সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড

বিজ্ঞানমনস্ক এ প্রজন্মের নতুন নতুন উদ্ভাবনে এগিয়ে যাবে বাংলাদেশ : কুমিল্লা জেলা প্রশাসক

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ২৩৯ দেখা হয়েছে

দেশের সম্ভাবনাময় বৈশ্বিক পরিবর্তনসহ সকল ক্ষেত্রে তরুণরাই বিজ্ঞানের সহায়তায় নতুন নতুন জিনিস উদ্ভাবন করে দেশের উন্নয়ন অগ্রগতি আরো ত্বরান্বিত করবে উল্লেখ করে কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেছেন, তথ্য প্রযুক্তিতে এগিয়ে চলা এমন একটি সম্ভাবনাময় বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।তিনি স্বপ্ন দেখেছিলেন তারুণ্যনির্ভর একটি বাংলাদেশের।যেদেশে জ্ঞানবিজ্ঞানে অগ্রসর তরুণরাই আগামির বিশ্ব নেতৃত্বে ভূমিকা রাখবে।দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে আজকের স্কুল কলেজের বিজ্ঞানীরাই ভবিষ্যতের কাণ্ডারী হয়ে দায়িত্ব পালন করবে।এ ধরনের সৃজনশীল ও উদ্ভাবনী কাজ আগামিদিনে কিশোর তরুণদের ক্যারিয়ারে ইতিবাচক ভূমিকা রাখবে।বিজ্ঞানমনস্ক এ প্রজন্মের নতুন নতুন উদ্ভাবনে এগিয়ে যাবে বাংলাদেশ।

সোমবার (৩০) নভেম্বর কুমিল্লার বুড়িচং উপজেলা প্রশাসনের উদ্যোগে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজকে স্বনির্ভর বাংলাদেশ।বিশেষ করে বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য দেশের সবচেয়ে উল্লেখযোগ্য খাত ‍কৃষিকে সমৃদ্ধ করেছে।একসময় সাতকোটি মানুষের অন্ন উৎপাদন, অন্নের সংস্থান করাটা কষ্টসাধ্য ছিল, আজকে ১৭ কোটি মানুষের অন্নের অভাব হয়না।দেশের চাহিদা মিটিয়ে কৃষিপন্য এখন বিদেশেও যায়।

বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় স্থাপিত স্টলের মধ্যে স্কুল পর্যায়ে প্রথম স্থান অর্জন করে বুড়িচং উপজেলার কালী নারায়ণ বালিকা উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় স্থান বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় ও তৃতীয় স্থান অর্জন করে রামপুর উচ্চ বিদ্যালয়।কলেজ পর্যায়ে প্রথম স্থান অর্জন করে বুড়িচং এরশাদ ডিগ্রী কলেজ, দ্বিতীয় স্থান পারুয়ারা আবদুল মতিন খসরু ডিগ্রী কলেজ ও তৃতীয় স্থান অর্জন করে কালিকাপুর আবদুল মতিন খসরু কলেজ।অনুষ্ঠানের প্রধান অতিথি বিজয়ীদের মাঝে পুরস্কার ও ক্রেস্ট প্রদান করেন।

বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার মোছাম্মৎ সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বুড়িচং উপজেলা চেয়ারম্যান মো. আখলাক হায়দার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সহকারি কমিশনার (ভূমি ) তাহমিদা আক্তার, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসাম্মৎ পান্না আক্তার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো. মীর হোসাইন মিঠু, বুড়িচং থানার অফিসার ইনচার্জ মো. মোজাম্মেল হক (পিপিএম)।

বুড়িচং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবদুল মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা প্রকৌশলী অনুপ কুমার বিশ্বাস, উপজেলা সমাজ সেবা অফিসার আ: আউয়াল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রোকসানা খানম মুন্নী, উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা মোস্তফা মাইদুল মোর্শেদ মুরাদ, উপজেলা শিক্ষা অফিসার রওশন আরা, বিআরডিবি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল সারোয়ার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরা,সহকারি শিক্ষা অফিসার আরিফুল আজমসহ অন্যান্য বিভাগীয় কর্মকর্তা, বিভিন্ন বিদ্যালয় এবং কলেজের শিক্ষক ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on November 30, 2020 10:46 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102