রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

 স্বাস্থ্য সুরক্ষায় বরবটির গুনাগুণ

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ২৭৮ দেখা হয়েছে

শরীর সুস্থ রাখার জন্য আমরা পুষ্টিকর শাকসবজিসহ প্রয়োজনীয় নানান খাবার গ্রহণ করে থাকি।বাজারে বা হাতের নাগালে এমন অনেক সবজি আমরা পেয়ে থাকি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আবার রোগের জন্য ওষুধি হিসেবেও দারুণ কাজ করে।বরবটি এমন একটি সবজি যা আমরা তরকারি হিসেবে খেয়ে থাকি।কিন্তু এই সবজির এতোগুণ, যা আমাদের অনেকেরই অজানা।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগ জানাচ্ছে বরবটির গুনাগুণের কথা…

 স্বাস্থ্য সুরক্ষায় বরবটির গুনাগুণ

হার্টের সুরক্ষায় বরবটি : বরবটিতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল(ক্ষতিকর) কোলেস্টেরলের পরিমান কমিয়ে দিয়ে হার্টকে সুরক্ষা নিশ্চিত করে।এছাড়াও উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

ক্যান্সারের ঝুঁকি কমায় : বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভবনা কমিয়ে দেয়।গবেষনায় দেখা গেছে এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমত্‍কার কাজ করে।

আয়রনের ঘাটতি মেটায় : বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোধের ভূমিকা রাখে।তাছাড়া বরবটিতে রয়েছে যথেষ্ট পরিমানে আয়রন।যা শরীরে আয়রনের ঘাটতি পূরণে সাহায্য করে।

চর্বি কমাতে সাহায্য করে : বরবটিতে কম ক্যালোরিযুক্ত এবং অধিক ফাইবারে ভরপুর খাদ্য যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে।তাছাড়া বরবটিতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীর থেকে দূষিত রক্ত বের করে দেয়।ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে : বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে।বরবটির বীজে থাকা ক্যালসিয়াম হাড় শক্ত রাখতে সাহায্য করে।নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তাছাড়া চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে বরবটির।কম ক্যালোরিযুক্ত খাদ্য ও ফ্যাট কোলেস্টেরল না থাকায় বরবটি পেট ভরে খাওয়া যায়। এতে ক্ষুধাভাব কম হয় ওজন হ্রাসে সহায়তা করে।

(সূত্র: ডেইলিহান্ট)

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও ভিডিও নিউজ এবং অনুসন্ধানী প্রতিবেদন দেখতে protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 19, 2020 11:48 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102