বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার বুড়িচংয়ে একদিনে তিন জনের আত্মহত্যা এলজিইডি কুমিল্লা দপ্তরে মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ধর্মের অপব্যাখ্যা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে : উপজেলা চেয়ারম্যান টুটুল কুমিল্লাস্থ বরুড়া উপজেলা উন্নয়ন সমিতির উদ্যোগে সহস্রাধিক শিক্ষার্থী পেল খাবার ও কলম কুমিল্লার সদর দক্ষিণে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার প্রায় এক যুগ পর মুরাদনগরে ক্ষতিগ্রস্ত রাস্তার সংস্কার কাজের উদ্বোধন শত কেজি গাঁজা ও ইয়াবা ট্যাবলেট সহ দুই ভারতীয় নাগরিক আটক শেখ হাসিনা উন্নয়নের স্বপ্ন দেখেন আবার তা বাস্তবায়নও করেন : কুমিল্লা জেলা প্রশাসক চান্দিনায় এমপি’র পর এবার অনুসারীদের ভিডিও ভাইরাল চান্দিনায় পুলিশ পরিচয়ে ছিনতাইকালে চারজন আটক ব্রাহ্মণপাড়ায় মসজিদের ইমামকে গলা কেটে হত্যা চেষ্টার  অভিযোগে একজন গ্রেফতার  যোগদান করেই বুড়িচং থানার নতুন ওসি ইসলাম হোসেন যা বললেন রবীন্দ্রের মাত্র ২৪ হাজারের মরোনত্তর বীমা দাবির লক্ষাধিক টাকার চেক পেল নমিনি রমা রানী কুমিল্লায় র‍্যাবের অভিযানে ভারতীয় পণ্যসহ পাঁচ চোরাকারবারি আটক ভাষার মাসে ৫২ তে দৈনিক রূপসী বাংলা কুমিল্লা টাউনহল মাঠে বিএনপির সমাবেশে মুরাদনগরের সহস্রাধিক নেতাকর্মীর অংশগ্রহণ  দাউদকান্দিতে ৫শ পিস ইয়াবা সহ মাদক কারবারি আটক দেশে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথের আন্দোলনের বিকল্প নেই : কুমিল্লার সমাবেশে ড. খন্দকার মোশাররফ সিসি ক্যামেরায় চোরের দেখা মিললেও উদ্ধার হয়নি মোটরসাইকেল খলিফায়ে আজম শাহসূফি আলমগীর খান মাইজভান্ডারীর খোশরোজ শরীফ উদযাপন

ভোক্তা অধিকার সংরক্ষণে প্রয়োজন সচেতনতা ও মানবিক মূল্যবোধ : কুমিল্লায় ক্যাবের মানববন্ধন ও সমাবেশে বক্তারা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৪১ দেখা হয়েছে

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কুমিল্লায় মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেছেন, শুধু আইন প্রণয়ন করে ভোক্তার অধিকার সংরক্ষণ করা যাবে না। ভোক্তা অধিকার সংরক্ষণ করার জন্য সচেতনতার পাশাপাশি প্রয়োজন মানবিক মূল্যবোধ। যারা খাদ্যদ্রব্য তৈরি করছে তারাও ভোক্তা। সুতরাং তাদেরও ভোক্তার অধিকারের বিষয়টি মাথায় রাখতে হবে। ভোক্তা সংগঠনগুলো ভোক্তার অধিকার সংরক্ষণে নিরলস কাজ করে যাচ্ছে। খাদ্যে ভেজাল কিংবা অস্বাস্থ্যকর বিষয়গুলো আগের চেয়ে অনেক কমে এসেছে। মানুষ তাদের অধিকার বুঝতে শিখেছে এবং প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছে।

১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কুমিল্লা জেলা কমিটির উদ্যোগে ‘মুজিব বর্ষের শপথ করি, প্লাষ্টিক দূষণ রোধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা নগরীর টাউনহলের সামনে অনিুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

সমাবেশে সভাপতিত্ব করেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি জহিরুল হক দুলাল। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক মো: মাহবুব মোর্শেদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, ক্যাব কুমিল্লা জেলা কমিটির কোষাধ্যক্ষ জামাল উদ্দিন দামাল, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট জাফর আলী, তথ্য ও প্রচার বিষয়ক সম্পাদক শাকিল মোল্লা, নির্বাহী সদস্য এন, কে রিপন, আজাদ সরকার লিটন, কাজী মাহতাব, এপেক্সিয়ান আব্বাস উদ্দিন, নাসিমা আক্তার, সালমা ইসলাম নুপুর, জেবুন নেছা, ইতি আক্তার, সেলিনা আক্তার এবং ক্যাব লাকসাম উপজেলা কমিটির সভাপতি কাজী মাসউদ আলম।

সমাবেশে বক্তারা আরও বলেন, বাজারে নকল, ভেজাল, মানহীন, মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপস্থিতির পাশাপাশি ওজনে কম দেওয়া, নির্ধারিত পণ্যের পরিবর্তে অন্য পণ্য সরবরাহ করা ছাড়াও পণ্যমূল্যের ঊর্ধ্বগতি প্রায়ই ঘটছে। যা ভোক্তা অধিকার আইনের মাধ্যমে প্রতিকার সম্ভব।

সমাবেশে বক্তারা বেশকিছু দাবী উত্থাপন করেন। দাবীগুলো হলো- প্লাষ্টিক দূষণ রোধে জনসচেতনতা সৃষ্টি ও কার্যকর ব্যবস্থা গ্রহণ, যে কোনো অজুহাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও জীবন রক্ষাকারী ঔষধের মূল্য বৃদ্ধি বন্ধ করা, নকল, ভেজাল, মানহীন পন্য ও খাদ্যদ্রব্য উৎপাদন ও সরবরাহ বন্ধ করা, হোটেল-রেস্তোরাঁয় দিনের খাবার দিনেই শেষ করা, আজকের ব্যবহৃত তেল আজকেই শেষ করা, একই তেল দিনের পর দিন ব্যবহার বন্ধ করা, কনফেকশনারী ও বেকারী শিল্পে উৎপাদিত খাদ্যদ্রব্যে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার বন্ধ করা, ফলমূল, মাছ-মাংস ও শাক সবজিতে ফরমালিনসহ ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন, পণ্যের পরিমাণ ও পরিমাপে ক্রেতা ঠকানো বন্ধ করা, বাড়িওয়ালাগন ভাড়াটিয়া অধিকার সংরক্ষণ করা এবং যানবাহনে ভাড়া নিয়ে স্বেচ্ছাচারিতা বন্ধ করা।

ক্যাব কুমিল্লা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নাজনীন আক্তার তপার সঞ্চালনায় সমাবেশ ও মানববন্ধন আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির নির্বাহী সদস্য সালমা আক্তার চৈতি এবং নাহিদা আক্তার।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 15, 2021 7:52 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102