মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৩:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা প্রেসক্লাবে সাংবাদিক জালাল উদ্দিন স্মরণে শোকসভা ও মিলাদ ব্রাহ্মণপাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ড : বেড়েছে জিপিএ-৫, কমেছে পাসের হার মুরাদনগরে কলেজের সভাপতির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লা সদর দক্ষিণের সেই সুমাইয়া জিপিএ ৫ পেয়েছে চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা

সরকারের একান্ত সদিচ্ছায় জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম জনমুখি হয়ে উঠেছে : পরিচালক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ৩৩৭ দেখা হয়েছে

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মো. সাইফুল ইসলাম বলেছেন, আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং আর্থ-সামাজিক কারণে যেসব বিচারপ্রার্থীরা আদালতে আসতে পারছেনা তাদের বিনা খরচে আইনি সহায়তা দেওয়ার জন্য সরকার আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করেন। ফলে অগ্রাধিকার ভিত্তিতে নানা কর্মসূচি গ্রহণ, বিধি প্রণয়ন এবং বিচারপ্রার্থীদের সুবিধা প্রদানের মাধ্যমে সরকারের একান্ত সদিচ্ছায় জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম তৃণমূলে ব্যাপক সাড়া ফেলে জনমুখি হয়ে উঠেছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা লিগ্যাল এইড কমিটি কুমিল্লার ৭৬তম মাসিক সভায় প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মুজিববর্ষ উপলক্ষে তিনি কুমিল্লা লিগ্যাল এইড অফিসে সেবা গ্রহীতাদের জন্য বুক কর্ণার উদ্বোধন করেন।তিনি জেলা লিগ্যাল এইড অফিস পরিদর্শন ও সেবাগ্রহিতাদের সাথে কথা বলেন এবং এখানকার আইনি সহায়তা কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

সভায় প্রধান অতিথি আরও বলেন- জেলা লিগ্যাল এইড কমিটি, জেলা লিগ্যাল এইড অফিস, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন বিভাগ এবং জেলা আইনজীবী সমিতির পদমর্যাদার দায়িত্বশীল যারা আছেন-তারা নিজেদের অবস্থানে থেকে যদি একটি অসহায় মানুষকেও আইনগত সহায়তা প্রদানের জন্য ভূমিকা রাখেন- তবে এটি নি:সন্দেহে এ কার্যক্রমের সফলতার অন্যতম অংশ।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক আরও বলেন- সিনিয়র জেলা ও দায়রা জজের নেতৃত্বে জেলা লিগ্যাল এইড অফিসার অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন। তার অভিনব কৌশল, উদ্ভাবনা, উদ্যোগ অন্যান্য লিগ্যাল এইড কর্মকর্তাদের জন্য গাইড লাইন হিসাবে কাজ করবে।

মাসিক সভায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ। তিনি তার বক্তব্যে বলেন- সরকারি আইনগত সহায়তা কার্যক্রমে সুশাসন প্রতিষ্ঠায় জেলা লিগ্যাল এইড কমিটি মুজিববর্ষ উপলক্ষে জেলা লিগ্যাল এইড অফিসে মাতৃদুগ্ধ পান কর্ণার এবং সেবাগ্রহীতার জন্য বুক কর্ণার স্থাপন করা হয়েছে। সাধারণ মানুষের আইনগত অধিকার বাস্তবায়নে সরকারের এই কার্যক্রম সফল করতে জেলা লিগ্যাল এইড কমিটি সচেষ্ট রয়েছে।

সভায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মো. সাইফুল ইসলামকে জেলা লিগ্যাল এইড কমিটির পক্ষ হতে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন এবং সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সভায় উপস্থিত ছিলেন- নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক (জেলা জজ) মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সহকারী পরিচালক কাজী ইয়াছিন হাবীব, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) ফারহানা লোকমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুল ইসলাম সরদার, অতিরিক্ত পুলিশ সুপার শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবদুল মমিন ফেরদৌস, সরকারি কৌশুলী তপন বিহারী নাগ, জেলা পাবলিক প্রসিকিউটর মো. জহিরুল ইসলাম সেলিমসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

সভায় ২০২০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত কুমিল্লা জেলা লিগ্যাল অফিস ১৪২৫জন বিচারপ্রার্থীকে আইনি সহায়তা প্রদান এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ক্ষতিগ্রস্থদের ৪২ লাখ ৬০ হাজার ২০৬ টাকা আদায় করে দেওয়ার প্রতিবেদন উপস্থাপন করা হয়।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 28, 2020 10:48 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102