-রাতে ও প্রত্যুষে কেটে নিচ্ছে চরের মাটি" /> ভেকু মেশিনে ক্ষত-বিক্ষত গোমতী নদীর দুইপাড়ের ফসলি জমি – প্রতিসময়
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

ভেকু মেশিনে ক্ষত-বিক্ষত গোমতী নদীর দুইপাড়ের ফসলি জমি -রাতে ও প্রত্যুষে কেটে নিচ্ছে চরের মাটি

দেলোয়ার হোসেন জাকির (অতিথি রিপোর্টার)
  • আপডেট টাইম রবিবার, ৩০ মে, ২০২১
  • ১৪২ দেখা হয়েছে

ভেকু মেশিনের (এস্কাভেটর) মাধ্যমে কুমিল্লা গোমতী নদীর দুই পাড়ের ফসলি জমি থেকে অবৈধভাবে মাটি কেটে নিচ্ছে স্থানীয় একটি মাটিখেকো চক্র।গত এক মাস ধরে কুমিল্লা জেলা প্রশাসনের কঠোর নির্দেশে ভ্রাম্যমান আদালত মাটি কেটে বালু উত্তোলনের ড্রেজার মেশিন জব্দ ও ধংস করার পর ওই চক্রটি রাতে ও ভোরে ভেকু মেশিন দিয়ে চরের ফসলি জমির মাটি কেটে নিচ্ছে।পূর্বের স্তুপ করা মাটি সরানোর অযুহাতে রাতে ও প্রত্যুষে চরের মাটি কেটে নেওয়া হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।

স্থানীয় বাসিন্দা ও চরের কৃষকদের দাবি গোমতী নদী থেকে অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে প্রশাসনকে আরো কঠোর হতে হবে। নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হলে দুই পাড়ের ফসলি জমি মাটিখেকো চক্রের কবল থেকে রক্ষা পাবে।

কুমিল্লা জেলা প্রশাসনের একটি সূত্র জানায়, গোমতী নদীতে এখন আর কারো ইজারা নেই। গত চৈত্র মাসেই ইজারা বাতিল হয়েছে, গোমতী নদী রক্ষায় সরকারের নির্দেশনায় চলতি বছরে ইজারা দেওয়া হয়নি।বৈশাখ মাস থেকে যারা বালু তুলছে তারা সবাই অবৈধভাবে দখল ও বালু তোলার নামে অসহায় কৃষকের ফসলী জমি জোর করে কেটে নিয়ে যাচ্ছে।

গোমতী নদী থেকে অবৈধ মাটি ও বালু উত্তোলনকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কঠোর নির্দেশনা দিয়েছেন কুমিল­া-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।এ নির্দেশনার পর কুমিল্লা জেলা প্রশাসন রাত-দিন মোবাইল কোর্ট পরিচালনা করে ৫০টির বেশি ড্রেজার মেশিন, মাটি ভরাটের নৌকা, স্টীল বোট ও ভেকু মেশিন (এস্কাভেটর ), ট্রাক জব্দ এবং অনেকগুলো ধংস করে।

অভিযানের অল্প কয়েকদিন বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে অবৈধ মাটি কাটার মহোৎসব। রবিবার (৩০ মে) সরেজমিন ঘুরে দেখা গেছে, গোমতী নদীর সীমান্ত এলাকার গোলাবাড়ি, চান্দপুর, শালধার, টিক্কাচর, পাঁচথুবি, পালপাড়াসহ ২০ টি পয়েন্টে অর্ধশতাধীক ভেকু মেশিন (এস্কাভেটর ) দিয়ে মাটি কাটা হচ্ছে।

অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে গোমতী নদী এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু সাইদ জানান, ইজারা না থাকায় গোমতী নদীর দুই পাড়ে মাটি কাটা ও বালু ইত্তোলন করা যাবে না। গোমতী নদীর চরের এক প্রান্তিক কৃষক জানান, পুলিশের লোকজন আসলে ওরা ( মাটি ও বালু ব্যবসায়ী ) সরে যায়, এখন মধ্য রাত থেকে প্রত্যুষে বড় বড় মেশিন দিয়ে চরের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে।

স্থানীয়রা জানান, রাত ১২টার পর শত শত ড্রাম ট্রাকের শব্দে ঘোমানো যায় না। ভোররাত থেকে সকাল ৭/৮টা পর্যন্ত চলে গোমতীর চরের মাটি কাটার মহোৎসব। বড় আকারের এস্কাভেটর মেশিন দিয়ে চরের মাটি কেটে ফসলি জমি ক্ষত-বিক্ষতসহ গোমতী নদীকে হুমকির মুখে নিয়ে যাওয়া হচ্ছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on May 30, 2021 8:37 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102