রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

মেঘনার সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

আরিফ হোসেন, তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি
  • আপডেট টাইম সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ২৪৩ দেখা হয়েছে
# ফাইলফটো।

ভোলায় মেঘনা নদীর ৪টি পয়েন্টের অন্তর্গত সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় ২২দিনের জন্য ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে।
১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২দিন মেঘনা নদীতে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারী করে সরকার। মা ইলিশ রক্ষায় সরকার ঘোষিত প্রজনন ক্ষেত্র হিসেবে তজুমদ্দিনের মেঘনার উত্তর তজুমদ্দিন হতে সৈয়দ আউলিয়া পয়েন্ট পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে।

ওই নিষেধাজ্ঞার পাশাপাশি একই সাথে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ. পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পুর্ণ নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। এ উপলক্ষে গত কয়েকদিন ধরে তজুমদ্দিন উপজেলা মৎস্য অফিস বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, জনবহুল হাট-বাজার ও মাছ ঘাটগুলোতে সচেতনতামূলক সভার পাশাপাশি জলে এবং স্থলে মাইকিংয়ের মাধ্যমে প্রচার প্রচারণা চলছে।

তজুমদ্দিনে মেঘনার স্লুইজ ঘাট। ফাইলফটো #

উপজেলা মৎস্য অফিস সুত্রে জানা গেছে, এসময়ে ইলিশ মাছ সাগর থেকে মিঠা পানিতে এসে ডিম ছাড়তে আসে। মাছের উৎপাদন বৃদ্ধির জন্য এসময় যাতে মা ইলিশ নিবিঘেœ ডিম ছাড়তে পারে এজন্য ২২ দিনের জন্য মাছ আহরণ. পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। আইন অমান্যকারীদের সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা জরিমানাসহ উভয় দন্ডের বিধান রয়েছে। এ উপলক্ষে উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর থেকে মাইকিং, লিফলেট বিতরণের পাশাপাশি গত কয়েকদিন ধরে স্লুইজ ঘাট, চৌমহনী ঘাট, গুরিন্দা বাজারসহ বিভিন্ন মাছ ঘাট গুলোতে জেলেদের নিয়ে সচেতনতামূলক সভা করা হয়। মাছ ঘাটগুলোতে সচেতনতামূলক সভার পাশাপাশি জলে এবং স্থলে মাইকিংয়ের মাধ্যমে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে। এছাড়া বরফ মিল মালিকদের নিষিদ্ধ সময়ে মিল বন্ধ রাখতে চিঠি দেয়া হয়, মিলগুলির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে চিঠি দেয়া হয়। এছাড়া আড়ৎদার সমিতিতে নিষিদ্ধ ২২ দিনে ইলিশ মাছ ক্রয় বিক্রয় বন্ধ রাখতে চিঠি দেয়া হয়।

তজুমদ্দিন কোস্টগার্ড কন্টিনজেন্ট কমান্ডার জমির হোসেন বলেন, ডিমওয়ালা ইলিশ রক্ষায় সরকারের আইন বাস্তবায়নে কোস্টগার্ড প্রস্তুত রয়েছে। মৎস্য প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে মা ইলিশ রক্ষায় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকবে।
কোস্টগার্ড অফিসার ইনচার্জ এস এম জিয়াউল হক বলেন, মা ইলিশ রক্ষার অভিযান স্বার্থক ও সুন্দর করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে নদীতে সার্বক্ষণিক টহল পরিচালনা করা হবে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মু. মাহফুজুর রহমান বলেন, মা ইলিশ রক্ষার ক্ষেত্রে কারো সাথে কোন আপোষ নেই। আইন বঙ্গকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মা ইলিশের ডিম ছাড়া নির্বিঘ্ন করতে দুই শিফটে চর জহিরউদ্দিনসহ মেঘনায় ৬টি টিম সার্বক্ষণিক টহল দিবেন।
উপজেলা নির্বাহি কর্মকর্তা আল-নোমান বলেন, মা ইলিশ রক্ষার জন্য উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য অফিসের সমন্বয়ে মেঘনায় নৌ-টহল পরিচালনা করা হবে। নিষিদ্ধ সময়ে কোন জেলে নদীতে মাছ ধরতে নামলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

#দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 12, 2020 2:38 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102