বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

স্বাদের খাবার মাশরুম : একাধিক পুষ্টিগুণে ভরপুর পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ২৯ জুলাই, ২০২০
  • ২৭৪ দেখা হয়েছে

ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন, ভিটামিন ‘বি’, ভিটামিন ‘সি’, ভিটামিন ‘ডি’, মিনারেল, অ্যামাইনো অ্যাসিড, অ্যান্টি মাইক্রোবিয়াল, অ্যান্টি অক্সিডেন্টসহ নানা গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে মাশরুমে। একাধিক পুষ্টিগুণে ভরপুর এ খাবারটি এখন ঘরে ঘরে পরিচিত নাম। এছাড়া নিত্যনতুন স্বাদের খাবারেও মাশরুম ব্যবহার হয়। নিয়মিত মাশরুম খাওয়ার অভ্যাস ঘড়ে তুললে তা শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে সাহায্য করে। এ নিয়ে ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য পাতায় সোমবার ও বুধবারের আয়োজনে আজকের বিষয়-

স্বাদের খাবার মাশরুম : একাধিক পুষ্টিগুণে ভরপুর

প্রতিদিনের খাদ্যতালিকায় মাশরুম রাখা উচিত কেননা-

  • মাশরুম খেলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মাশরুমে থাকা পটাসিয়াম।
  • মাশরুমে প্রচুর পরিমাণে আয়রন থাকায় তা অ্যানিমিয়াজনিত সমস্যা খানিকটা হলেও দূর করা যায়। কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। মাশরুমে উপস্থিত এরিটাডেনিন, লোভাস্ট্যাটিন, এনটাডেনিন, কাইটিন।
  • মাশরুমে ক্যালসিয়ামের পরিমাণ বেশি থাকায় হাড়ের শক্তিবৃদ্ধিতে ও জয়েন্টের ব্যথা কমাতে মাশরুমের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। মাশরুমে যথেষ্ট পরিমাণে ভিটামিন ‘ডি’র উপস্থিতি রয়েছে।
  • ত্বক সুন্দর ও কোমল রাখত মাশরুম খুবই কার‌্যকর একটি খাবার। এতে থাকা অ্যানজাইম খাবার হজম করার ও অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে।
  • মানুষের শরীরের দুটি প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্ট পলিফেনল ও সেলেনিয়াম আছে। মাশরুমে এই অ্যান্টি-অক্সিডেন্টগুলো থাকায় এটি স্ট্রোক, নার্ভের রোগ এবং ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করতে সহায়তা করে।
  • নিয়মিত মাশরুম খেলে হেপাটাইটিস ‘বি’ ও জন্ডিস প্রতিরোধ করাও সম্ভব। এতে অ্যান্টি-অ্যালার্জিক উপাদানও রয়েছে।

তাই সুস্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় মাশরুম রাখুন। মাংস, সবজির সঙ্গে বা নাশতার আইটেমেও মাশরুম দিয়ে তৈরি খাবার অনেক সুস্বাদু। দেশের সব জায়গায় মাশরুম ব্যাপকভাবে চাষ হওয়ায় বাজারেও এটি সহজলভ্য। আর দেরি নয়, শরীর সুস্থ রাখতে আজই খাবার তালিকায় যুক্ত করে নিন একাধিক পুষ্টিগুণে ভরা স্বাদের খাবার মাশরুম।

 

 

Last Updated on July 29, 2020 3:41 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102