রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড

সিগারেট বা তামাক ছাড়ুন, জীবনজয়ী হউন

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ৩১ মে, ২০২১
  • ৩৭৭ দেখা হয়েছে
করোনাভাইরাসের ত্রাসে কাঁপছে গোটা বিশ্ব।আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনাভাইরাস সংক্রমণ সব বয়সির জন্য বিপজ্জনক হলেও ধূমপায়ীদের মৃত্যুঝুঁকি দ্বিগুণ বেশি। আজ ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস।সারা বিশ্বে দিবসটি উদযাপনের মধ্য দিয়ে তামাকমুক্ত বিশ্ব গড়ার আহ্বান জানানো হয়।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে এই দিবসটিকে সামনে রেখে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর ভবিষ্যতের প্রত্যাশায় তামাকমুক্ত সুস্থ-সুন্দর তারুণ্য গঠনে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানিয়ে হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লা’র প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং ময়নামতি মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ লিখেছেন…

সিগারেট বা তামাক ছাড়ুন, জীবনজয়ী হউন

বিশ্ব তামাকমুক্ত দিবস আজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহবানে প্রতিবছর ৩১ মে তামাকমুক্ত দিবস হিসাবে দিনটি পালন করা হয়ে থাকে। এবারের প্রতিপাদ্য বিষয় হলো Commit to Quit অর্থাৎ ‘ধূমপান ছাড়তে প্রতিজ্ঞাবদ্ধ হউন’।

ধূমপানের নানারকম প্রানঘাতি ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা সবাই কমবেশী জানি যেমন, ধূমপান যক্ষা, হাঁপানী, ক্যান্সারসহ ফুসফুসের বিভিন্ন রোগ, হার্ট অ্যাটাক, মুখের ক্যান্সার, নারী-পুরুষ উভয়েরই প্রজনন ক্ষমতা হ্রাস এবং মস্তিষ্কে নানারকম রাসায়নিক ও জৈবরসায়নিক পরিবর্তন ঘটায়। ধূমপানের কারণে প্রতি বছর ১৭ লক্ষ মানুষ হৃদরোগে মৃত্যুবরণ করে, ১৬ লক্ষ মানুষ অবস্ট্রাক্টিভ পালমোনারি রোগে, ১৩ লক্ষ মানুষ শ্বাসনালী ও ফুসফুসের ক্যান্সারে এবং ১০ লক্ষ মানুষ স্ট্রোকে মৃত্যুবরণ করে ।

দীর্ঘদিন ধরে ধূমপান করা শতকরা ৫০ভাগ মানুষই সরাসরি ধূমপানের কারণে মৃত্যুবরণ করে এবং এই সকল মানুষেরা অধূমপায়ীদের তুলনায় ১০ বছর কম বাঁচে। এতো কিছু জানার পরও বিশ্বে প্রায় ১৩০ কোটি মানুষ সিগারেট ও তামাকের নেশায় আসক্ত। ধূমপানের কারণে বছরে ৮ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। তবে বিশ্বব্যাপী চলমান কোভিঢ-১৯ মহামারী শুরুর পর যখন জানা গেল যে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীরা কোভিড-১৯ এ অক্রান্ত হলে বেশী করে মারাত্মক শারিরীক অবস্থার সম্মূখীন হচ্ছে। এরপরই বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ ধূমপান ছাড়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করতে শুরু করে।

তবে সিগারেট ছাড়ার বিষয়টি অবশ্যই চ্যালেঞ্জিং। প্রথমত ক্রমবর্ধমান বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক চাপ থেকে নিজেকে মুক্ত রাখতে বিকল্প হিসাবে মানুষ সিগারেটসহ নানারকম নেশায় সাময়িক স্বস্তি খুঁজতে চেষ্টা করে। দ্বিতীয়ত ধূমপান একটি নেশা। যেকোন নেশাই ছেড়ে দেয়া কঠিন। আর এমনি বাস্তবতায় বিশ্বের ১৩০ কোটি ধূমপায়ীকে ধূমপান ছাড়ার ব্যাপারে উদ্বুদ্ধ করাই এবারের বিশ্ব তামাকমুক্ত দিবসের মূল লক্ষ্য।

তবে নতুন গবেষনায় দেখা গেছে অভ্যাসগত দিক বিবেচনায় অল্পবয়সীদের মধ্যে ধূমপানের প্রকোপ বাড়ছে। সম্প্রতি ল্যানসেটে প্রকাশিত গবেষণা রিপোর্টে গবেষকরা প্রতিটি দেশের সরকারকে যুব সমাজের মধ্যে সিগারেটের আসক্তি কমানোর ব্যাপারে উদ্যোগী হতে পরামর্শ দিয়েছেন। কারণ, দেখা গেছে শতকরা ৮৯ ভাগ নতুন ধূমপায়ীর বয়স ২৫ বছরের নীচে এবং এরচেয়ে বেশী বয়সীদের মধ্যে নতুন করে ধূমপান শুরুর সম্ভাবনা কম। গবেষণায় প্রতিয়মান হয়েছে যে, অল্পবয়সীরাই মূলত ধূমপানের নেশায় আসক্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

রিপোর্টে আশংকা করা হয়েছে যে, যদি অল্প বয়সীদের মধ্যে নতুন করে ধূমপানে আসক্ত হওয়ার প্রবনতা নাটকীয়ভাবে কমিয়ে না আনা যায় তাহলে ধূমপানের এই মহামারী বছরের পর বছর ধরে চলতেই থাকবে। যদিও বিগত তিন দশকে ধূমপানের প্রকোপ কমে এসেছে তথাপি পৃথিবীর প্রায় ২০টি দেশে ছেলেদের মধ্যে এবং ১২টি দেশে মেয়েদের মধ্যে ধূমপানের প্রবনতা বেড়েছে। এছাড়া মাত্র ১০ টি দেশেই রয়েছে বিশ্বের মোট স্মোকার বা ধূমপায়ীর দুই তৃতীয়াংশ। এই দেশগুলো হলো চীন, ভারত, ইন্দেনেশিয়া, আমেরিকা, রাশিয়া, বাংলাদেশ, জাপান, তুরস্ক, ভিয়েতনাম এবং ফিলিপাইন। চীনে প্রতি তিন জনে একজন তামাক সেবনকারী অর্থাৎ প্রায় ৩৪ কোটি ১০ লক্ষ মানুষ। আর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছয় নম্বরে।

গবেষনায় দেখা গেছে, বিশ্বের প্রায় অর্ধেক দেশেই অল্প বয়সীদের ধূমপান বন্ধে তেমন কোন অগ্রগতি নেই। দেখা গেছে, মানূষ গড়ে ১৯বছরের মধ্যেই ধূমপান শুরু করে। যদি ২৫ বছর পর্যন্ত কাউকে ধুমপান থেকে বিরত রাখা যায় তবে তাদের পরবর্তীতে ধূমপানে আসক্ত হওয়ার সম্ভাবনা কম।

গবেষকরা বলছে যে, ধূমপান বন্ধে সবাইকে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে এবং সিগারেট বা তামাকের পাশাপাশি সুগন্ধযুক্ত নতুন ধরণের সিগারেট এবং ই-সিগারেট বন্ধেও সমান গুরুত্ব দিতে হবে। সেইসাথে এগুলোর প্রচার-প্রচারনা, বিজ্ঞাপন ও বিপনন বন্ধে দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on May 31, 2021 1:41 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102