রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:০৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী শেষ হয়েও হচ্ছেনা ঈদের কেনাকাটা মেয়রের দায়িত্ব গ্রহণ করলেন তাহসিন বাহার সূচনা রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ কুমিল্লার চান্দিনায় ঈদের কেনাকাটা শেষে সড়কে প্রাণ গেল দুবাই প্রবাসীর ।। স্ত্রী-সন্তান লাইফ সাপোর্টে বিজয়নগরে ফুটবল খেলা দেখতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে শিশুর মর্মান্তিক মৃত্যু দেবিদ্বারে দেড় হাজার পরিবারের মাঝে পোষাক ও ঈদ খাদ্যসামগ্রী বিতরণ কুমিল্লায় জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত কুমিল্লায় চার্টার্ড লাইফের মৃত্যুদাবির চেক পেলেন নমিনি চান্দিনায় অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির দায় ড্রেজার ব্যবসায়ির কারাদণ্ড ঈদযাত্রা আনন্দমুখর করতে মহাসড়কে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা : কুমিল্লায় হাইওয়ে পুলিশ প্রধান

হার্টের ঝুঁকি এড়াতে হৃদবান্ধব জীবনচর্চার প্রতি খেয়ালি হোন : হাজী বাহার এমপি

সাদিক মামুন
  • আপডেট টাইম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
  • ২২৯ দেখা হয়েছে

প্রতিটি মানুষকে নিজের হার্টের প্রতি যত্নশীল হওয়ার আহবান জানিয়ে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন হার্ট ভালো থাকলে সব ভালো থাকবে। ধূমপান, অ্যালকোহল এবং যেসব খাবার হার্টের জন্য ঝুঁকি তৈরি করে এসব বর্জন করে হৃদবান্ধব জীবনচর্চার প্রতি খেয়ালি হতে হবে।

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে হার্টকেয়ার ফাউন্ডেশন, কুমিল্লার আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য (এমপি) হাজী বাহার এসব কথা বলেন।

প্রতিবছর হার্টকেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব হার্ট দিবস ব্যাপক আকারে পালন করা হলেও এবারে করোনা পরিস্থিতির মধ্যেও জুমের মাধ্যমে অনলাইনে অনুষ্ঠানটি করায় ডা. তৃপ্তীশ চন্দ্রকে ধন্যবাদ জানিয়ে এমপি হাজী বাহার আরও বলেন, ‘প্রযুক্তির মাধ্যমে সরাসরি এ অনুষ্ঠানটি বিশ্বের সকল ফেসবুক ব্যবহারকারি দেখার ও হার্ট নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা শোনার সুযোগ পাচ্ছে। করোনা মহামারিতে আমরা অনেক বিশিষ্টজনকে হারিয়েছি। যাদের অনেকের হার্টে সমস্যা ছিল। তাই আমি বলবো নিয়মিত ব্যায়াম, কায়িক পরিশ্রম করাসহ আমাদের জীবনধারার পরিবর্তনের মধ্যদিয়ে ঘাতকব্যাধি হৃদরোগ প্রতিরোধের দায়িত্বটা পরিবারের ছোটবড় সকলকে নিতে হবে।’

‘হৃদরোগের বিরুদ্ধে হৃদয় দিয়ে লড়ুন’- এবারে এই প্রতিপ্রাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ব হার্ট দিবসের এ আলোচনা জুম প্রযুক্তির মাধ্যমে রাত ৮টা ৩০মিনিটে হার্টকেয়ার ফাউন্ডেশনের ফেসবুক পেইজ থেকে সরাসরি প্রচার করা হয়।
আলোচনায় সভাপতিত্ব করেন হার্টকেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ। তিনি অনুষ্ঠানের মূল আলোচকও ছিলেন। অনুষ্ঠানে হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা ‘হার্ট ফেইলিউর’ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

হার্টকেয়ার ফাউন্ডেশনের সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাসের সঞ্চালনায় সরাসরি এ অনুষ্ঠানের আলোচনায় যুক্ত হোন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি প্রফেসর এ কে এম মহিবুল্লাহ, মহাসচিব প্রফেসর আব্দুল্লাহ আল শাফী মজুমদার, বাংলাদেশ হার্ট ফেইলিউর এসোসিয়েশনের সভাপতি প্রফেসর সজল কৃষ্ণ ব্যানার্জী, মহাসচিব প্রফেসর হারিসুল হক, কুমিল্লা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান।

সভাপতি ও মূল আলোচকের বক্তব্যে ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেন, হৃদরোগ এবং ষ্ট্রোক বর্তমান বিশ্বে মৃত্যুর একনম্বর কারণ। হার্ট অ্যাটাক ও ষ্ট্রোক প্রতিরোধের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরলের ভারসাম্যহীনতা, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান ও মানসিক দু:শ্চিন্তাসমূহ নিয়ন্ত্রন করতে পারলেই রিস্কের মাত্রা অনেকাংশে কমে যাবে।
তিনি করোনাকালে হার্টের যত্নের বিষয় তুলে ধরে আরও বলেন, এই ভয়াবহ করোনাকালে আমাদের প্রত্যেকের হার্টকে আরও বেশী শক্তিশালী করতে হবে।হার্টকে রোগমুক্ত রাখতে হবে। কারণ একটি রোগমুক্ত, শক্তিশালী হার্ট থাকলেই এই ভয়াবহ করোনা মহামারীর বিরুদ্ধে আমরা হৃদয় দিয়ে লড়াই করতে পারবো। করোনা প্রতিরোধে ঘরের বাইরে মাস্ক ব্যবহার করতে হবে। আর যতদিন ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না, ততদিন “মাস্কই ভ্যাকসিন হিসেবে মনে করতে হবে।

#দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on September 30, 2020 9:56 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102