সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:২৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড সাংবাদিক সোহরাব সুমনের উপর সন্ত্রাসী হামলা : বুড়িচং প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ ব্যাপক প্রস্তুতিতে কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামীকাল মুরাদনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ জন আটক

ব্যাটারি অপসারণ অভিযান : মোটরচালিত রিকশাশূন্য কুমিল্লা নগরী

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৩১ দেখা হয়েছে

অবশেষে মোটরচালিত রিকশা থেকে ব্যাটারি অপসারণের অভিযান শুরু করেছে কুমিল্লা জেলা প্রশাসন। কুমিল্লা নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করে অভিযান পরিচালনা করেছে প্রশাসন।সেই সঙ্গে এই বাহনটিকে কুমিল্লা নগরীতে নিষিদ্ধ ঘোষণা করা হয়। তবে যাত্রী পরিবহনে প্যাডেলচালিত রিকশা চলবে নির্ধারিত ভাড়ায়। একদিকে দ্রুতগতিতে চলাচলে প্রতিনিয়ত দুর্ঘটনা ও নগরীতে যানজট সৃষ্টির জন্য যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছিল মোটরচালিত রিকশা।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) নগরীর সার্কিট হাউজ মোড়, কান্দিরপাড় ও পুলিশ লাইনস এলাকাসহ গুরুত্বপূর্ণ এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ করতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ। এই অভিানে জেলা প্রশাসনকে সার্বিক সহযোগিতা করছে জেলা ট্রাফিক পুলিশ বিভাগ ও কুমিল্লা সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

নগরীতে চলাচলকারি মোটরচালিত রিকশা আটক করে ওই রিকশার বডি থেকে ব্যাটারি, মোটর অপসারণসহ ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল পার্টসের সংযোগ বিচ্ছিন্নের অভিযান শুরু হয়েছে। ব্যাটারি ও মোটর অপসারণ কাজ শেষে প্যাডেলে চালানোর পরামর্শ দিয়ে চালককে রিকশা ফেরত দেয়া হচ্ছে।এ অভিযান শুরু হওয়ায় ব্যাটারি অপসারণের ভয়ে চালকরা নগরীর রাস্তায় রিকশা নিয়ে নামছে না। ফলে ব্যাটারিচালিত রিকশাশূন্য হয়ে পড়ে নগরীর রাস্তাঘাট। ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চলায় সোমবার নগরীর প্রধান সড়কগুলো ছিল অনেকটা ফাঁকা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ অভিযান প্রসঙ্গে বলেন, ‘নগরীতে শৃঙ্খলা ফেরাতে সব গণপরিবহনের বিরুদ্ধে পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কুমিল্লা নগরীতে যানজট নিরসনে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। এই কার্যক্রমে জেলা প্রশাসনকে জেলা ট্রাফিক পুলিশ এবং সিটি করপোরেশন সার্বিক সহযোগিতা করছেন। নিষিদ্ধ এই যানবাহন চলাচল স্থায়ীভাবে বন্ধ রাখতে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, কুমিল্লা নগরী ও আশপাশের এলাকায় প্রায় ৩০ হাজার সাধারণ রিকশার বডিতে চারটি করে ব্যাটারি স্থাপন করে মোটরের সাহায্যে চলাচল করতো এসব রিকশা। সাধারণ রিকশার চেয়ে একটু ভিন্ন কাঠামোতে এটি তৈরি হয়ে থাকে মোটরচালিত রিকশা। এটিতে বাঁশ কাঠের ব্যবহার থাকলেও বডিতে স্থাপন করা হতো ১২ ভোল্ট মানের চারিটি ব্যাটরি। আর বডির নিচে বসানো হয় মোটর। সয়ংক্রিয়ভাবে চালানোর জন্য ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল পার্টসও ব্যবহার করা হয়। ঘন্টায় গতিবেগ ২৫ থেকে ৩০কিলোমিটার।

এই রিকশা তৈরিতে খরচ পড়ে ৪০থেকে ৫৫হাজার টাকা। বেশ কয়েক বছর আগ থেকেই নগরীর কাশারিপট্রি, চকবাজার, পদুয়ার বাজার, ঢুলিপাড়া, ধর্মপুরসহ বেশ কয়েকটি এলাকায় এটি তৈরির কারখানা গড়ে উঠে। ধীরে ধীরে এটি যাত্রী চাহিদা পাওয়ায় প্যাডেলচালিত সাধারণ রিকশার মালিকরাও আগ্রহী হয়ে উঠেন তাদের রিকশা ব্যাটারিতে চালানোর উপযোগী করে তুলতে। ব্যাস, সময়ের আবর্তে প্রায় ৮০ভাগ প্যাডেলচালিত রিকশাও মোটর ও ব্যাটারি নির্ভর হয়ে উঠে। আবার এসব ব্যাটারিচালিত রিকশার ব্যাপক ব্যবহার ঘিরে নগরীতে গড়ে উঠেছে অসংখ্য বৈদ্যুতিক চার্জার স্টেশন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on February 15, 2021 9:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102