বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করুন

রায়হান চৌধুরী, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ২২৪ দেখা হয়েছে
ফাইলফটো।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নবায়নযোগ্য জ্বালানি পরিদপ্তরের পরিচালক সাকিব ইবনে সাঈদ বলেছেন, কৃষি সেচের ক্ষেত্রে ডিজেলের পরিবর্তে সৌরবিদ্যুতের ব্যবহার নিশ্চিত করা গেলে দেশের অর্থনীতিতে এক বিশাল অগ্রগতি সাধিত হবে।তাই কৃষকদের সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে সেচের কাজটি সাশ্রয়ী ও ঝামেলামুক্তভাবে সম্পাদন করা যায়-এবিষয়টি জানান দিতে হবে।জ্বালানি নির্ভর সেচ মেশিনের পরিবর্তে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করতে মিডিয়াসহ সমাজের বিশিষ্টজন ও জনপ্রতিনিধিদের ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য কুমিল্লার মুরাদনগর  উপজেলার কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রি কলেজ প্রাঙ্গনে গ্রাহক উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নবীপুর (পশ্চিম) ইউপি’র চেয়ারম্যান হাজী কামাল উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির  বক্তব্য রাখেন কুমিল্লা পল্লী বিদ‍্যুৎ সমিতির জেনারেল ম‍্যানেজার প্রকৌশলী মকবুল হোসেন।

কোম্পানীগঞ্জ পল্লী বিদ‍্যুৎ সমিতির ডিজিএম ফসিউল হক জাহাঙ্গীরের উপস্থাপনায় সভায় আরো বক্তব্য রাখেন, বদিউল আলম ডিগ্রি কলেজের অধ‍্যক্ষ নুরুল হক, কোম্পানীগঞ্জ পল্লী বিদ‍্যুৎ সমিতির এজিএম ইমতিয়াজ মোহাম্মদ জাহিদ ও ফরিদ উদ্দিন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গাজীউল হক চৌধুরী, ডা: ফারুক আহমেদ, ওয়ারিং ইন্সপেক্টর মানছুর আলম, মোহনা টিভির প্রতিনিধি তৌহিদুর রহমান টিটু।

সভায় পল্লী বিদ্যুতের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, গ্রাহক ও কৃষকরা উপস্থিত ছিলেন। সভায় উদ্বুদ্ধ হয়ে ১০ জন গ্রাহক সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের সংযোগ নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, ৩, ৫.৫, ৭.৫, ১০, ১৫ ঘোড়া এই ৫ ক্যাটাগরির সাবমারসিবল মটর দ্বারা ২৫টি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের সংযোগ প্রদান করা হবে। এতে সেচ লাইসেন্সের প্রয়োজন হবে। এ পাম্পগুলোর প্যাকেজ মুল্যের ৬০% অনুদান হিসেবে দেওয়া হবে এবং ৪০% মুল্য গ্রাহকেরা পরিশোধ করবেন। যার ১০% ডাউন পেমেন্ট হিসেবে প্রদান করতে হবে এবং বাকি অর্থ মাসিক/বাৎসরিক কিস্তিতে ১০ বছরে পরিশোধ করতে হবে। সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিবেশ বান্ধব এবং এই পাম্পের মাধ্যমে পুকুরে পানি দেওয়া, ধান মাড়াই, ঘাস কাটার মেশিন চালানো, খাবার পানি সরবরাহ করা ইত্যাদি কাজে ব্যবহার করা যাবে। এছাড়াও অফ সিজনে গ্রীডে বিদ্যুৎ বিক্রি করে এই সংযোগ হতে কৃষকরা লাভবান হতে পারবেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 28, 2021 8:07 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102