বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এমপি বাহারের ধারাবাহিক উন্নয়নে কুমিল্লায় শিক্ষাঙ্গনগুলোতে সুন্দর পরিবেশ বিরাজ করছে :  মেয়র রিফাত  জাতীয় সাংবাদিক সংস্থা’র বুড়িচং উপজেলা কমিটি গঠন, জাবির সভাপতি হৃদয় সাধারণ সম্পাদক কুমিল্লার সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় চুরি হওয়া ১১ মোটরসাইকেল উদ্ধার, সঙ্ঘবদ্ধ চোর চক্রের ৯ সদস্য গ্রেফতার কুমিল্লা জেলা পুলিশের নতুন ডিআইও- ওয়ান ফজলে রাব্বি কুমিল্লায় ভুয়া ডিবি পুলিশ চক্রের এক সদস্য আটক কুমিল্লার চৌদ্দগ্রামে অটো চালকের ঘাতক গ্রেফতার কুমিল্লার মুরাদনগরে মাটি কাটা চক্রের হাতে বিনষ্ট প্রায় ৭শ বিঘা কৃষি জমি কুমিল্লা সদর দক্ষিনে ফেনসিডিলসহ মাদক কারবারি আটক নগরীর হাউজিং এস্টেটে সম্পত্তির দ্বন্দ্বে পিতার লাশের সামনে মেয়ে ও সৎ মায়ের ধস্তাধস্তি কুমিল্লার জনপ্রিয় ক্রীড়া সংগঠক ও সামাজিক ব্যক্তিত্ব সাইফুল ইসলাম জানু আর নেই কুমিল্লায় দুই শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড অপরজনের যাবজ্জীবন কারাদণ্ড ভোলার নূরে আলম গাঁজাসহ কুমিল্লা নগরীর কাপ্তানবাজারে আটক বুড়িচংয়ে পারিবারিক কলহের জেরে কলেজ ছাত্রের আত্মহত্যা  চট্টগ্রামে প্রকল্প পরিচালকের ওপর হামলার ঘটনার প্রতিবাদে এলজিইডি কুমিল্লা দফতরের মানববন্ধন দাউদকান্দিতে কাভার্ডভ্যান চাপায় বাখরাবাদ গ্যাস অফিসের গাড়ী চালক নিহত দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় ৫ আসামি গ্রেফতার এক লাখ ২০ হাজার টাকা জরিমানা গুনলো কুমিল্লার নুরজাহান ও ছন্দু হোটেল কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত মুরাদনগরের সবুজ ১১৩৬ বোতল বিদেশী মদসহ কুমিল্লা নগরীর টমছমব্রীজে আটক

সন্দেহ বাতিক ডেকে আনে মানসিক অশান্তি ও অতৃপ্তি -পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ৩ আগস্ট, ২০২০
  • ২৩৩ দেখা হয়েছে

কোনও কারণে সন্দেহ হতেই পারে। কিন্তু এই সন্দেহ বাতিকগ্রস্ত ব্যক্তিরা রাস্তা দিয়ে হেঁটে যাওয়া মানুষকেও সন্দেহ করতে থাকেন। তারা ভাবতে থাকেন সবাই তাকে নিয়ে মজা করছে, সমালোচনা করছে কিংবা বিশেষ দৃষ্টিতে তাকিয়ে আছেন। অনকারণ হোক আর কারণেই হোক সন্দেহ একটি কঠিন রোগ।বর্তমানে গোটা বিশ্বে শুধু এজাতীয় মানুষের সংখ্যা (যাদেরকে সন্দেহ বাতিকগ্রস্ত রোগীও বলা যেতে পারে) ২ কোটির বেশি। সাধারণ মানুষের গড় আয়ুর তুলনায় এধরণের মানুষের  আয়ু প্রায় ১৫-২০ বছর কমে যায়। যারা সন্দেহের বৃত্তে ঘুরপাক খায় তাদের মনরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া উচিত।এনিয়ে ‘প্রতিসময়’এর সোমবার ও বুধবারের স্বাস্থ্য বিষয়ক আয়োজনে আজকের বিষয়-

সন্দেহ বাতিক ডেকে আনে মানসিক অশান্তি অতৃপ্তি

সন্দেহ বাতিকগ্রস্ত মানুষ নিজের ছায়াকেও বিশ্বাস করতে পারেন না। সকলকেই সন্দেহের চোখে দেখেন। আবার কাউকেই বিশ্বাস করতে পারেন না।এধরণের অহেতুক সন্দেহ করা মানুষজনের আয়ু কম হয়। প্রায় ২৫ হাজার মানুষের ওপর গবেষণা চালিয়ে তথ্য সংবলিত রিপোর্ট প্রকাশ করেছেন সুইডেনের স্টকহম ইউনিভার্সিটির একদল অধ্যাপক। গবেষণায় আবার পরামর্শ দিয়ে বলা হয়েছে মানুষ যেন অহেতুক সন্দেহপ্রবণ না হন। অকারণ সন্দেহ বাতিক মানসিক অশান্তি ও অতৃপ্তি ডেকে আনে।

যাদের ওপর এই গবেষণা চালানো হয়েছে,তাদের মধ্যে এক-তৃতীয়াংশ মানুষকে পাওয়া গিয়েছে, যারা ৩৭ শতাংশ অন্যকে বিশ্বাস করে।গবেষণায় আরও জানা গিয়েছে, জীবদ্দশায় যারা পজিটিভ বা ইতিবাচক ভাবনাচিন্তা করতেন, তাঁদের মধ্যে এ ধরনের সন্দেহ বাতিক খুবই কম। তাই এ ধরনের মানুষদের আয়ুও বেশি। অর্থাৎ যাঁরা খুব বেশি সন্দেহবাতিক প্রকৃতির নন, স্বভাবতই অন্যকে বিশ্বাস করেন, তাঁরা অনেক দিন বাঁচেন। পাশাপাশি গবেষক দলটি এও বলেছেন, যাঁরা অন্যের ভুল-ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখেন, তাঁদেরও আয়ু তুলনমূলক বেশি হয়। অর্থাৎ যাঁদের জীবনবোধ বা জীবনদর্শন খুব সহজ-সরল হয়,তাঁদের মন-মানসিকতাও ভাল হয়। স্বভাবতই তাঁরা অল্পেই সুখি ও তৃপ্ত হন।

এই গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে, মানুষ যেন সরলমনা হন। অহেতুক সন্দেহপ্রবণ যেন না হন। অকারণ সন্দেহ বাতিক মানসিক অশান্তি ও অতৃপ্তি ডেকে আনে। তবে সবসময় সবাইকে সরল মনে বিশ্বাস করাটাও সমীচিন নয়। দীর্ঘদিনের সম্পর্কের মধ্য দিয়ে মানুষের নৈতিক ও চারিত্রিক গুণাবলী সম্পর্কে ওয়াকিবহাল হয়ে তবে বিশ্বাস করাটা যুক্তিযুক্ত। কোনও ব্যক্তি সম্পর্কে বিশদে না জেনে বিশ্বাস করা উচিত নয়। অনেক সময় এই ভুলের জন্য বড় মাশুল দিতে হয়। কারণ বিশ্বাস করলে সেই সুযোগে বিশ্বাসঘাতকতা হতে পারে। এ ব্যাপারে সাবধানী পদক্ষেপ করাই শ্রেয়।

তথ্য ও ছবিসূত্র: পুবের কলম

Last Updated on August 3, 2020 4:07 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102