রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে কুমিল্লায় লাল সবুজের ব্যতিক্রমী উদ্যোগ

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম সোমবার, ১৬ নভেম্বর, ২০২০
  • ২৬৩ দেখা হয়েছে

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে ধর্ষকদের উৎপাত বেড়েছে। আর বিস্তার ঘটেছে ভয়াবহভাবে মাদকের। আবার দখল দূষনএবং অপ্রয়োজনে গাছপালা কাটায় বিপর্যয় ঘটছে পরিবেশের।এমনি সময়ে ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের এক হাতে গাছের চারা আরেক হাতে লাল কার্ড প্রদর্শনের মাধ্যমে এক কাতারে দাঁড় করালো স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘ।

সোমবার (১৬ নভেম্বর) সকালে কুমিল্লা সদরের বিবির বাজার উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘ শিক্ষার্থী ও সাধারণ মানুষের মাঝে বিতরণ করেছে গাছের চারা।

এ কর্মসূচি উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জাকির হোসেন ভূঞা। এসময় লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বেলায়েত হোসেন, লাল সবুজ উন্নয়ন সংঘ কুমিল্লা দক্ষিন জেলা শাখার সভাপতি এম আনোয়ার মজুমদার, অর্থ সম্পাদক মনির হোসাইন, চৌদ্দগ্রাম শাখার সভাপতি আব্দুল হান্নান হৃদয়, সদস্য মেহেদী রাতুল প্রমুখ উপস্থিত ছিলেন। গাছের চারা বিতরণ ছাড়াও বিদ্যালয় প্রাঙ্গণে গাছের চারা রোপন করেন শিক্ষকরা।

কর্মসূচির অংশ হিসেবে শিক্ষক ও শিক্ষার্থীরা এক হাতে চারা, আরেক হাতে লাল কার্ড নিয়ে শপথ নিয়েছেন। তাঁরা শপথ নিয়েছেন গাছের চারা রোপণ করে দেশকে সবুজ করবেন। পরিবেশ নির্মল করবেন, অক্সিজেনের অভাব দূর করবেন। আর লাল কার্ড দেখাবেন  বাল্যবিবাহ, মাদকসেবী ও ধর্ষকদের। সাম্প্রতিক সময়ে এই আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, আইন প্রয়োগের পাশাপাশি বাল্য বিবাহ প্রতিরোধ, মাদকসেবী ও ধর্ষকদের বিরুদ্ধে সামাজিক সচেতনতা খুবই জরুরি। পরিবার ও সমাজ থেকেই এদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে-এমনটিই জানান দিল গাছের চারা ও লাল কার্ড হাতে শিক্ষক-শিক্ষার্থীরা।

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল জানান, লাল-সবুজ উন্নয়ন সংঘের সদস্যদের সবাই শিক্ষার্থী। সদস্যরা নিজেদের টিফিনের টাকা, হাতখরচ বাঁচিয়ে প্রতি মাসে ন্যূনতম ১০ টাকা করে চাঁদা দেন। এই টাকা জমিয়েই কেনা হয় গাছ। প্রতিবছর জেলা কমিটির সদস্যরা নিজ নিজ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করেন।করোনাকালে স্কুল-কলেজ বন্ধ থাকার পরও ৫৫টি জেলায় এ পর্যন্ত প্রায় ৯০ হাজার ৩০০ গাছের চারা বিতরণ করা হয়েছে। এক লাখ চারা বিতরণের মাইলফলক স্পর্শ করার টার্গেট রয়েছে।

কাওসার আলম সোহেল আরও বলেন, করোনায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ার আগ পর্যন্ত তাঁরা নিয়মিতভাবে বিভিন্ন স্কুল ও কলেজে চারা প্রদান, শপথ বাক্য পাঠ করানোর পাশাপাশি বাল্যবিবাহ, নারী নির্যাতন, দুর্নীতিসহ বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে আলোচনা সভার আয়োজন করেছেন। এসব আলোচনায় তাঁরা শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের যুক্ত করেছেন। মহামারির এই সময়েও তাঁদের কার্যক্রম থেমে নেই। প্রতিটি কমিটির সদস্যরা নিজেদের দেওয়া চাঁদার অর্থ দিয়ে স্বল্প আয়ের মানুষদের মধ্যে ত্রাণসামগ্রী, মাস্ক, সাবান ও অন্যান্য সুরক্ষাসামগ্রী বিতরণ করেছেন। এ ছাড়া মানুষকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সচেতন করতে কাজ করছেন সংগঠনটির সদস্যরা। আমাদের মূল উদ্দেশ্যই হলো ভালো মানুষ গড়ে তোলা। আমাদের দেখাদেখি যদি আরও পাঁচজন শিক্ষার্থী ভালো কাজ করার শপথ নেন, তাহলেই আমাদের এই কাজ সার্থক হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on November 16, 2020 6:27 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102