বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড শিশু মীম হত্যার দায়ে চান্দিনার ওমর ফারুকের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লা শিক্ষাবোর্ড : এসএসসির পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন # গণিত বিষয়ে আবেদন বেশি বিজয়নগরে সরকারি ধান সংগ্রহে কৃষক তালিকা প্রণয়নে বৈষম্যের অভিযোগ মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা

ভোক্তা অধিকার সংরক্ষণে প্রয়োজন সচেতনতা ও মানবিক মূল্যবোধ : কুমিল্লায় ক্যাবের মানববন্ধন ও সমাবেশে বক্তারা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৮০ দেখা হয়েছে

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কুমিল্লায় মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেছেন, শুধু আইন প্রণয়ন করে ভোক্তার অধিকার সংরক্ষণ করা যাবে না। ভোক্তা অধিকার সংরক্ষণ করার জন্য সচেতনতার পাশাপাশি প্রয়োজন মানবিক মূল্যবোধ। যারা খাদ্যদ্রব্য তৈরি করছে তারাও ভোক্তা। সুতরাং তাদেরও ভোক্তার অধিকারের বিষয়টি মাথায় রাখতে হবে। ভোক্তা সংগঠনগুলো ভোক্তার অধিকার সংরক্ষণে নিরলস কাজ করে যাচ্ছে। খাদ্যে ভেজাল কিংবা অস্বাস্থ্যকর বিষয়গুলো আগের চেয়ে অনেক কমে এসেছে। মানুষ তাদের অধিকার বুঝতে শিখেছে এবং প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছে।

১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কুমিল্লা জেলা কমিটির উদ্যোগে ‘মুজিব বর্ষের শপথ করি, প্লাষ্টিক দূষণ রোধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা নগরীর টাউনহলের সামনে অনিুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

সমাবেশে সভাপতিত্ব করেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি জহিরুল হক দুলাল। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক মো: মাহবুব মোর্শেদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, ক্যাব কুমিল্লা জেলা কমিটির কোষাধ্যক্ষ জামাল উদ্দিন দামাল, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট জাফর আলী, তথ্য ও প্রচার বিষয়ক সম্পাদক শাকিল মোল্লা, নির্বাহী সদস্য এন, কে রিপন, আজাদ সরকার লিটন, কাজী মাহতাব, এপেক্সিয়ান আব্বাস উদ্দিন, নাসিমা আক্তার, সালমা ইসলাম নুপুর, জেবুন নেছা, ইতি আক্তার, সেলিনা আক্তার এবং ক্যাব লাকসাম উপজেলা কমিটির সভাপতি কাজী মাসউদ আলম।

সমাবেশে বক্তারা আরও বলেন, বাজারে নকল, ভেজাল, মানহীন, মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপস্থিতির পাশাপাশি ওজনে কম দেওয়া, নির্ধারিত পণ্যের পরিবর্তে অন্য পণ্য সরবরাহ করা ছাড়াও পণ্যমূল্যের ঊর্ধ্বগতি প্রায়ই ঘটছে। যা ভোক্তা অধিকার আইনের মাধ্যমে প্রতিকার সম্ভব।

সমাবেশে বক্তারা বেশকিছু দাবী উত্থাপন করেন। দাবীগুলো হলো- প্লাষ্টিক দূষণ রোধে জনসচেতনতা সৃষ্টি ও কার্যকর ব্যবস্থা গ্রহণ, যে কোনো অজুহাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও জীবন রক্ষাকারী ঔষধের মূল্য বৃদ্ধি বন্ধ করা, নকল, ভেজাল, মানহীন পন্য ও খাদ্যদ্রব্য উৎপাদন ও সরবরাহ বন্ধ করা, হোটেল-রেস্তোরাঁয় দিনের খাবার দিনেই শেষ করা, আজকের ব্যবহৃত তেল আজকেই শেষ করা, একই তেল দিনের পর দিন ব্যবহার বন্ধ করা, কনফেকশনারী ও বেকারী শিল্পে উৎপাদিত খাদ্যদ্রব্যে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার বন্ধ করা, ফলমূল, মাছ-মাংস ও শাক সবজিতে ফরমালিনসহ ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন, পণ্যের পরিমাণ ও পরিমাপে ক্রেতা ঠকানো বন্ধ করা, বাড়িওয়ালাগন ভাড়াটিয়া অধিকার সংরক্ষণ করা এবং যানবাহনে ভাড়া নিয়ে স্বেচ্ছাচারিতা বন্ধ করা।

ক্যাব কুমিল্লা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নাজনীন আক্তার তপার সঞ্চালনায় সমাবেশ ও মানববন্ধন আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্যাব কুমিল্লা জেলা কমিটির নির্বাহী সদস্য সালমা আক্তার চৈতি এবং নাহিদা আক্তার।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 15, 2021 7:52 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102