মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা প্রেসক্লাবে সাংবাদিক জালাল উদ্দিন স্মরণে শোকসভা ও মিলাদ ব্রাহ্মণপাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ড : বেড়েছে জিপিএ-৫, কমেছে পাসের হার মুরাদনগরে কলেজের সভাপতির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লা সদর দক্ষিণের সেই সুমাইয়া জিপিএ ৫ পেয়েছে চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা

ভূমি ব্যবস্থাপনা কোর্সে এসিল্যান্ডদের অংশ নিতে না দেয়ায় ডিসিদের কাছে ব্যাখ্যা চেয়েছে মন্ত্রণালয়

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৪৪ দেখা হয়েছে

বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে অংশ নিতে না দেয়ায় ৪২ জন এসিল্যান্ডকে (সহকারী কমিশনার-ভূমি) জেলা প্রশাসকদের (ডিসি) কাছে ব্যাখ্যা চেয়েছে ভূমি মন্ত্রণালয়।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) এই ব্যাখ্যা চেয়ে জেলা প্রশাসকদের কাছে ভূমি মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ভূমি মন্ত্রণালয়ে ন্যস্ত বিসিএস ক্যাডার কর্মকর্তাদেরকে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে বিভিন্ন বিভাগে ন্যস্ত করা হয়ে থাকে। ন্যস্ত হওয়া সহকারী কমিশনার ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষণ ছাড়া পদায়িত হলে কাজে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। প্রশিক্ষণ ছাড়া সহকারী কমিশনারদের পদায়ন সঠিক নয় বলে ভূমিমন্ত্রী মত প্রকাশও করেছেন এবং একমাসের বেসিক প্রশিক্ষণ দেয়ার পর তাদেরকে মাঠপর্যায়ে পদায়নের নির্দেশনা দিয়েছেন।

গত ২১ ও ২৭ জানুয়ারি দুটি স্মারকে ২০তম বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে দুই পর্যায়ে মোট ৬০ জন সহকারী কমিশনারকে প্রশিক্ষণের জন্য মনোনয়ন দেয়া হয়। ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পাঠানো প্রতিবেদনে দেখা যায় যে, বিভিন্ন কারণে মনোনীত ৪২ জন কর্মকর্তাকে অবমুক্ত করা হয়নি। ২০তম ভূমি ব্যবস্থাপনা কোর্সে ৬০ জন সহকারী কমিশনারকে মনোনয়ন দেয়া হলেও তাদের মধ্যে মাত্র ১৮ জন কর্মকর্তা এই কোর্সে যোগদান করেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, ফলে প্রশিক্ষণের জন্য যে ব্যয় হচ্ছে এর বেশিরভাগ অংশের অপচয় হচ্ছে। এজন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্মকর্তা যারা সহকারী কমিশনারদেরকে অবমুক্ত করেননি তাদের ওপর দায় বর্তায়। এ প্রশিক্ষণ ছাড়া মাঠপর্যায়ে কাজ করতে গিয়ে সহকারী কমিশনাররা নানা ধরনের ভুল ত্রুটি করছেন, যার দায়ভার নিয়ন্ত্রণকারী কর্মকর্তার ওপর বর্তায়।

এমতাবস্থায় ওই ৪২ কর্মকর্তাদেরকে কেন অবমুক্ত করা হয়নি- এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসককে ব্যাখ্যা দিতে অনুরোধ জানানো হয় চিঠিতে।

(জাগো নিউজ ২৪ অবলম্বনে)
# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on February 3, 2021 4:00 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102