সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৬:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড

বইমেলায় মল্লিকা বিশ্বাসের দুই কবিতার বই

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৩৪৮ দেখা হয়েছে
সামাজিক, সাংস্কৃতিক ও চিকিৎসা অঙ্গণে ডা. মল্লিকা বিশ্বাসের অনেক পরিচিতি রয়েছে।এসব পরিচয় ছাপিয়ে সাহিত্যাঙ্গণে তিনি স্থান করে নিয়েছেন একজন লেখক, একজন কবি হিসেবে।মল্লিকা বিশ্বাস এযাবত যত কবিতা লিখেছেন তাতে যেমন রোমান্টিকতা ছিল, তেমনি ছিল অগাধ দেশপ্রেম, প্রকৃতির প্রতি ভালোবাসা, বিচ্ছেদকাতরতা, জীবনবোধ, মানবতাবাদ ও আশাবাদী হওয়ার গল্প। মল্লিকা বিশ্বাসের ভাষায়-‘আমি আমার অনুভূতিগুলো কাব্যের আশ্রয়ে লিখে যাচ্ছি, লিখে যাবো যতক্ষণ পারি’….
অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য বিভাগে বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাম এবং জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ কুমিল্লা জেলা শাখার সভাপতি সৃজনশীল সংগঠক ডা. মল্লিকা বিশ্বাসের সদ্য প্রকাশিত দুটি কাব্যগ্রন্থ নিয়ে এবারের আয়োজন।

এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ডা. মল্লিকা বিশ্বাসের দুটি কবিতার বই।একটি ‘ঝরা পাতার সুখ দু:খ’, অপরটি ‘করোনা কালের পদ্য’। বই দুটি প্রকাশ করেছে য়ারোয়া বুক কর্ণার।মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৩২২ নং স্টলে বই দুটি পাওয়া যাচ্ছে।

মল্লিকা বিশ্বাসের প্রকাশিত দুটি কাব্যগ্রন্থের কবিতাগুলো ভিন্নতা সৃষ্টি করেছে।এরমধ্যে ‘ঝরা পাতার সুখ দু:খ’ কাব্যগ্রন্থের কবিতাগুলো কবি মল্লিকা বিশ্বাস তুলে ধরেছেন এমন সব বিচিত্র উপকরণ- যার মধ্য দিয়ে তিনি পাঠককে নিয়ে যেতে চান হৃদয়ানুভূতির গভীরতম শিকড়ে, উপলব্ধি করাতে চান বাস্তব জীবনবোধ।

তাঁর এই কবিতার বইটি সম্পর্কে লন্ডন প্রবাসী লেখক, গবেষক রাজিক হাসান লিখেছেন-‘মল্লিকা বিশ্বাসের এ গ্রন্থটি পাঠককে নিয়ে যাবে অনেক দূরে, অনেক গভীরে যেখানে থেকে পাঠক হয়ে উঠবেন কবিতা প্রেমী এক অন্য মানুষ, তাঁর মস্তিষ্কে সৃষ্টি হবে নতুন তরঙ্গ, নতুন বোধ আর হৃদয়েরর মধ্যে বয়ে যাবে অদ্ভুত এক আনন্দ, বেদনার ধারা। ’

ডা. মল্লিকা বিশ্বাসের ‘করোনা কালের পদ্য’ কাব্যগ্রন্থটি বর্তমান সময়ের বিশ্বজুড়ে আলোচিত ভাইরাস কোভিড-১৯ কেন্দ্রিক হলেও বইয়ের কবিতাগুলোতে করোনা, প্রকৃতি, মানুষ এমনকি সামাজিক দায়বদ্ধতাসহ জীবনধর্মী অনেক কিছুই উঠে এসেছে।

তাঁর এই বইটি সম্পর্কে রোগতত্ত্ব ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন লিখেছেন-‘করোনার এই কঠিন সময়ে ডা. মল্লিকার কলমের কালিতে যে কথাগুলো কবিতার পংত্তিতে ভরে উঠেছে তা মানুষের একাকীত্বকে ভুলে সামাজিক স্বত্ত্বার নিরন্তর আকুতি। করোনা এক সময় বিদায় হবে, তাকে বিদায় হতেই হবে। কিন্তু ডা. মল্লিকার কলমের আঁচড়ে যে স্মৃতি আঁকা হয়ে গেল, তা রয়ে যাবে কালের সাক্ষী হিসেবে।’

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 6, 2021 4:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102