শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ট্রাইবেকারে বিদায় ব্রাজিলের, সেমিফাইনালে ক্রোয়েশিয়া কুমিল্লায় বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতা সংবর্ধনা কুমিল্লা স্টেডিয়ামে আবাহনী-ফরটিজের খেলা ১ -১ গোলে ড্র গোলাপবাগ মাঠে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি মির্জা ফখরুল ও মির্জা আব্বাস কারাগারে কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি লোটাস কামাল সাধারণ সম্পাদক মুজিবুল হক আওয়ামী লীগকে এতো সহজে ক্ষমতা থেকে সরানো যাবে না : কুমিল্লায় আ’লীগের সম্মেলনে শেখ সেলিম নাঙ্গলকোটে হাফেজদের পাগড়ী প্রদান ও কৃতি শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ কুমিল্লায় খেলা হবে কোয়ার্টার ফাইনাল : ওবায়দুল কাদের কুমিল্লা মুক্ত দিবস উদযাপন কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল সভাপতি সহ দুইজন গ্রেফতার নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত এক, আহত ২০ কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ১৮ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার  দাউদকান্দিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ডাকবাংলোর সংস্কার কাজের উদ্বোধন কুমিল্লার তিতাসে শয়নকক্ষে বৃদ্ধার গলাকাটা লাশ কুমিল্লায় জামাত শিবিরের ২০ নেতা-কর্মী আটক বাগমারা স্কুল মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন কাল কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ১৮৪ দেখা হয়েছে

শীতের সময় আমাদের দেহ গরম থাকার জন্য অতিরিক্ত শক্তি ব্যয় করে। যা আমাদের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে দূর্বল করে তোলে। আর সে কারণেই শীতকালে আমাদের রোগ-প্রতিরোধ প্রক্রিয়াকে শক্তিশালী এবং সচল রাখাটা জরুরি। যাতে শীতকালে কোনো রোগের সংক্রমণ না হয়। অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে শীতে রোগ-প্রতিরোধ প্রক্রিয়া শক্তিশালী করার কয়েকটি পদ্ধতি নিয়ে আজকের আয়োজন…

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

শীতে রোগব্যাধির প্রকোপ বাড়ে। সর্দি- ফ্লু, জ্বর, অ্যাজমা ইত্যাদি শীতের প্রচলিত সমস্যা। রোগ প্রতিরোধ প্রক্রিয়াকে শক্তিশালী করার অনেক প্রাকৃতিক পদ্ধতি আছে।এখানে এমন কিছু বিষয় দেওয়া হলো যা শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।  যেমন-

ভিটামিন সি : ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। সতেজ ফল ও সবজি ভিটামিন ‘সি’র চমৎকার উৎস। আমলকী, আমড়া, কমলা, সবুজ সবজির ইত্যাদির মধ্যে ভিটামিন সি রয়েছে।

ভেষজ ও মসলা : পেঁয়াজ, রসুন, আদা, হলুদ ইত্যাদি ভেষজ ও মসলা রান্নার সময় ব্যবহার করুন। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে কাজ করে।

পানি পান করুন : শীতে অনেকে পানি কম পান করে। তবে জানেন কি, শীতেও কিন্তু পানিশূন্যতার সমস্যা হয়? তাই শীতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে।

সাত থেকে আট ঘণ্টা ঘুম : দীর্ঘমেয়াদি অবসন্নতা রোগব্যাধির ঝুঁকি বাড়িয়ে তোলে। আর ভালোমতো ঘুম অবসন্নতা কাটাতে সাহায্য করে। তাই অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমান। আর যদি ঘুমানোর সময় না পান, তাহলে দুপুরের অন্তত আধা ঘণ্টা বিশ্রাম নিন। এতে ক্লান্তি অনেকটাই কাটবে।

ব্যায়াম : ব্যায়াম কেবল শরীরকে ফিট রাখতেই নয়, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন আধা ঘণ্টা হাঁটাও শরীরকে ভালো রাখতে কাজ করে। তাই সুস্থ থাকতে নিয়মিত ব্যায়ামের অভ্যাস করুন।

(স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মাইন্ডবডিগ্রিন অবলম্বনে)

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on November 23, 2020 12:01 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102