রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী শেষ হয়েও হচ্ছেনা ঈদের কেনাকাটা মেয়রের দায়িত্ব গ্রহণ করলেন তাহসিন বাহার সূচনা রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ কুমিল্লার চান্দিনায় ঈদের কেনাকাটা শেষে সড়কে প্রাণ গেল দুবাই প্রবাসীর ।। স্ত্রী-সন্তান লাইফ সাপোর্টে বিজয়নগরে ফুটবল খেলা দেখতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে শিশুর মর্মান্তিক মৃত্যু দেবিদ্বারে দেড় হাজার পরিবারের মাঝে পোষাক ও ঈদ খাদ্যসামগ্রী বিতরণ কুমিল্লায় জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত কুমিল্লায় চার্টার্ড লাইফের মৃত্যুদাবির চেক পেলেন নমিনি চান্দিনায় অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির দায় ড্রেজার ব্যবসায়ির কারাদণ্ড ঈদযাত্রা আনন্দমুখর করতে মহাসড়কে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা : কুমিল্লায় হাইওয়ে পুলিশ প্রধান

হাম-রুবেলা টিকাদান শুরু ১২ডিসেম্বর : কুমিল্লায় টিকা দেয়া হবে ১৫ লক্ষাধিক শিশুকে  

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ৫৬৫ দেখা হয়েছে

# সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান।

দেশব্যাপী হাম-রুবেলা টিকাদান কর্মসূচির অংশ হিসেবে কুমিল্লায় আগামী ১২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ক্যাম্পেইন একটানা চলবে নতুন বছর ২০২১ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত।এসময়ে কুমিল্লায় ৯ মাস থেকে ১০ বছরের নিচের ১৫ লাখ ৩৮ হাজার ১৭৪জন শিশুকে টিকা প্রদান করা হবে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকাল ১১টায় কুমিল্লা সিটি করপোরেশন ও বেলা ১২টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে  আগামী ১২ ডিসেম্বর শনিবার থেকে শুরু হবে ক্যাম্পেইন।আর ক্যাম্পেইন চলাকালে কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী ৮২টি কেন্দ্রে ৯মাস থেকে ৫বছরের কম বয়সী ৪৩ হাজার ৭৪৩জন এবং ৫ বছর থেকে ১০ বছরের কম বয়সী ৪৭ হাজার ৫৪৭জন শিশুকে এবং সিটি করপোরেশন ছাড়া কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের তত্ত্বাবধানে ১৬ উপজেলায় ১৩ হাজার ৮২৪টি কেন্দ্রে ৯মাস থেকে ৫বছরের কম বয়সী ৬ লাখ ৮৪ হাজার ২৫৯জন এবং ৫ বছর থেকে ১০ বছরের কম বয়সী ৭ লাখ ৬২ হাজার ৬২৫জন শিশুকে টিকা প্রদান করা হবে।

কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান বলেন,চলমান করোনা মহামারি বিবেচনা করে শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করা, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ইত্যাদি স্বাস্থ্য সুরক্ষামূলক নিয়মাবলী যথাযথ প্রতিপালন সাপেক্ষে ক্যাম্পেইনটি পরিচালিত হবে।স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবক, সুপারভাইজর যারা টিকাদান কর্মসূচিতে দায়িত্ব পালন করবেন তাদেরকে এবিষয়ে যথাযথ নিয়ম পালন এবং সতর্কতা অবলম্বনের বিষয়ে নির্দেশনা দেয়া আছে।

সিভিল সার্জন আরো বলেন, হাম-রুবেলা রোগ ও এর জটিলতা থেকে রক্ষা পাবার সর্বোৎকৃষ্ট উপায় হলো সঠিক সময়ে শিশুকে হাম-রুবেলা টিকা প্রদান করা।

সংবাদ সম্মেলনে ডেপুটি সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন, মেডিকেল অফিসার ডা. সৌমেন রায় উপস্থিত ছিলেন।

# কুসিকের সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন প্রধান নির্বাহী মীর শওকত হোসেন।

এদিকে সকালে কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যবিধির ওপর সর্বোচ্চ গুরুত্বারোপ করে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি সফল করার লক্ষ্যে গণমাধ্যমের ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।সংবাদ সম্মেলনে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী মীর শওকত হোসেন, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা প্রকৌশল আবু সায়েম ভূইয়া ও মেডিকেল অফিসার ডা. চন্দনা রানী দেবনাথ ও টিকাদান কর্মসূচির সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

# কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ৮২টি টিকাদান কেন্দ্র। 

উল্লেখ্য,স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) ১৯৭৯ সাল থেকে শিশুদের বিভিন্ন সংক্রামক রোগজনিত মৃত্যু ও পঙ্গুত্বের হার কমিয়ে আনার লক্ষ্যে সারাদেশে টিকাদান কর্মসূচি পরিচালনা করে আসছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 11, 2020 12:04 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102