বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার বুড়িচংয়ে একদিনে তিন জনের আত্মহত্যা এলজিইডি কুমিল্লা দপ্তরে মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ধর্মের অপব্যাখ্যা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে : উপজেলা চেয়ারম্যান টুটুল কুমিল্লাস্থ বরুড়া উপজেলা উন্নয়ন সমিতির উদ্যোগে সহস্রাধিক শিক্ষার্থী পেল খাবার ও কলম কুমিল্লার সদর দক্ষিণে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার প্রায় এক যুগ পর মুরাদনগরে ক্ষতিগ্রস্ত রাস্তার সংস্কার কাজের উদ্বোধন শত কেজি গাঁজা ও ইয়াবা ট্যাবলেট সহ দুই ভারতীয় নাগরিক আটক শেখ হাসিনা উন্নয়নের স্বপ্ন দেখেন আবার তা বাস্তবায়নও করেন : কুমিল্লা জেলা প্রশাসক চান্দিনায় এমপি’র পর এবার অনুসারীদের ভিডিও ভাইরাল চান্দিনায় পুলিশ পরিচয়ে ছিনতাইকালে চারজন আটক ব্রাহ্মণপাড়ায় মসজিদের ইমামকে গলা কেটে হত্যা চেষ্টার  অভিযোগে একজন গ্রেফতার  যোগদান করেই বুড়িচং থানার নতুন ওসি ইসলাম হোসেন যা বললেন রবীন্দ্রের মাত্র ২৪ হাজারের মরোনত্তর বীমা দাবির লক্ষাধিক টাকার চেক পেল নমিনি রমা রানী কুমিল্লায় র‍্যাবের অভিযানে ভারতীয় পণ্যসহ পাঁচ চোরাকারবারি আটক ভাষার মাসে ৫২ তে দৈনিক রূপসী বাংলা কুমিল্লা টাউনহল মাঠে বিএনপির সমাবেশে মুরাদনগরের সহস্রাধিক নেতাকর্মীর অংশগ্রহণ  দাউদকান্দিতে ৫শ পিস ইয়াবা সহ মাদক কারবারি আটক দেশে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথের আন্দোলনের বিকল্প নেই : কুমিল্লার সমাবেশে ড. খন্দকার মোশাররফ সিসি ক্যামেরায় চোরের দেখা মিললেও উদ্ধার হয়নি মোটরসাইকেল খলিফায়ে আজম শাহসূফি আলমগীর খান মাইজভান্ডারীর খোশরোজ শরীফ উদযাপন

শুক্রবার ‘কোভিড হিরো’ পুরস্কার গ্রহণ করবেন অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৩৫৫ দেখা হয়েছে

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ‘কোভিড-১৯ হিরো’ পুরষ্কারের জন্য মনোনীন হয়েছেন। আগামীকাল শুক্রবার (১৮ জুন) ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে। বাংলাদেশে করোনা মহামারীর এই ভয়াবহ পরিস্থিতির সময় নিরবচ্ছিন্নস্বাস্থসেবা প্রদানসহ তাঁর বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ পৃথিবীর সর্ববৃহৎ আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষকে এই পুরস্কারের জন্য নির্বচিত করে।

ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ একজন কার্ডিওলজির অধ্যাপক এবং ময়নামতি মেডিকেল কলেজ, কুমিল্লা’র সাবেক অধ্যক্ষ। তিনি ১৯৯৩ সাল থেকে কুমিল্লা সিডি প্যাথ এন্ড হস্পিটালে হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা দিয়ে আসছেন।

উল্লেখ্য অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ গত এক বছরেরও বেশী সময়কাল ধরে দেশে করোনা মহামারীর প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় নিজের ব্যক্তিগত চেম্বার খোলা রেখে সরাসরি রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম অব্যহত রেখেছেন । পাশাপশি বিভিন দেশী-বিদেশী টিভি চ্যানেলে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কে সচেতনতামূলক আলোচনা, অনলাইন নিউজপোর্টাল ও সংবাদপত্রে নিবন্ধন প্রকাশ এবং টকশো করার মাধ্যমে তিনি জনগনকে সচেতন করার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এই সময়কালে তিনি ‘করোনাকালে হৃদরোগ’ নামে একটি বই রচনা ও প্রকাশ করেছেন এবং এটি পাঠক মহলে ব্যপক সমাদৃত হয়। এই বইয়ে করোনা ভাইরাস, এর প্রতিরোধ, চিকিৎসা এবং রোগ পরবর্তী বিভিন্ন জটিলতা ও করোনায় মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হয়েছে।

এছাড়াও তিনি ‘রোটারি ইন্টান্যশনাল- ব্যক্তি থেকে বিশ্ব’ নামে বাংলায় রোটারি সম্পর্কে প্রথম একটি পূর্ণাংগ তথ্যবহুল বই রচনা ও প্রকাশ করেছেন এবং এই বই বিক্রি করে একলক্ষ টাকা রোটারি ইন্টারন্যশনাল জেলা-৩২৮২ এর কোভিড দূর্যোগ তহবিলে দান করেন। তিনি রোটারি ক্লাব অব কুমিল্লার উদ্যেগে কোভিড রোগীদের সাহায্যার্থে ‘রোটারি অক্সিজেন ব্যাংক’ গঠনেও উদ্যোগী ভুমিকা পালন করেন।

তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুণর্বাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান-হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। যার মাধ্যমে তিনি হৃদরোগ বিষয়ে জনসচেতনতা তৈরীর পাশাপাশি কয়েক হাজার দুস্থ: জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ, কুমিল্লা’র সভাপতি।  এ্ সংগঠনের মাধ্যমে তিনি এ অঞ্চলের কয়েকশ প্রতিবন্ধী পরিবারকে এইসময়কালে একাধিকবার খাদ্য সহায়তা, সেলাই মেশিন, হুইল চেয়ার, হাঁস-মুড়গী, গরু-ছাগল ইত্যাদি প্রদানের মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন।

অধ্যাপক ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ কমিউনিটি পুলিশিং বাংলাদেশ, কুমিল্লা জেলা শাখার কোষাধ্যক্ষ এবং কুমিল্লা জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও পেশাজীবি সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তিনি টাংগাইল জেলার নাগরপুরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করে ১৯৯২সালে কার্ডিওলজিতে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল তাকে কার্ডিওলজিতে স্নাতকোত্তর এমডি ডিগ্রী সমমান প্রদান করেন। তিনি ২০০৫ সালে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং ২০০৭ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে ফেলোশীপ ডিগ্রী অর্জন করেছেন। এ ছাড়াও হৃদরোগ চিকিৎসা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি ২০০৬ সালে তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করেন।

অধ্যাপক ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ পৃথিবীর সর্ববৃহৎ আর্ন্তজাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল এর হয়ে দীর্ঘদিন যাবত সেবামূলক কাজের সাথে জড়িত। তিনি ২০০৭-০৮ রোটাবর্ষে কুমিল্লা রোটারি ক্লাব-এর প্রেসিডেন্ট ছিলেন। এছাড়াও তিনি রোটারি ইন্টারন্যাশনাল ডিষ্ট্রিক্ট-৩২৮০ –এর এসিস্ট্যান্ট গভর্নর ও ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্বপালন করেছেন। বর্তমানে রোটারি ইন্টারন্যাশনাল ডিষ্ট্রিক্ট-৩২৮২-এর এডিশনাল ডিষ্ট্রিক্ট ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 17, 2021 11:55 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102