সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৬:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড

সুদৃশ্য মোড়কে নকল ও ভেজাল প্রসাধনী : কুমিল্লা নগরীতে কারখানা সিলগালা

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ২৭৬ দেখা হয়েছে

ছবি: কুমিল্লা নগরীর হাইস্কুলের পেছনে নকল প্রসাধনী তৈরির কারাখানায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান।। 

দেশ-বিদেশের নামিদামি প্রসাধনীর আদলেই অথবা একই রকম সুদৃশ্য মোড়কে নকল ও ভেজাল প্রসাধনী হচ্ছে তৈরি, চলছে বাজারজাত। এতে ভোক্তা প্রতারিত হচ্ছে, সরকার হারাচ্ছে রাজস্ব, ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রকৃত ব্যবসায়ীরা।  আর স্বাস্থের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনছে ব্যবহারকারিদের।

ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করে খোদ কুমিল্লা নগরীর একটি বাড়িতে গোপনে নকল ও ভেজাল প্রসাধনী বানানো হয়। ভেজাল ও নকল প্রসাধনীর মোড়কের গায়ে বিভিন্ন ধরনের নকল সিল দেওয়া থাকে। মেয়াদ উত্তীর্ণের তারিখ, কবে বানানো হয়েছে—এসবে মিথ্যা তথ্য দেওয়া থাকে। এসব মোড়ক এত নিখুঁতভাবে তৈরি করা হয় যে প্রকৃত পণ্যের চেয়ে কোনোভাবেই আলাদা করা যায় না।

সোমবার (২৪ আগষ্ট) কুমিল্লা নগরীর হাইস্কুলের পেছনে পুরাতন চৌধুরীপাড়া সড়কে একটি বাড়িতে নকল প্রসাধনী তৈরি, প্যাকেজিং ও বাজারজাতের মতো ঘটনা চলছে এমন তথ্যের ভিত্তিতে কুমিল্লা জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের টিম হানা দেয় ওই নকল কারখানায়।  এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লার কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ব্যাস, ভ্রাম্যমান আদালতের অভিযানে বেরিয়ে আসে নকল প্রসাধনী তৈরির গোপন কলাকৌশল।  নকল প্রসাধনী তৈরির কারখানার মালিক কুমিল্লার চান্দিনার নবাবপুর এলাকার আবু সুফিয়ান।  আবার তিনি নিজেই কেমিষ্ট। ঢাকা থেকে ক্যামিকেল ও অন্যান্য অনুষঙ্গ এসব প্রসাধনী তৈরী করেন।  কুমিল্লা নগরীর হাইস্কুলের পেছনে তিন কক্ষবিশিষ্ট একট বাসা ভাড়া নিয়ে প্যাকেজিংয়ের জন্য তিনজন মহিলা রেখে দীর্ঘদিন ধরেই নকল প্রসাধনী তৈরির এ জঘন্য ব্যবসা করে আসছেন।  দেশি-বিদেশি নামিদামি প্রসাধনীকেই টার্গেট করে তার ব্যবসা। সেই হিসেবে দেশি ৫টি ও বিদেশি ২৫টি প্রসাধনীর ক্যাটাগরি নকল করে তৈরি করতেন ভেজাল এসব পন্য।  কেমিষ্ট হিসেবে নিজের নেই প্রমাণপত্র। আরও নেই এ ব্যবসার জন্য বিএসটিআইয়ের অনুমোদন। নিজেই সব তৈরি করেন, আবার বিপণনও নিজে করেন।

সোমবার আবু সুফিয়ানের ওই কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।অভিযানকালে বিপুল পরিমাণ নকল প্রসাধনী ও প্রসাধনী তৈরির উপাদান উদ্ধার করা হয়।

কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মো. আবু সাঈদ জানান, কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের নির্দেশনায় ওই অভিযানটি পরিচালনা করা হয়েছে। অভিযানকালে নকল পণ্য উৎপাদন ও ভোক্তাদের সঙ্গে প্রতারণার দায়ে কারখানার মালিককে ১০ হাজার টাকা জরিমানা ও ছয় মাসের কারাদন্ড এবং একই সঙ্গে কারখানাটিকে সিলগালা করে দেয়া হয়েছে। জনস্বার্থে এধরণের অভিযান অব্যাহত থাকবে।

কুমিল্লা ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আছাদুল ইসলাম বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে প্রসাধনী। কারখানায় কোন ল্যাব নেই। প্লাস্টিকের ড্রামে রাখা আটা-ময়দা। পাশে খোলা ড্রামে তেল ও ক্যামিকেল। তেল ও ক্যামিকেল মেশানোরএকটি যন্ত্র। এগুলো ব্যবহার করেই তৈরী করা হতো নকল ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রসাধনী।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on August 24, 2020 1:44 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102