বুধবার, ২৯ মে ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চেতনানাশক জুস খাইয়ে চালককে হত্যা, অটোরিকশা ছিনতাইচক্রের পাঁচ সদস্য গ্রেফতার লালমাইয়ের সুমিষ্ট পাহাড়ি কাঁঠালের সাতকাহন সাদিক মামুনের কবিতা ‘তোমাতেই খুঁজে পাই’ নগরীর নূর আইডিয়াল স্কুলের টিনের চালে নির্মাণাধীন ভবনের পিলার পড়ে ছাত্র নিহত পুকুর পাড়ে বিষের বোতল! ভেসে ওঠেছে বিভিন্ন প্রজাতের মাছ চান্দিনায় আধুনিক মাছ চাষ পদ্ধতি উন্নতিকরণ বিষয়ক সভা অনুষ্ঠিত কুবি শিক্ষক সমিতির ‘না’ বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার

শীতে শরীর গরম ও সতেজ রাখবে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০
  • ৩৫৫ দেখা হয়েছে
উত্তরের হিমেল হাওয়ায় জেঁকে বসছে শীত।শীতের প্রকোপ আমাদের যেন একটু কোনঠাসা করে দেয়।শীতের এই সময়টায় সচেতন থাকাটা বেশ জরুরি।তা না হলে ঠান্ডার কারণে নানা রোগে আক্রান্ত হতে হবে।বেশ কিছু খাবার যেগুলো পুরো শীতকাল আপনাকে রাখতে পারে সুরক্ষিত।এসব খাবার শরীরকে কেবল উষ্ণই রাখে না, সাথে সতেজ ও শক্তি জোগাতেও সাহায্য করে।শীতের এসময়টাতে এসব খাবার গ্রহণ করে সুস্থ থাকুন।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে এনিয়ে থাকছে আজেকের আয়োজন…

শীতে শরীর গরম ও সতেজ রাখবে যেসব খাবার

ঘি: চর্বি জাতিয় খ্যাদ্য শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে।ঘিতে চর্বি থাকায় তা শরীরকে উষ্ণ রাখে।শুধু এতেই শেষ নয় ঘি এর আরও অনেক গুনাগুণ রয়েছে।যেমন ঘি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, হজমে সহায়তা করে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ঠান্ডার কারণে যে ধরণের ফ্লু হয় তার থেকেও রক্ষা করে।এই কারণে রান্নার শেষে অল্প ঘি ডাল, তরকারি অথবা সবজিতে মেশানো ভাল।

 মধু: প্রাকৃতিকভাবেই মধু উষ্ণ।এই জন্য পুষ্টিবিদরা গরমে অতিরিক্ত মধু খেতে বারণ করে।মধু রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে মধু সর্দি, কাশির মত রোগ থেকে মুক্তিও দেয়।শীতকালে প্রতিদিন সকালে উষ্ণ গরম জলে এক চামচ মধু মিশিয়ে খাওয়া শরীরের জন্য উপকার।এতে শরীর উষ্ণ থাকবে।

 শুকনো ফল: শরীর উষ্ণ রাখতে শুকনো ফলের ব্যবহার অপরিহার্য।এই ফলগুলি হলো- কাজু বাদাম, চিনা বাদাম, ক্যাশনাট প্রভিতি।এগুলো আয়রন এবং ভিটামিনের অভাবজনিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে এবং শরীরও সতেজ রাখে।

তুলসী: তুলসী ভিটামিন সি, এ, এবং আয়রন সমৃদ্ধ।শরীর ঠান্ডা লেগে যে সকল রোগ হয় তা প্রতিরোধে করতে সাহায্য করে।তুলসীর পাতা শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ডিম: এই খাবারটি সব বয়সীদেরই পছন্দ।ডিমের মধ্যে থাকা প্রোটিন এবং ভিটামিন শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে।

শেকড় জাতীয় সবজি: শীতকালে শরীরকে উষ্ণ রাখতে শুধু  গরম পোশাকই নয়,মাটির নিচে জন্মায় এমন কিছু সবজি আছে-যেমন মিষ্টি আলু, গাজর, মুলা, শালগম এগুলো সালাদ হিসেবে বা স্যুপ তৈরি করে খেলে শরীরকে উষ্ণ রাখে।এগুলো হজম ধীরে হয় বলে শরীরে বেশি পরিমাণ তাপ উৎপন্ন করে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 23, 2020 2:07 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102