রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড

মাঠ সাংবাদিকতার পথিকৃৎ মিজানুর রহমান তোতা আর নেই

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শনিবার, ১৭ জুলাই, ২০২১
  • ১৩৬ দেখা হয়েছে

দৈনিক ইনকিলাব পত্রিকার যশোর ব্যুরো প্রধান ও বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান তোতা আর নেই। স্ট্রোকে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (১৭জুলাই) ভোরে যশোর জেনারেল হাসপাতালে তিনি মারা যান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন।

প্রথিতযশা সাংবাদিক মিজানুর রহমান তোতা গত ৩ জুলাই দুপুরে নিজ বাসায় স্ট্রোক করলে দ্রুত তাকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।  শুক্রবার রাতে তার অবস্থার অবনতি হয়। অক্সিজেন লেভেলও মারাত্মকভাবে কমে যায়।শনিবার ভোরে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

সাংবাদিক মিজানুর রহমান তোতার মৃত্যুতে গভীর শোক ও রুহের মাগফিরাত কামনা করেছেন দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীন। তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। গভীর শোক প্রকাশ করেছেন দৈনিক ইনকিলাব পত্রিকায় কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকবৃন্দ।

শনিবার বাদ জোহর যশোর শহরের নূতন খয়েরতলা জামে মসজিদে তার জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে সাংবাদিক স্ত্রী রেবা রহমানের পাশে দাফন করা হয়। জানাজার নামাজে ইমামতি করেন তার ভাগ্নে জহিরুল ইসলাম।
এর আগে সকালে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিজানুর রহমান তোতার মরদেহে ফুলেল শ্রদ্ধা জানায়।

প্রসঙ্গত, প্রায় ৪৩ বছর  সাংবাদিকতা করেছেন মিজানুর রহমান তোতা।  ঝিনাইদহ সদরের হরিপুর গ্রামে ১৯৫৭ সালে জন্মগ্রহন করেন তিনি।  বসবাস করতেন যশোর শহরের নতুন খয়ের তলার শহীদ মশিউর রহমান সড়কের ‘পরপারে’ ভবনে। বিভিন্ন পত্রিকায় বড় দায়িত্ব নিয়ে কাজ করলেও টানা ৩২ বছর দৈনিক ইনকিলাব পত্রিকার যশোর ব্যুরো চীফ ও বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।  যশোর প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান তোতা ছাত্রজীবন থেকেই সাহিত্য চর্চায় জড়িত ছিলেন। ‘মাঠ সাংবাদিকতা’ নিয়ে ২০০৮ সালে প্রকাশিত মিজানুর রহমান তোতার লেখা বইটি গণমাধ্যম অঙ্গনে ব্যাপক সাড়া ফেলে। এরপর  আত্মজৈবনিক গ্রন্থ ‘ক্ষতবিক্ষত বিবেক’ প্রকাশ করেন।  এ গ্রন্থটিও বেশ পাঠক প্রিয়তা পায়। ‘আগুন কবি’ নামে তাঁর লিখা কবিতাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলে।  সম্প্রতি প্রকাশ হয় মিজানুর রহমান তোতার নির্বাচিত ৮০টি কবিতা নিয়ে ‘দিবানিশি স্বপ্নের খেলা’ কাব্যগ্রন্থ।

অনলাইন নিউজ পোর্টাল প্রতিসময়ের সাহিত্য বিভাগে সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান তোতার বেশ কটি কবিতা প্রকাশ হয়েছে। তার মৃত্যুতে প্রতিসময় পরিবার গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on July 17, 2021 7:43 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102