রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড

মাদকের বিরুদ্ধে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতার উদ্যোগ আরও বাড়াতে হবে : কুমিল্লা জেলা শিক্ষা অফিসার

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শনিবার, ২৬ জুন, ২০২১
  • ৩১১ দেখা হয়েছে

কুমিল্লা জেলা শিক্ষা অফিসার আবদুল মজিদ বলেছেন, মাদক দ্রব্যের ভয়াবহতা নিয়ে সরকারি-বেসরকারি পর্যায়ে সচেতনতা সৃষ্টির চেষ্টা চলছে। বলতে গেলে এ চেষ্টা অব্যাহত রয়েছে।বর্তমানে এটা লক্ষ্যনীয় য়ে, শহর এলাকা ছাড়িয়ে মাদক এখন তৃণমূল পর্যায়ে ছড়িয়ে গেছে এবং তরুণ-তরুণীরা ব্যবহার করছে। মাদকের নেশায় নিমজ্জিতদের একটি বড় অংশই শিক্ষার্থী।মাদকের ভয়াল থাবা থেকে এদের বাঁচাতে হবে। শিক্ষকরাই মানুষ গড়ার কারিগর। সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাদকের বিরুদ্ধে, ধূমপানের বিরুদ্ধে সমস্বরে শ্লোগান এলে এর পজিটিভ দিক আমরা অবশ্যই দেখতে পাব।

শনিবার (২৬ জুন) মাদকবিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে কুমিল্লার ১৭ উপজেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষার্থীদের নিয়ে ‘শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক মাদকবিরোধী’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা শিক্ষা অফিসার এসব কথা বলেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয় ও জেলা শিক্ষা অফিসের উদ্যোগে এ ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাদকবিরোধী কমিটির কার্যক্রমের প্রসঙ্গ তুলে ধরে জেলা শিক্ষা অফিসার আবদুল মজিদ আরও বলেন, শিক্ষা কার্যক্রমে প্রচারণা বা সচেতনতার উদ্যোগ শুরু হয়েছে।  তবে প্রতিটি স্কুল-কলেজে এ ব্যাপারে সচেতনতার উদ্যোগ আরও বাড়াতে হবে।  শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে । সেখানে মাদকের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতনতা তৈরির চেষ্টা করা হচ্ছে।  শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ব্যানার ফেস্টুন ঝুলিয়ে, বিতর্ক কর্মসূচী, র‍্যালি, নানা ধরণের কর্মসূচীর মাধ্যমে মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরির চেষ্টা চলছে। সর্বোপরি সরকারের মাদকবিরোধী উদ্যোগের সঙ্গে স্থানীয়ভাবে সচেতন সকলে এগিয়ে এলে সহজে এর সফলতা পাওয়া যাবে।

ভার্চুয়াল আলোচনা সভায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক চৌধুরী ইমরুল হাসান বলেন, অভিযান চালানোর পাশাপাশি আমরা মাদকের চাহিদা হ্রাস করার বিষয় নিয়ে কাজ করছি।কারন মাদকের চাহিদা কমে আসলে সরবরাহ কমে আসবে।করোনাকালে কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে শিক্ষাবিমুখ হয়ে কোনভাবেই হতাশাগ্রস্ত হয়ে না পড়ে, নেশার পথে পা না বাড়ায় সেক্ষেত্রে পারিবারিক, সামাজিকভাবে সচেতনতার ব্যাপারে দায়িত্বশীলদের ভূমিকা রাখতে হবে।

মাদকের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স গ্রহণ করেছে।  কিন্তু পরিবার ও তৃণমুল পর্যায় থেকে সামাজিকভাবে মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরির একটি চেষ্টা অব্যাহত রাখতে হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 26, 2021 8:02 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102