সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী মুরাদনগরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় বাহেরচর গ্রামের জাকির গ্রেফতার প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট শিক্ষার্থী গড়তে হবে -মেয়র রিফাত

বুড়িচংয়ে একটি সড়ক নির্মাণে গ্রামবাসীর আপত্তি

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ১৮ অক্টোবর, ২০২০
  • ২৫৪ দেখা হয়েছে

সড়কটি দখল হয়েছে অনেক আগেই। আর সেখানে ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনাও গড়ে উঠেছে। সড়কের যেটুকু খালি আছে তা ব্যবহারেই চলছে গ্রামের প্রায় ৫ হাজার মানুষের চলাচল। সম্প্রতি এলজিইডির অধীনে সেখানে দুই কিলোমিটার দুরত্বের একটি সড়ক নির্মাণের কাজ শুরু হলে মূল সড়কের দখলীয় জায়গা উদ্ধার না করে সড়কের পরিমাপ ঠিক রাখার জন্য পাশের একটি খালের জায়গা ভরাট করতে হয়েছে সড়ক নির্মার্ণের দায়িত্বে থাকা ঠিকাদারকে। আর এখানেই দেখা দেয় বিপত্তি। গ্রামের মানুষ দখল করা সড়ক উদ্ধার এবং খালের জায়গা ঠিক রাখার দাবী জানিয়ে এসিল্যান্ড বরাবর আবেদন করেছেন। গ্রামবাসী সড়কটি নতুন করে নির্মাণের বিষয়ে আপত্তি তুলে এটির সুষ্ঠু সমাধানও চেয়েছেন।

সড়ক নিমার্ণের এ দৃশ্যের দেখা মিলবে কুমিল্লার বুড়িচং উপজেলা সদরের হরিপুর গ্রামে।ওই গ্রামের একমাত্র চলাচলের মূল সড়কটি স্থানীয় একটি প্রভাবশালী চক্র দখল করে সেখানে বাড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মান করার অভিযোগ উঠেছে। সেখানের একটি খাল ভরাট করে নতুনভাবে সড়ক নির্মাণ করায় জলাবদ্ধতারও আশঙ্কা করছেন গ্রামবাসী।

কুমিল্লার বুড়িচং উপজেলার সদর ইউনিয়নের রাজাপুর হাজীপাড়া থেকে হরিপুর পূর্বপাড়া হয়ে খোদাইতলী এলাকায় যে সড়কটি রয়েছে সেই সড়ক দিয়ে প্রতিদিন কমপক্ষে ৫ হাজার লোকের চলাচল রয়েছে। এই সড়কটির উপর স্থানীয় আনু মিয়া গাজী ওরফে তিতু গাজীর ছেলে ফিরোজ মিয়া গাজী, বাহার মিয়া গাজী, এনামুল মিয়া গাজী ও ইউছুফ মিয়া গাজীর নেতৃত্বে একটি চক্র সরকারের ১ নং খাস খতিয়ানভুক্ত হওয়ার পরও বিগত সময়ে দখলে নিয়ে সেখানে বাড়িসহ দোকান নির্মান করে। এঅবস্থায় লোকজনদের স্বাভাবিক চলাচল দারুন ভাবে বিঘ্নিত হয়।

সম্প্রতি একই এলাকা দিয়ে বুড়িচং উপজেলা এলজিইডি’র অধীনে প্রায় দু’কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মানের কাজ শুরু হলে সড়কের পাশে থাকা খাল ভরাট করে সেখানে রাস্তাটি নির্মান কাজ শুরু হয়। এতে স্থানীয় হরিপুর গ্রামের মাসুদ মিয়া চৌধুরী ২৫জনের স্বাক্ষরসহ মূল জায়গায় থাকা সড়কটি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করতে বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি আবেদন করে।

অভিযোগকারি মাসুদ মিয়া জানান, এই সড়কটি দিয়ে বুড়িচং উপজেলা সদর থেকে হরিপুর উত্তর ও পূর্বপাড়া,খোদাউতলী,বাকশীমুল, রাজাপুরসহ বিভিন্ন এলাকার অনেক লোকজন চলাচল করে থাকে। বর্তমানে হরিপুর পূর্বপাড়ায় দখলীকৃত সড়কের উপর থাকা বাড়ি ও দোকান-পাটের সামনে যেখানে সড়ক নির্মাণের কাজ চলছে ঠিক মাঝখানে বৈদ্যুতিক খুঁটি থাকায় যানবাহন চলাচলেও বিঘ্ন ঘটছে। গ্রামবাসী সড়ক নিমার্ণে আপত্তি তুলে সড়কটি দখলমুক্ত এবং এলাকার জলাবদ্ধতা থেকে জনগণের দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার দাবী জানিয়েছেন।

এদিকে সড়ক দখলের বিষয়ে জানতে চাইলে ইউসুফ গাজী জানান, ‘আমরা আমাদের জায়গায় ঘর নির্মাণ করেছি, কোন সরকারী জায়গায় নয়।’

কুমিল্লার বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার জানান, সদর ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তাকে এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে তিনি সার্ভেয়ার নিয়োগ করে বিষয়টি সমাধানের সুপারিশ করেছেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 18, 2020 2:08 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102