শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বিদেশের বাজারেও চাহিদা ধরে রেখেছে কুমিল্লার লতি দেবিদ্বারের ধামতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে যেতে পারছেন না - পুলিশ সুপার ও বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ কাভার্ডভ্যানকে ধাক্কা দিয়ে গরুবাহী ট্রাক উল্টে লাকসামের ব্যাপারীসহ দুই জন নিহত এসএসসির উত্তরপত্র পুনর্নিরীক্ষণ : কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৮১ জনের ফলাফল পরিবর্তন কুমিল্লার চৌদ্দগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে কসমেটিকস দোকানির যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় মেধা অন্বেষণে ‘ছাত্রী সংঘ’ সিনেমার জন্য ২৫ অভিনয়শিল্পী নির্বাচিত কুমিল্লার দেবিদ্বারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েও মেডিকেল রিপোর্টে ‘নরমাল’, ন্যায় বিচার নিয়ে শঙ্কিত কমবে উৎপাদন খরচ ও সময় ।। মুরাদনগরে সমলয় পদ্ধতিতে ধানের চারা রোপণ শুরু মুরাদনগরে গ্রাম পুলিশের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সমিতির সদস্য পথ হারালো কুবির তিন শিক্ষক চান্দিনা পৌর এলাকার রাস্তাঘাটের বেহালদশা, জনদুর্ভোগ চরমে মুরাদনগরে মদ খেয়ে মাতলামি, পাঁচ দিনের কারাবাস নাঙ্গলকোটে অটোরিকশা চালক হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মুরাদনগরে কৃষক ও উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হাসেম-ইলিয়াসের নেতৃত্বে বরুড়া প্রেসক্লাবের কমিটি গঠন বিজয়নগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়ি চালকের ওপর হামলার অভিযোগ চান্দিনা প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি গঠন কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্ন, সাধারণ সম্পাদক পদে রোমেন পুনর্নির্বাচিত বরুড়ায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন

লকডাউনের কুমিল্লা নগরী : বাড়ছে সচেতনতা-কমেছে জনসমাগম

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ১২৯ দেখা হয়েছে

সীমিত পরিসরের লকডাউনে প্রশাসনের কঠোরতায় কুমিল্লা নগরীর রাস্তাঘাটে জনসমাগম কমেছে,বেড়েছে সচেতনতা। মাস্কবিহীন চলাচলকারী লোকজনের সংখ্যা গত দুইদিন তুলনামূলক কমে এসেছে।

সীমিত পরিসরে লকডাউনের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৯ জুন) কুমিল্লা নগরীতে মার্কেট, শপিংমল সহ দোকানপাট ছিল বন্ধ। ব্যস্ত শহরে লোকজন চলাচল ছিল আগের তুলনায় অনেক কম। নগরীর সড়ক ছিল রিকশার দখলে। অফিস-আদালতে উপস্থিতি ছিল স্বাভাবিক সময়ের তুলনায় কিছুটা কম। নগরীর কান্দিরপাড়, শাসনগাছা, টমসন ব্রীজ , নজরুল এডিনিউ, মেডিকেল কলেজ রোড সহ বিভিন্ন পয়েন্টে পুলিশ বেশ সক্রিয় ছিল। সকালে লকডাউন কার্যকরে অভিযানে বেশ কিছু ব্যাটারি চালিত অটোরিকশা,সিএনজি অটোরিকশা ও প্রাইভেটকার আটক করা হয়। বিকেলে চালকদের হাতে প্রধানমন্ত্রীর খাদ্য উপহার তুলে দিয়ে লকডাউনে ঘরে থাকার আহবান জানিয়ে তাদের ছেড়ে দেওয়া।

জানা যায়, গত দুইদিন কুমিল্লায় করোনা সংক্রমণ উর্ধ্বগতি লক্ষ্য করা গেছে। মঙ্গলবার কুমিল্লায় ১৫৫ জনের করোনা সনাক্ত হয়ছে আর মৃত্যু হয়েছে ২ জনের। সনাক্তের হার ২৮ শতাংশ। আগের দিন সোমবার ৫২৮টি নমুনা পরীক্ষায় ১৭৫ জনের পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তের হার ৩৩ দশমিক ১ শতাংশ। নতুন আক্রান্তদের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন এলাকার ১০৩ জন। নগরীতে করোনা সংক্রমণ বৃদ্ধিও বিষয়টি মিডিয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রচার হচ্ছে। এতে বিশেষ করে শিক্ষিত সমাজে বেশ প্রভাব পড়েছে।বাড়ছে সচেতনতা।

মঙ্গলবার (২৯ জুন) নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নগরীর দোকানপাট বন্ধ থাকায় ব্যস্ত সড়কে লোকজনের চলাচল ছিল সীমিত। প্রাইভেট গাড়ী, অটোরিক্সা ও রিকশায় ছুটছেন গন্তব্যে। অকারণে বাসা থেকে বের হওয়া লোকজন তুলনামূলক কম ছিল। তবে সবার মুখে কথা একটাই কার্যকর লকডাউন চাই। তবে সীমিত পরিসরে লকডাউন কার্যকর করতে প্রশাসন ছিল কঠোর অবস্থানে। নগরীর বিভিন্ন পয়েন্টে লকডাউন কার্যক্ররে অভিযান চালানো হয়েছে।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মোস্তাফিজুর রহমান বলেন, এই লকডাউনের যন্ত্রণায় আর পারছি না। অটোরিকশাও বন্ধ রাখা হয়েছে। চলাচলে বিধি-নিষেধ দিয়ে অফিস খোলা রাখা হয়েছে। তাহলে কারা ঘরে বসে থাকবে? কার্যকর লকডাউন চাই।

রিকশাচালক ফজর আলী জানান, গত দুদিন রাস্তায় লোকজন কম থাকায় যাত্রীও কম। কামাই রোজগার কম।

কুমিল্লা আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন বলেন, করোনা পরিস্থিতির অবনতি অনেকেই বিষয়টি বুঝতে পারছে না। মঙ্গলবার কুমিল্লা মেডিকেল কলেজ রোডে অভিযান চালিয়ে বেশ কিছু ব্যাটারি চালিত অটোরিক্সা,সিএনজি অটোরিক্সা ও প্রাইভেটকার আটক করা হয়। বিকেলে চালকদের হাতে প্রধানমন্ত্রীর খাদ্য উপহার তুলে দিয়ে লকডাউনে ঘরে থাকার আহবান জানিয়ে তাদের ছেড়ে দেওয়া। আশা করি পরিস্থিতি বুঝে আর কেউ ঘর থেকে বের হবে না। নিষেধ থাকার কারণে আমরা যেসব গাড়ীগুলো রাস্তায় চলাচল করতে দিচ্ছি না, সেগুলোও এর পরে আর বের হবে না বলে আমি মনে করছি। গনমাধ্যমসহ সকলকে সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমাদেরকে সহযোগিতা করার আহবান জানাচ্ছি।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 29, 2021 10:00 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102