শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতা সংবর্ধনা কুমিল্লা স্টেডিয়ামে আবাহনী-ফরটিজের খেলা ১ -১ গোলে ড্র গোলাপবাগ মাঠে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি মির্জা ফখরুল ও মির্জা আব্বাস কারাগারে কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি লোটাস কামাল সাধারণ সম্পাদক মুজিবুল হক আওয়ামী লীগকে এতো সহজে ক্ষমতা থেকে সরানো যাবে না : কুমিল্লায় আ’লীগের সম্মেলনে শেখ সেলিম নাঙ্গলকোটে হাফেজদের পাগড়ী প্রদান ও কৃতি শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ কুমিল্লায় খেলা হবে কোয়ার্টার ফাইনাল : ওবায়দুল কাদের কুমিল্লা মুক্ত দিবস উদযাপন কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল সভাপতি সহ দুইজন গ্রেফতার নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত এক, আহত ২০ কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ১৮ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার  দাউদকান্দিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ডাকবাংলোর সংস্কার কাজের উদ্বোধন কুমিল্লার তিতাসে শয়নকক্ষে বৃদ্ধার গলাকাটা লাশ কুমিল্লায় জামাত শিবিরের ২০ নেতা-কর্মী আটক বাগমারা স্কুল মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন কাল কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তানভীর মাহতাব আবীরের অনুগল্প পড়ুন শিক্ষা-সাহিত্য পাতায়

শিক্ষা-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০
  • ২০৩ দেখা হয়েছে

শিল্প-সাহিত্য মানুষকে চিন্তাশীলতার ভেতর দিয়ে নতুন চেতনার পথ দেখায়।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য বিভাগে আপনিও যুক্ত হতে পারেন সৃজনশীল লেখা নিয়ে।

আজকে শিক্ষা-সাহিত্য বিভাগে অনুগল্প নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তানভীর মাহতাব আবীর যুক্ত হয়েছেন।আবীর স্কুল জীবন থেকেই লেখালেখির সঙ্গে জড়িত।দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে পরিবেশসহ নানান বিষয়ের ওপর আবীরের লেখা প্রতিবেদনও প্রকাশ পেয়েছে। কুমিল্লা জিলা স্কুল থেকে ২০১৩ সালে এসএসসি এবং কুমিল্লা সরকারী কলেজ থেকে ২০১৫ সালে এইচএসসির গন্ডি পেরিয়ে বর্তমানে পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্হাপনা বিষয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চতুর্থ বর্ষে অধ্যয়নরত। আবীরের জন্ম খাগড়াছড়িতে হলেও বেড়ে উঠা শিল্প-সংস্কৃতির উর্বর ভূমি কুমিল্লাতেই।

 সেই মেয়েটির গল্প

।।তানভীর মাহতাব আবীর।।

মেয়েটা কাঁদছে। রাতের নিস্তব্ধতায় মেয়েটার কান্না অন্যরকম এক সুর সৃষ্টি করেছে। আদিত্য রাস্তা দিয়ে যাওয়ার সময় মেয়েটাকে কাদঁতে দেখে থমকে দাঁড়ায়।

মেয়েটার কাছে গিয়ে সে জিজ্ঞেস করলো, ‘আপনি কাঁদছেন কেন?’

– ইচ্ছা হয়েছে তাই। কোনো সমস্যা?

– হুম সমস্যা আছে। আপনার কান্নায়অন্যরকম এক মায়া আছে।সেটা আমাকে চুম্বকের মতো আকর্ষণকরছে।

– কী আজব! আমি কি কাঁদতেওপারবো না?

– পারবেন না কেন? আপনি কাদঁতে থাকুন,আমি বসে বসে দেখি।মেয়েটা আর কিছু বললো না। আদিত্য মেয়েটার কান্না দেখছে। কাঁদলে যে মেয়েদের অন্যরকম সুন্দর লাগে এই মেয়েটাকে দেখে প্রথম সে বুঝতে পারলো।

– আচ্ছা আর কতক্ষণ এভাবে কাঁদবেনবলুন তো?

– যতক্ষণ ইচ্ছা।

– কান্নার কারণ কি?ছ্যাঁকা খেয়েছেন নাকি?

– না, ছ্যাঁকা দিয়েছি।

আদিত্যর হাসি চেপে রাখতে কষ্ট হলো।একটা মেয়ে একটা ছেলেকে ছ্যাঁকা দিয়ে কাঁদে সেটা তার জানা ছিল না। অবশ্য এই জীবনে একটা প্রেমও তার করা হয়নি। তাই ছ্যাঁকা বিষয়েও তারকোনো অভিজ্ঞতা নেই।

– কাঁদলে ছ্যাঁকা দিলেন কেন?

– মাস্তানের মতো চুল বানিয়ে রেখেছিল। বলেছিলাম চুল কাটতে। ও কাটে নাই। তাই….

– খুব ভাল করেছেন। মাস্তানদের সাথে প্রেম করলে হিরোদের তো না খেয়ে মরতে হবে।

– দয়া করে আপনার বকবক বন্ধ করবেন? আমার অসহ্য লাগছে।

– আচ্ছা আমি চুপ।
একটা সিগারেট ধরালো আদিত্য।সেটা দেখে উঠে দাঁড়ালো মেয়েটা।মেয়েটার পিছু নিলো আদিত্য।

– আপনার বয়ফ্রেন্ডও কি সিগারেটা খায়?

– জ্বি না। আমি ছাড়িয়েছি।

– তা আমাকে ছাড়িয়ে দিতে পারবেন? এটার পিছনে অনেক টাকা চলে যাচ্ছে। কিন্তু নেশা হয়ে গেছে, ছাড়তে পারি না।

– এই আপনি চুপ করবেন?!

– আচ্ছা চুপ!

আদিত্য আর মেয়েটা পাশাপাশি হাটঁছে।গন্তব্যহীন এই হাটাঁর মাঝেই রাত বাড়ছে। জহির রায়হানের ভাষায়, হাজার বছরের পুরনো সেই রাত।

 

 

 

 

 

 

Last Updated on July 21, 2020 3:03 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102