শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

ব্রাহ্মণপাড়ায় ড্রেজার মেশিনে প্রাণ হারাচ্ছে ফসলি জমি

মোঃ আবদুল আলীম খান , বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২৭২ দেখা হয়েছে

ছবি: ড্রেজার মেশিন বসিয়ে ফসলি জমির মাটি দিয়ে ভরাট হচ্ছে পুকুর #

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের কারনে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশঙ্কার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে কৃষিখাতের উপর জোর দেয়ার আহবান জানিয়েছেন।প্রধানমন্ত্রীর সেই আহবান উপেক্ষা করেই কুমিল্লার কৃষিনির্ভর উপজেলা ব্রাহ্মণপাড়ায় চলছে ড্রেজার মেশিন দিয়ে ফসলি জমি থেকে মাটি উত্তোলনের প্রতিযোগিতা। এধরণের বাণিজ্যিক প্রতিযোতিায় প্রাণ হারাচ্ছে ফসলি জমি।

দীর্ঘদিন ধরে মাটি বাণিজ্যের সাথে জড়িত কয়েকটি চক্র ফসলি জমির মালিকদের আর্থিক লোভে ফেলে তাদের জমি থেকে ড্রেজার মেশিনের সাহায্যে মাটি তুলে নিচ্ছে। গত কয়েকদিন ধরে ব্রাহ্মণপাড়া উপজেলা সদর ইউনিয়নের নন্দীপাড়া মৌজার ধান্যদৌল এলাকায় ফসলি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে মাটি খনন ও ভরাটের প্রতিযোগিতা চলছে। তাতে কমছে ফসলি জমির পরিমান। ড্রেজার মেশিন বসিয়ে ফসলি জমির মাটি দিয়ে ভরাট হচ্ছে পুকুর, জলাশয় এবং বসতবাসির জন্য কেনা ভূমি।

স্থানীয় লোকজন জানান, চলতি বছর অন্তত দশ একর চাষাবাদ উপযোগী জমির মাটি ড্রেজার মেশিনে উত্তোলন করা হয়েছে। এতে করে জমির টপসয়েল তো নষ্ট হচ্ছেই, সাথে জমির উৎপাদন ক্ষমতা হ্রাস পাচ্ছে। এককথায় ড্রেজার মেশিনে ফসলি জমি তার প্রাণ হারাচ্ছে। এভাবে ফসলি জমির মাটি সাবাড় হয়ে গেলে পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়বে এবং কমে যাবে চাষাবাদ উপযোগী জমির পরিমান।

জানতে চাইলে ব্রাহ্মণপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, ‘বিষয়টি আমি অবগত হয়েছি। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।’

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 5, 2020 2:44 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102