বুধবার, ২৯ মে ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চেতনানাশক জুস খাইয়ে চালককে হত্যা, অটোরিকশা ছিনতাইচক্রের পাঁচ সদস্য গ্রেফতার লালমাইয়ের সুমিষ্ট পাহাড়ি কাঁঠালের সাতকাহন সাদিক মামুনের কবিতা ‘তোমাতেই খুঁজে পাই’ নগরীর নূর আইডিয়াল স্কুলের টিনের চালে নির্মাণাধীন ভবনের পিলার পড়ে ছাত্র নিহত পুকুর পাড়ে বিষের বোতল! ভেসে ওঠেছে বিভিন্ন প্রজাতের মাছ চান্দিনায় আধুনিক মাছ চাষ পদ্ধতি উন্নতিকরণ বিষয়ক সভা অনুষ্ঠিত কুবি শিক্ষক সমিতির ‘না’ বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার

ভিক্ষুকের আত্মার মাগফিরাত কামনায় মানবপ্রেমের দৃষ্টান্ত

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ২৫১ দেখা হয়েছে

একজন ভিক্ষুকের মৃত্যুতে শোকাহত উপজেলাবাসী।জীবদ্দশায় ওই ভিক্ষুক পরম ভালোবাসার সেতুবন্ধন তৈরি করেছিলেন উপজেলার মানুষজনের সাথে।তাইতো ওই ভিক্ষুকের মৃত্যুতে গভীর শোকাহত মানুষগুলো তার সৎকারে যেমন মানবিকতার দৃষ্টান্ত দেখিয়েছেন তেমনি মৃত্যুর চল্লিশদিন পর তার আত্মার মাগফিরাত কামনায় হাজারো মানুষের অংশগ্রহণে চল্লিশ দিনের দোয়া  অনুষ্ঠানের আয়োজন করে অনন্য নজির স্থাপন করলেন উপজেলাবাসী।চল্লিশ দিনের দোয়া  অনুষ্ঠানের উদ্ধোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

বলছি, গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলাবাসীর কথা। আইয়ুব পাগলা নামে এক ভিক্ষুকের প্রতি উপজেলাবাসীর এতোটা মানবিকতা ও দরদ সৃষ্টি হয়েছিল, যা তার মৃত্যুর পর আরও ব্যাপকভাবে বহি:প্রকাশ ঘটেছে।ওই উপজেলার ছোট বড় হাজার হাজার মানুষ আইয়ুব পাগলাকে ভীষন ভালবাসতো। আইয়ুবের নামটি ছাড়া আর কোন পরিচয় জানেন না উপজেলাবাসী।গত ২০ সেপ্টেম্বর ভিক্ষুক আইয়ুব পাগলা মৃত্যুবরণ করলে গোটা উপজেলায় শোকের ছায়া নেমে আসে।  লোকজন নিজেদের ব্যবস্থাপনায় আইয়ুব পাগলার কাফন দাফন সম্পন্ন করে।

আইয়ুব পাগলার মৃত্যুতে উপজেলাবাসী কেন এতোটা শোকাহত হয়ে পড়েছেন- এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, সাঘাটা ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় মানুষের দ্বারে দ্বারে ঘুরে আইয়ুব পাগলা বলতেন ‘একটা ট্যাকা দে, মুই ভাত খামো।’ আইয়ুব পাগলার জন্ম কোথায় আর কীভাবে তিনি সাঘাটার উল্যাবাজারে এসেছিলেন এর সঠিক কোনো তথ্য জানা না থাকলেও এখানে অনেক দিন বসবাস করেছেন। তার প্রতি সাধারণ মানুষের ব্যাপক ভালোবাসা, মমতা সৃষ্টি হয়। আইয়ুব পাগলা কারও ক্ষতি করতো না। ক্ষুধা লাগলে মানুষের কাছে খাবার চাইতো সবাই ওকে ভালোবেসে খাবার দিত, টাকা দিত।  মাঝে মাঝে আইয়ুব পাগলা অদৃশ্য হয়ে যেত। ১০-২০ দিন আবার কখনও ১-২ মাস পর আমাদের মাঝে হাজির হতো। এমনিভাবে মানুষের হৃদয়ের মনিকোঠায় স্থান করে নেয় আইয়ুব পাগলা।

ভিক্ষুক আইয়ুব পাগলার মৃত্যুর পর এলাকাবাসীর সিদ্ধান্তে স্থানীয় দানশীল ব্যক্তিদের অর্থায়নে ৪০ দিন পরে (৩০ অক্টোবর) শুক্রবার সকালে সাঘাটার ঐতিহ্যবাহী ভরতখালী উচ্চ বিদ্যালয় মাঠে ব্যাপক পরিসরে ‘আইয়ুব-এর মজলিস’ বা চল্লিশ দিনের দোয়া অনুষ্ঠান  সম্পন্ন হয়। মুসলিমদের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের লোকজনও ওই অনুষ্ঠানে  অংশগ্রহণ করেন। সেখানে মুসলমাদের জন্য তিনটি গরু ও একটি খাসি এবং হিন্দুদের জন্য দুটি খাসি আলাদা রান্না করা হয়েছিল।

সাঘাটার ভরতখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুল আজাদ শীতল বলেন, এই পাগলের প্রতি হাজার হাজার মানুষের ভালোবাসার প্রমাণ মিলেছে তার আত্মার মাগফিরাতের দোয়া অনুষ্ঠানের চিত্র দেখে। সবই আল্লাহর ইচ্ছা।

জাতীয় সংসদ ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, আইয়ুবের জানাজার পর আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম মজলিস (চল্লিশদিনের দোয়া অনুষ্ঠান) করা হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার এটি করা হল। পরপারে আইয়ুব যেন শান্তিতে থাকে সেই দোয়া করি। আইয়ুব পাগলা সবার হৃদয়ে চিরকাল বেঁচে থাকবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on October 31, 2020 1:57 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102