বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৩২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার বুড়িচংয়ে একদিনে তিন জনের আত্মহত্যা এলজিইডি কুমিল্লা দপ্তরে মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ধর্মের অপব্যাখ্যা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে : উপজেলা চেয়ারম্যান টুটুল কুমিল্লাস্থ বরুড়া উপজেলা উন্নয়ন সমিতির উদ্যোগে সহস্রাধিক শিক্ষার্থী পেল খাবার ও কলম কুমিল্লার সদর দক্ষিণে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার প্রায় এক যুগ পর মুরাদনগরে ক্ষতিগ্রস্ত রাস্তার সংস্কার কাজের উদ্বোধন শত কেজি গাঁজা ও ইয়াবা ট্যাবলেট সহ দুই ভারতীয় নাগরিক আটক শেখ হাসিনা উন্নয়নের স্বপ্ন দেখেন আবার তা বাস্তবায়নও করেন : কুমিল্লা জেলা প্রশাসক চান্দিনায় এমপি’র পর এবার অনুসারীদের ভিডিও ভাইরাল চান্দিনায় পুলিশ পরিচয়ে ছিনতাইকালে চারজন আটক ব্রাহ্মণপাড়ায় মসজিদের ইমামকে গলা কেটে হত্যা চেষ্টার  অভিযোগে একজন গ্রেফতার  যোগদান করেই বুড়িচং থানার নতুন ওসি ইসলাম হোসেন যা বললেন রবীন্দ্রের মাত্র ২৪ হাজারের মরোনত্তর বীমা দাবির লক্ষাধিক টাকার চেক পেল নমিনি রমা রানী কুমিল্লায় র‍্যাবের অভিযানে ভারতীয় পণ্যসহ পাঁচ চোরাকারবারি আটক ভাষার মাসে ৫২ তে দৈনিক রূপসী বাংলা কুমিল্লা টাউনহল মাঠে বিএনপির সমাবেশে মুরাদনগরের সহস্রাধিক নেতাকর্মীর অংশগ্রহণ  দাউদকান্দিতে ৫শ পিস ইয়াবা সহ মাদক কারবারি আটক দেশে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথের আন্দোলনের বিকল্প নেই : কুমিল্লার সমাবেশে ড. খন্দকার মোশাররফ সিসি ক্যামেরায় চোরের দেখা মিললেও উদ্ধার হয়নি মোটরসাইকেল খলিফায়ে আজম শাহসূফি আলমগীর খান মাইজভান্ডারীর খোশরোজ শরীফ উদযাপন

ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : কুমিল্লায় ওরিয়েন্টেশন কর্মশালায় ডেপুটি সিভিল সার্জন

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
  • ২১৮ দেখা হয়েছে

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ ও রাতকানা রোগের প্রাদুর্ভাব এক শতাংশের নিচে কমিয়ে আনার লক্ষ্যকে সামনে রেখে ৪ অক্টোবর থেকে শুরু হয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে ১৭ অক্টোবর পর্যন্ত।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকাল ১১টায় কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের কনফারেন্স কক্ষে সাংবাদিকদের জন্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয়, জাতীয় সংবাদপত্র ও টেলিভিশনে কর্মরত সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

ওরিয়েন্টেশনে ডেপুটি সিভির সার্জন ডা. শাহাদাত হোসেন জানান, সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।করোনা পরিস্থিতির কারণে এবারের ক্যাম্পেইনে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।তিনি বলেন,কুমিল্লা স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে ১৭ উপজেলাসহ সিটি করপোরেশন ও লাকসাম পৌরসভায় ৯হাজার ৬৭২টি কেন্দ্রে ১০ লাখ ১ হাজার ৭০০জন শিশুকে নীল ও লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।এই ক্যাম্পেইন বাস্তবায়নে প্রতিটি কেন্দ্রে ২জন করে প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবক ও মাঠকর্মী দায়িত্ব পালন করবেন।

ডেপুটি সিভিল সার্র্জন ডা. শাহাদাত হোসেন করোনা উপসর্গ দেখা দিলে কালবিলম্ব না করে নমুনা পরীক্ষা করানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি দুই সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার জন্য সাংবাদিকদের অগ্রগণ্য ভূমিকা প্রত্যাশা করেন।এসময় উপস্থিত ছিলেন, বিশিষ্ট কার্ডিওলজিষ্ট ডা. হাসান মাহমুদ ইকবাল, ডা. এনামুল হক।

#দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 1, 2020 7:51 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102