বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড শিশু মীম হত্যার দায়ে চান্দিনার ওমর ফারুকের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লা শিক্ষাবোর্ড : এসএসসির পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন # গণিত বিষয়ে আবেদন বেশি বিজয়নগরে সরকারি ধান সংগ্রহে কৃষক তালিকা প্রণয়নে বৈষম্যের অভিযোগ মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা

মায়ের ওপর অভিমান করেই আত্মহত্যা করেন সৌখিন কন্ঠশিল্পী উপমা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ২৯৪ দেখা হয়েছে

গত কয়েক মাস ধরে কুমিল্লা, ঢাকাসহ সারাদেশে বেড়ে গেছে আত্মহত্যার প্রবণতা।মিডিয়ায় প্রতিদিনই এক-দুইটা আত্মহননের নিষ্ঠুর খবর চোখে পড়ে।আত্মহত্যার এ প্রবণতা সমাজে উদ্বেগ বাড়াচ্ছে। উৎকন্ঠা ছড়াচ্ছে অভিভাবকদের মাঝে।হতাশা, নিজেকে অসহায় ভরসাহীন মনে করা, পারিবারিক কলহ সহ্য করতে না পারা, লাঞ্চনা-অপমান সইতে না পারা, মাদক, প্রেমে ব্যর্থতা, পরীক্ষায় ফেল করা, এবং বাবা মায়ের সঙ্গে ঝগড়াসহ ছোটখাটো বিষয়েই আবেগতাড়িত হয়ে অনেকে আত্মহননের মধ্য দিয়ে মুক্তির পথ খোঁজে।আত্মহত্যা করা পাপ।এটা জেনেও অনেকে আত্মহননের পথ বেছে নিচ্ছে।  

মায়ের ওপর অভিমান করেই আত্মহত্যার পথ বেছে নেয় সাদিয়া-তুজ-জোহরা ওরফে উপমা (৩২)। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাষ্টার্স সম্পন্ন করা সৌখিন কন্ঠশিল্পী উপমা। মাঝেমধ্যে সে টিউশনি করতো।

বুধবার ২ ডিসেম্বর দুপুরের পরে কোন এক সময়ে ঢাকার উত্তরায় নিজ বাড়িতে গলায় ফাঁস দিয়ে সিলিং ফ্যানের সাথে ঝুলে আত্মহত্যা করে উপমা। ময়নাতদন্ত শেষে বৃহস্পতিবার বিকেলে মোহাম্মদপুরে তাকে দাফন করা হয়।

চাঁদপুর জেলার মতলব থানার তালতলি গ্রামের মীর বাড়ির মেয়ে উপমার জন্ম ‍কুমিল্লাতেই। উপমা সবার বড়। তার ছোট এক ভাই ও এক বোন রয়েছে। বাবা মুক্তিযোদ্ধা ফখরুল হাসান বেশ কয়েক বছর হল মারা গেছেন।  তার মা ডালিয়া হাসান একজন সমাজকর্মী ছিলেন। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে লেখাপড়া করতেন উপমা।

২০০৬ সালে এইচএসসি পাস করার পর ইংরেজিতে অনার্স পড়লেও বাংলা সাহিত্যের উপর বেশ জ্ঞান ছিল।  একাদশে পড়াকালীন সময়ে প্রথম কবিতার বই শোভিত শিখা প্রকাশ করেন। প্রথম আলো বন্ধু সভা ও বাংলাদেশ বার্ডস ক্লাবের সাথে জড়িত ছিল উপমা। কুমিল্লা শহরতলির চাঁনপুর গ্রামে উপমার পরিবার  বসবাস করত।২০০৮ সালের দিকে চাঁনপুরের বাড়িটি বিক্রি করে সপরিবারে ঢাকায় চলে যায়।ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স শেষ করে বড় কোন চাকরি না পেয়ে একটি কিন্ডার গার্টেনেও সময় দিয়েছে উপমা।টিউশনিও করেছে।

পারিবারিক সূত্রে জানা গেছে, প্রায় ৪ বছর আগে উপমার বিয়ে হয়েছিল।স্বামীর নির্যাতনের কারণে সংসার টিকেনি।পরে আর বিয়ে করেননি।এরপর থেকে সে অনেকটা অসুস্থ হয়ে পড়ে। মানসিকভাবেও ভেঙ্গে পড়েন। তবে হতাশা কাটিয়ে নিজে একটি ইউটিউব চ্যানেল খুলে এটিতে তার কণ্ঠের গান আপলোড দিতেন এবং হাসিখুশি থাকার চেষ্টা করতেন।কিন্তু এর ফাঁকে আবার হতাশায় ভুগতেন। মেজাজ খিটখিটে হয়ে উঠেছিল। অনেক কিছুই সহ্য করতে পারতেন না।

কুমিল্লা নজরুল এভিনিউ এলাকায় বসবাসরত উপমার মামা মি. কিসলু বৃহস্পতিবার দুপুরে প্রতিসময় প্রধান সম্পাদক সাদিক মামুনকে ফোনে জানান উপমার আত্মহত্যার খবর।এসময় আত্মহত্যার খবর শুনে তিনি ঢাকায় ছিলেন।

