বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

ব্যাটারি অপসারণ অভিযান : মোটরচালিত রিকশাশূন্য কুমিল্লা নগরী

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৬৩ দেখা হয়েছে

অবশেষে মোটরচালিত রিকশা থেকে ব্যাটারি অপসারণের অভিযান শুরু করেছে কুমিল্লা জেলা প্রশাসন। কুমিল্লা নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করে অভিযান পরিচালনা করেছে প্রশাসন।সেই সঙ্গে এই বাহনটিকে কুমিল্লা নগরীতে নিষিদ্ধ ঘোষণা করা হয়। তবে যাত্রী পরিবহনে প্যাডেলচালিত রিকশা চলবে নির্ধারিত ভাড়ায়। একদিকে দ্রুতগতিতে চলাচলে প্রতিনিয়ত দুর্ঘটনা ও নগরীতে যানজট সৃষ্টির জন্য যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছিল মোটরচালিত রিকশা।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) নগরীর সার্কিট হাউজ মোড়, কান্দিরপাড় ও পুলিশ লাইনস এলাকাসহ গুরুত্বপূর্ণ এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ করতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ। এই অভিানে জেলা প্রশাসনকে সার্বিক সহযোগিতা করছে জেলা ট্রাফিক পুলিশ বিভাগ ও কুমিল্লা সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

নগরীতে চলাচলকারি মোটরচালিত রিকশা আটক করে ওই রিকশার বডি থেকে ব্যাটারি, মোটর অপসারণসহ ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল পার্টসের সংযোগ বিচ্ছিন্নের অভিযান শুরু হয়েছে। ব্যাটারি ও মোটর অপসারণ কাজ শেষে প্যাডেলে চালানোর পরামর্শ দিয়ে চালককে রিকশা ফেরত দেয়া হচ্ছে।এ অভিযান শুরু হওয়ায় ব্যাটারি অপসারণের ভয়ে চালকরা নগরীর রাস্তায় রিকশা নিয়ে নামছে না। ফলে ব্যাটারিচালিত রিকশাশূন্য হয়ে পড়ে নগরীর রাস্তাঘাট। ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চলায় সোমবার নগরীর প্রধান সড়কগুলো ছিল অনেকটা ফাঁকা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ অভিযান প্রসঙ্গে বলেন, ‘নগরীতে শৃঙ্খলা ফেরাতে সব গণপরিবহনের বিরুদ্ধে পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কুমিল্লা নগরীতে যানজট নিরসনে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। এই কার্যক্রমে জেলা প্রশাসনকে জেলা ট্রাফিক পুলিশ এবং সিটি করপোরেশন সার্বিক সহযোগিতা করছেন। নিষিদ্ধ এই যানবাহন চলাচল স্থায়ীভাবে বন্ধ রাখতে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, কুমিল্লা নগরী ও আশপাশের এলাকায় প্রায় ৩০ হাজার সাধারণ রিকশার বডিতে চারটি করে ব্যাটারি স্থাপন করে মোটরের সাহায্যে চলাচল করতো এসব রিকশা। সাধারণ রিকশার চেয়ে একটু ভিন্ন কাঠামোতে এটি তৈরি হয়ে থাকে মোটরচালিত রিকশা। এটিতে বাঁশ কাঠের ব্যবহার থাকলেও বডিতে স্থাপন করা হতো ১২ ভোল্ট মানের চারিটি ব্যাটরি। আর বডির নিচে বসানো হয় মোটর। সয়ংক্রিয়ভাবে চালানোর জন্য ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল পার্টসও ব্যবহার করা হয়। ঘন্টায় গতিবেগ ২৫ থেকে ৩০কিলোমিটার।

এই রিকশা তৈরিতে খরচ পড়ে ৪০থেকে ৫৫হাজার টাকা। বেশ কয়েক বছর আগ থেকেই নগরীর কাশারিপট্রি, চকবাজার, পদুয়ার বাজার, ঢুলিপাড়া, ধর্মপুরসহ বেশ কয়েকটি এলাকায় এটি তৈরির কারখানা গড়ে উঠে। ধীরে ধীরে এটি যাত্রী চাহিদা পাওয়ায় প্যাডেলচালিত সাধারণ রিকশার মালিকরাও আগ্রহী হয়ে উঠেন তাদের রিকশা ব্যাটারিতে চালানোর উপযোগী করে তুলতে। ব্যাস, সময়ের আবর্তে প্রায় ৮০ভাগ প্যাডেলচালিত রিকশাও মোটর ও ব্যাটারি নির্ভর হয়ে উঠে। আবার এসব ব্যাটারিচালিত রিকশার ব্যাপক ব্যবহার ঘিরে নগরীতে গড়ে উঠেছে অসংখ্য বৈদ্যুতিক চার্জার স্টেশন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on February 15, 2021 9:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102