বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

হলুদ তরমুজে ভাগ্য খুলবে কৃষক আনোয়ারের

সাইফুল ইসলাম ফয়সাল, স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ১৭৯ দেখা হয়েছে

গ্রীষ্মের রসালো ফল তরমুজ।গরমে তৃষ্ণা আর স্বাদ মেটাতে তরমুজের কোনো জুড়ি নেই।তরমুজে আছে অনেক স্বাস্থ্যগুণও।প্রতিবছর এইসময়ে সবুজ তরমুজে ভরপুর থাকে হাট-বাজার।কিন্তু ভেতরে লাল, সুমিষ্ট এমন তরমুজের বাইরের অংশ যদি হলুদ হয়, তাহলে তো  মনে প্রশ্ন জাগবেই- বাঙ্গি তরমুজ হল কিভাবে ?

এই তরমুজের বাইরের অংশ হলুদ।এটি বিদেশি জাতের।এধরণের তরমুজকে থ্যাইল্যান্ডে ইয়োলো কিং বলা হয়ে থাকে।এটি বারোমাস চাষের উপযোগী। হলুদ রঙের এই তরমুজের স্বাদ কিন্তু দারুণ মিষ্টি ও সুস্বাদু।

রসালো এই হলুদ রঙের তরমুজ ফলের চাষ হচ্ছে কুমিল্লায়। এ জেলায় এটির প্রথম চাষ করছেন সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের বলরামপুর গ্রামের কৃষক আনোয়ার হোসেন।

তিনি জানান, এ বছর ২০ একর হলুদ রঙের ইয়োলো কিং ও ৪৫ একক ব্ল্যাক বেবি,ব্ল্যাক সুইট-২ তিন প্রজাতির তরমুজের চাষ করেছেন। হলুদ তরমুজ, কালো তরমুজ ও সাদা তরমুজ। সবগুলো প্রজাতির তরমুজের ফলও ভালো হয়েছে। জমিতে মাচা তৈরি করে উঁচু বেডের মাটি মালচিং পলিথিনের শিট দিয়ে ঢেকে দেওয়া হয়। তার মাঝে গোল করে কাটা স্থানে তরমুজ গাছ গুলো রোপন করা হয়েছে। তরমজু যাতে ছিঁড়ে না যায় এজন্য নেটের ব্যাগ বেধে দেওয়া হয়েছে প্রতিটি তরমুজে।

কৃষক আনোয়ার হোসেনে আরও বলেন, ইউটিউবে দেখে হলুদ রঙের এই ফল চাষে আগ্রহী হই। পরে সিরাজগঞ্জ জেলার কৃষক শাহিন আলমের নাম্বার ইউটিউব থেকে নিয়ে তাকে কল দিয়ে বিস্তারিত জানি এবং ওনার সহযোগিতা ও পরামর্শে এ বছর ২০ এক জমিতে হলুদ রঙের তরমুজের চাষ করি। ফলনও ভালো হয়েছে। সব মিলে এবার প্রায় ১০ লাখ টাকার তরমুজ বিক্রি করতে পারবো বলে আশা করছি।  বীজ ও শ্রমিকসহ সবমিলে আমার প্রায় ১ লাখ ৪০ হাজার টাকা খরচ হয়েছে। গত মাসের ২০ তারিখে চারা রোপন করছি।আশা করি আগামী দুই সপ্তাহের মধ্যে তরমুজ বিক্রির জন্য জমি থেকে তুলে (কেটে) নিতে পারবো।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, তরমুজ চাষের জমিটি পরিদর্শন করেছি। আমরা তাকে সব ধরনের সহযোগিতা করছি এবং আগামী তাকে হলুদ তরমুজ চাষের ব্যাপারে আরো সহযোগিতা করবো। সামনে আর কোনো ধরনের প্রাকৃতিক বিপর্যয় না হলে আনোয়ারের তরমুজের ভালো ফলন হবে।এই হলুদ তরমুজ চাষ কুমিল্লাতে প্রথম। তার এই হলুদ তরমুজ জমি থেকে তোলার সময় মৌসুমী সবুজ তরমুজ বাজারে বিপণন কমে আসবে।সেই কারণে আনোয়ার তার চাষকৃত হলুদ তরমুজের ভালো দাম পাবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 26, 2021 11:45 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102