বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত কুমিল্লা শিক্ষাবোর্ডের মহান বিজয় দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন চৌদ্দগ্রামে কলেজ শিক্ষার্থী হত্যার ঘটনায় আটক ৪ মেসি জাদুতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা লালমাই দুই ইউপি নির্বাচনে ১১১ জনের প্রার্থীতা বৈধ কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন ৮ ডিসেম্বর দেবিদ্বারে ছাত্রলীগের কমিটিতে কিশোর গ্যাং সদস্য! কুবি শিক্ষকের বিরুদ্ধে সহকারী প্রক্টরকে লাঞ্ছনার অভিযোগ বীর মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন ও ছড়াকার জহিরুল হক দুলালের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ  কুমিল্লা নগরীর বিসিক এলাকা থেকে ইয়াবা ও দেশীয় অস্ত্রসহ চারজন গ্রেফতার কুমিল্লায় বন্ধুকে খুনের দায়ে একজনের মৃত্যুদণ্ড চৌদ্দগ্রামে ব্যাডমিন্টন খেলা নিয়ে সংঘর্ষে প্রাণ গেল কলেজ ছাত্রের কুমিল্লার দেবিদ্বারে আমিরুন নেছা ফাউন্ডেশনের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ কুমিল্লা জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ : পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু হলো ‘ক্ষুদে বার্তা’ সেবা ব্রাহ্মণপাড়ায় বাইপাস সড়কসহ তিনটি প্রকল্পের উদ্বোধন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি আটক

বুড়িচংয়ে ৮ম শ্রেণীর শিক্ষার্থীর বিয়ে বন্ধ করল প্রশাসন

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ২৩৫ দেখা হয়েছে

বরপক্ষের দেখাদেখি, দেহমোহরের পরিমাণ ধার‌্য, কনের বাড়িতে বিয়ের দিন বরপক্ষের কত লোক আসবে- সব আলোচনা আগেই সেড়ে ফেলেছেন দুইপক্ষ।বিয়ের দিনক্ষণও ঠিক। আর সেই অনুযায়ি বুধবার রাতে ঘরোয়া আয়োজনেই মেয়ের গায়েহলুদ হয়।বৃহস্পতিবার ভোর থেকেই রান্না-বান্নার আয়োজন শুরু হয়। দুপুরে বর আসার আগেই উপজেলা প্রশাসনের কানে পৌঁছে বাল্যবিয়ের আয়োজনের খবর। ব্যাস, প্রশাসনের লোকজন হাজির বিয়ে বাড়িতে। এখবর পৌঁছে যায় বরের বাড়িতে।অবশেষে বরপক্ষও আর আসেনি। বন্ধ হয় একটি অপরিণত বয়সের ৮ম শ্রেণি পড়ুয়া মাদরাসা ছাত্রীর বিয়ের সব আয়োজন।

ঘটনাটি কুমিল্লার বুড়িচং উপজেলার পীর যাত্রাপুর গ্রামের। ওই গ্রামের প্রবাসী জয়নাল আবেদীন ও তার পরিবার ১৩ বছর বয়সী মেয়ে তানিয়া আক্তারকে একই উপজেলার ময়নামতি ইউনিয়নের জিয়াপুর গ্রামে বিয়ে দেওয়ার সব প্রস্তুতি নেন। তানিয়া বুড়িচং সাদকপুর মাদরাসার ৮ম শ্রেণিতে অধ্যয়নরত। অপরিণত বয়সে তানিয়ার বিয়ে হচ্ছে এমন খবর পৌঁছে বুড়িচং উপজেলা প্রশাসনে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুপুরে খবর পেয়ে জয়নাল আবেদীনের বাড়িতে বরপক্ষের বদলে থানার পুলিশ ফোর্স নিয়ে হাজির হন বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার।

তিনি মাদরাসা ছাত্রী তানিয়া ও তার বাবা-মায়ের সাথে কথা বলেন। মেয়ের বয়স ১৮ বছর না হওয়ায় এবিয়ের আয়োজন বাল্যবিবাহ হিসেবে গণ্য হওয়ায় মোবাইলকোর্ট পরিচালনা করে বিয়ের আয়োজন বন্ধ করেন এবং জয়নাল আবেদীনকে জরিমানা করেন।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার বলেন, তানিয়া আক্তার নামে অষ্টম শ্রেণীর এক ছাত্রীর বাল্য বিবাহ বন্ধ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এই বিবাহের আয়োজন করা হয়েছিল।  খবর পেয়ে আমরা পুলিশ ফোর্স নিয়ে ওই বাড়িতে উপস্থিত হই। স্কুল ছাত্রীর জন্মসনদ যাচাই করি।  মেয়ের বাবা ও তার পরিবারকে সতর্ক করার পাশাপাশি তাদের কাছ থেকে  মুচলেকা নেয়া হয় এই মর্মে যে, ১৮ বছরের আগে তানিয়াকে বিবাহ দেবেন না।  মেয়েটির পরিবারকে জরিমানা করা হয় এবং স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় দেওয়া হয়েছে। মুচলেকা ভঙ্গ করে মেয়ের বিয়ে দেয়া হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on November 5, 2020 8:22 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102