকেয়ার ফাউন্ডেশন নামে একটি সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্ব পালন করছেন। 

এবারের বইমেলায় ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের দুইটি বই প্রকাশ হয়েছে।বৈশ্বিক মহামারি করোনায় হৃদরোগীদের করণীয় এবং হৃদরোগ সংক্রান্ত জটিলতা থেকে রক্ষার নানা দিক নিয়ে লেখা চিকিৎসা বিষয়ক বই ‘করোনা কালে হৃদরোগ’।আরেকটি হচ্ছে- ‘পাথরে ফোটাবো ফুল’ নামে কাব্যগ্রন্থ।

এবারের অমর একুশে বই মেলায় অসংখ্য পাঠক ও কবিতা বোদ্ধাদের ভালোবাসায় ঋদ্ধ কুমিল্লার জনপ্রিয় চিকিৎসক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের ‘পাথরে ফোটাবো ফুল’ কাব্যগ্রন্থটি বেশ সাড়া ফেলেছে।  বইটির নান্দনিক প্রচ্ছদ পাঠকের দৃষ্টির সীমানাকে এক মূহুর্তের জন্য হলেও থমকে দিয়ে নিয়ে যাবে ভাবনার জগতে।  এরপর মলট উল্টিয়ে একের পর এক কবিতায় মিলবে অসাধারণ সব শব্দের গাঁথুনি। বইটিতে মোট ৫০টি কবিতা রয়েছে।  কবিতায় ওঠে এসেছে মোহ, মুগ্ধতা, বিস্ময়, বিদ্রোহ,আবেগ, প্রেম-ভালোবাসা আর যাপিত জীবনের বলা-না বলা কথা। কিছু অসাধারণ প্রেমের কবিতাও রয়েছে যা পাঠককে সমৃদ্ধ করবে এবং দেবে বিপুল আনন্দ।

‘পাথরে ফোটাবো ফুল’ এর কবিতাগুলো এতোটাই জীবন ঘনিষ্ঠ যে, একজন আধুনিক চিন্তাচেতনা সম্পন্ন পাঠক নিজেকে খুঁজে নিতে পারবে পাতায় পাতায়। কাব্যগ্রন্থটি সম্পর্কে কবি ও ছড়াকার আসলাম সানি বলেছেন-‘সমসাময়িক বাংলা সাহিত্যে কবিতার যে খরা চলছে তার মাঝে দাঁড়িয়ে এই অনবদ্য বইটি- কাব্যের জয়গানই উচ্চারণ করবে।’

ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ‘পাথরে ফোটাবো ফুল’ কাব্যগ্রন্থটি উৎসর্গ করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে।

বিশ্বজুড়ে আলোচিত মহামারি কোভিড-১৯ এর এক ভয়াবহ পরিস্থিতির  চলমান সময়ে  ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা চিকিৎসা বিষয়ক বই ‘করোনা কালে হৃদরোগ’ সবশ্রেণির পাঠকের নজর কেড়েছে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বেইমেলার ৩২২ নম্বর স্টলটি। ‘করোনা কালে হৃদরোগ’ বইটিতে লেখক বর্তমান সময়ে হৃদরোগ প্রতিরোধ মূলত করোনা প্রতিরোধ ও অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধেরই নামান্তর- এবিষয়গুলো অত্যন্ত সাবলীল ভাষায় তুলে ধরেছেন।

বইটি সম্পর্কে বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. একেএম মহিবুল্লাহ বলেছেন-‘সামাজিক দায়বদ্ধতা থেকে বইটি লেখা হয়েছে এটি নি:সন্দেহে বলা যায়।  এই বইটি পড়ে এর থেকে যেকোন ব্যক্তি, হৃদরোগী, চিকিৎসক, চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থী সবাই উপকৃত হবেন। প্রাণঘাতি করোনা সংক্রমণ ও পরবর্তী সময়ে হৃদরোগ সংক্রান্ত জটিলতা থেকে রক্ষায় বইটিতে করণীয় ও আশাবাদী দৃষ্টিভঙ্গি সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। ‘করোনা কালে হৃদরোগ’ বইটি  মানবিক ও জনকল্যাণমূলক সময়োপযোগী একটি প্রকাশনা।

ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা বই দুইটি প্রকাশ হয়েছে ‘য়ারোয়া বুক কর্ণার’ থেকে। দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অমর একুশে বইমেলা ২০২১-এর সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এখন থেকে বইমেলা শুরু হবে বিকাল ৩টায় এবং শেষ হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। বুধবার (৩১ মার্চ) থেকেই এই সময়সূচি কার্যকর হয়েছে।

মেলা ছাড়াও বর্তমানে বই দুইটি নেয়া যাবে কুমিল্লা নগরীর বাদুরতলায় অবস্থিত সিডিপ্যাথ হসপিটালে ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের চেম্বার থেকে।  ‘পাথরে ফোটাবো ফুল’ কাব্যগ্রন্থটির মূল্য ২০০ টাকা ও চিকিৎসা বিষয়ক ‘করোনা কালে হৃদরোগ’ বইটির মূল্য ৩০০টাকা।  ০১৮১৪১১২৭৩০ এই মুঠোফোন নম্বরে কল করে বই দুইটি সরাসরি বা কুরিয়ারযোগে পেতে বিস্তারিত তথ্য জানতে পারবেন আগ্রহী পাঠকরা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 3, 2021 11:24 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102