শুক্রবার ৪ডিসেম্বর রাত সাড়ে ৯টায় উপমার আত্মহত্যার বিষয়ে উপমার মামা মি. কিসলু জানান,‘উপমা দীর্ঘদিন ধরেই হতাশায় ভুগছিল।পরিবারের লোকজন তাকে স্বাভাবিক রাখার, হাসিখুশি রাখার সব চেষ্টাই করে হত। সবশেষে তাকে একটি ইউটিউব চ্যানেল খুলে দেয়া হয়। এটিতে সে তার কণ্ঠের গান দিত। এসব করে তাকে হতাশামুক্ত রাখার চেষ্টা করা হত। কিন্তু মাঝেমধ্যে সে খুব মেজাজা দেখাত।ঘরের এটাসেটা ভেঙ্গে ফেলত। ঘরে তার মা ও তার আরেক ছোট বোন থাকতো। তার ভাই বাপ্পী উত্তরার বাড়ি থেকে অনেক দূরে চাকরি করতো বলে স্ত্রী নিয়ে আলাদা থাকতো। ছুটির দিনে আসতো। তার ছোট বোন প্রমা একটি জব করে। ঘটনার দিন বুধবার দুপুর ১টার দিকে উপমা তার মায়ের সাথে হঠাৎ রেগে যায়।তখন তার মা তাকে বকাবকি করে। এরপর সে তার রুমে গিয়ে দরজা বন্ধ করে দেয়। উপমার মা ভেবেছে রাগ করে তার রুমে হয়তো বসে আছে, নয়তো শুয়ে আছে।উপমার মা তাকে দুপুরে ভাত খাওয়ার জন্য ডাকলে সে খাবে না বরে দেয়। এরপর উপমার মা আর তাকে ডাকেনি। তার মা ভেবেছে এখন মেজাজ খারাপ করে আছে, ছোট মেয়ে প্রমা জব থেকে আসলে তাকে দিয়ে ডেকে নেবে। বিকেলের দিকে তমা আসার পর উপমাকে ডাকতে থাকে। কিন্তু কোন সাড়াশব্দ না পেয়ে জানালার ফাঁক দিয়ে দেখে যে উপমা ঝুলে আছে. পরে দরজা ভেঙ্গে গলায় ফাঁস উপমাকে সিলিং ফ্যানে ঝুলন্ত অবস্থা থেকে নামিয়ে দেখে সে আর বেঁচে নেই। পরে উত্তরা থানায় জানালে পুলিশ এসে লাশ মর্গে নিয়ে যায়। বৃহস্পতিবার তাকে মোহাম্মদপুরে তার এক নানার কবরে দাফন করা হয়।’

এদিকে আত্মহত্যার খবর বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হওয়ার পর অনেকেই আফসোস করেছে উপমাকে নিয়ে এবং কুমিল্লায় অনেক আত্মীয় স্বজন ও সাংস্কৃতিক পরিসরে পদচারণা থাকায় তার মৃত্যুর খবরে অনেকে মর্মাহত হয়েছেন।

সাংস্কৃতিক অঙ্গনেও ছিল উপমার সরব উপস্থিতি।  নৃত্যম সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন।  উপমার ইচ্ছে ছিল পেশাদার সংগীতশিল্পী হবেন। কিন্তু হয়ে উঠতে পারেননি। ১৯৯৮সালে শিশুশিল্পী হিসেবে বিটিভিতে গান পরিবেশন করেছেন। ২০০০ সালে শিল্পকলা একাডেমির দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছিলেন।রাগ সঙ্গীতের উপর তালিম নিয়েছিলেন।২০০৫ সালের ১এপ্রিল কুমিল্লা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সে তুমি আমি সাংস্কৃতিক পরিষদ ও ঢাকার বেহালা মিউজিক এর আয়োজনে সঙ্গীতানুষ্ঠানে উপমা, সাংবাদিক সাদিক মামুন ও কোটবাড়ির খোকন গান পরিবেশন করেছিলেন।কুমিল্লাতে এটিই ছিল উপমার প্রথম স্টেজ প্রোগাম।

ঢাকায় চলে যাবার পর উপমা বিভিন্ন ছোটখাটো অনুষ্ঠানে গান করতেন। বেশ হাসিখুশিই থাকতেন তিনি।কিন্তু তার বিয়ে ও পরবর্তীতে স্বামীর নির্যাতন এবং বিচ্ছেদ তাকে চরমভাবে হতাশাগ্রস্ত করে তুলে।এই হতাশা থেকে নিজে মুক্ত রাখতে অনেক চেষ্টাই করে গেছেন উপমা।কিন্তু নিজের রাগ, ক্রোধ, কোনটাই কমাতে পারেননি। শেষ পর্যন্ত মায়ের ওপর রাগ-অভিমান করেই আত্মহননের পথ বেছে নিয়ে জীবনকে শেষ বিদায় জানান উপমা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 5, 2020 1:03 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102