শুক্রবার, ২৪ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড শিশু মীম হত্যার দায়ে চান্দিনার ওমর ফারুকের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লা শিক্ষাবোর্ড : এসএসসির পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন # গণিত বিষয়ে আবেদন বেশি বিজয়নগরে সরকারি ধান সংগ্রহে কৃষক তালিকা প্রণয়নে বৈষম্যের অভিযোগ মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল

বইমেলায় মল্লিকা বিশ্বাসের দুই কবিতার বই

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৪১২ দেখা হয়েছে
সামাজিক, সাংস্কৃতিক ও চিকিৎসা অঙ্গণে ডা. মল্লিকা বিশ্বাসের অনেক পরিচিতি রয়েছে।এসব পরিচয় ছাপিয়ে সাহিত্যাঙ্গণে তিনি স্থান করে নিয়েছেন একজন লেখক, একজন কবি হিসেবে।মল্লিকা বিশ্বাস এযাবত যত কবিতা লিখেছেন তাতে যেমন রোমান্টিকতা ছিল, তেমনি ছিল অগাধ দেশপ্রেম, প্রকৃতির প্রতি ভালোবাসা, বিচ্ছেদকাতরতা, জীবনবোধ, মানবতাবাদ ও আশাবাদী হওয়ার গল্প। মল্লিকা বিশ্বাসের ভাষায়-‘আমি আমার অনুভূতিগুলো কাব্যের আশ্রয়ে লিখে যাচ্ছি, লিখে যাবো যতক্ষণ পারি’….
অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য বিভাগে বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাম এবং জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ কুমিল্লা জেলা শাখার সভাপতি সৃজনশীল সংগঠক ডা. মল্লিকা বিশ্বাসের সদ্য প্রকাশিত দুটি কাব্যগ্রন্থ নিয়ে এবারের আয়োজন।

এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ডা. মল্লিকা বিশ্বাসের দুটি কবিতার বই।একটি ‘ঝরা পাতার সুখ দু:খ’, অপরটি ‘করোনা কালের পদ্য’। বই দুটি প্রকাশ করেছে য়ারোয়া বুক কর্ণার।মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৩২২ নং স্টলে বই দুটি পাওয়া যাচ্ছে।

মল্লিকা বিশ্বাসের প্রকাশিত দুটি কাব্যগ্রন্থের কবিতাগুলো ভিন্নতা সৃষ্টি করেছে।এরমধ্যে ‘ঝরা পাতার সুখ দু:খ’ কাব্যগ্রন্থের কবিতাগুলো কবি মল্লিকা বিশ্বাস তুলে ধরেছেন এমন সব বিচিত্র উপকরণ- যার মধ্য দিয়ে তিনি পাঠককে নিয়ে যেতে চান হৃদয়ানুভূতির গভীরতম শিকড়ে, উপলব্ধি করাতে চান বাস্তব জীবনবোধ।

তাঁর এই কবিতার বইটি সম্পর্কে লন্ডন প্রবাসী লেখক, গবেষক রাজিক হাসান লিখেছেন-‘মল্লিকা বিশ্বাসের এ গ্রন্থটি পাঠককে নিয়ে যাবে অনেক দূরে, অনেক গভীরে যেখানে থেকে পাঠক হয়ে উঠবেন কবিতা প্রেমী এক অন্য মানুষ, তাঁর মস্তিষ্কে সৃষ্টি হবে নতুন তরঙ্গ, নতুন বোধ আর হৃদয়েরর মধ্যে বয়ে যাবে অদ্ভুত এক আনন্দ, বেদনার ধারা। ’

ডা. মল্লিকা বিশ্বাসের ‘করোনা কালের পদ্য’ কাব্যগ্রন্থটি বর্তমান সময়ের বিশ্বজুড়ে আলোচিত ভাইরাস কোভিড-১৯ কেন্দ্রিক হলেও বইয়ের কবিতাগুলোতে করোনা, প্রকৃতি, মানুষ এমনকি সামাজিক দায়বদ্ধতাসহ জীবনধর্মী অনেক কিছুই উঠে এসেছে।

তাঁর এই বইটি সম্পর্কে রোগতত্ত্ব ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন লিখেছেন-‘করোনার এই কঠিন সময়ে ডা. মল্লিকার কলমের কালিতে যে কথাগুলো কবিতার পংত্তিতে ভরে উঠেছে তা মানুষের একাকীত্বকে ভুলে সামাজিক স্বত্ত্বার নিরন্তর আকুতি। করোনা এক সময় বিদায় হবে, তাকে বিদায় হতেই হবে। কিন্তু ডা. মল্লিকার কলমের আঁচড়ে যে স্মৃতি আঁকা হয়ে গেল, তা রয়ে যাবে কালের সাক্ষী হিসেবে।’

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 6, 2021 4:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102