বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

হৃদ-বিপাকীয় রোগের জন্য লাল গোশত একটি প্রধান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর; পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ২৩৬ দেখা হয়েছে

ভোজনরসিকদের কাছে রেডমিট তথা লাল গোশত লোভনীয় আইটেম হিসেবে আদিম যুগ থেকে অদ্যাবদি চলে আসছে। ঈদসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে রেডমিটের বেশ কদর রয়েছে। কিছুদিন আগে গেলো ঈদুল আজহা বা কোরবানীর ঈদ। কোরবানীতে লাল গোশত খাওয়ার ধুমও পড়েছে। এখনও চলছে। হৃদ-বিপাকীয় রোগের জন্য লাল গোশত গ্রহণ একটি প্রধান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর। ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য পাতায় সোমবার ও বুধবারের আয়োজনে আজ রয়েছে রেডমিট বা লাল গোশতের ভালো-মন্দ নিয়ে স্বাস্থ্যকথা।

গরু, ভেড়া, ছাগল প্রভৃতি স্তন্যপায়ী প্রাণীদের গোশতকে রেড মিট বা লাল গোশত বলা হয়। এগুলো দেহের বিভিন্ন ধরণের ক্ষতি করে। যারা নিয়মিত লাল গোশত খান তাদের সতর্ক হওয়া উচিত। গবেষকরা জানিয়েছেন, লাল গোশত নিয়মিত খেলে পেটে বিশেষ সমস্যা হয়। এ সমস্যাটির পেছনে সি রিঅ্যাকটিভ প্রোটিনের ভূমিকা রয়েছে। এটাকে ইনফ্লেমেটরি কেমিক্যাল বলেছেন গবেষকরা।

এছাড়াও লাল গোশতের আরো কিছু অপকারিতা আছে। এরমধ্যে রয়েছে লাল গোশত টিনিয়া সেলিনাস নামক এক ধরণের প্যারাসাইট থাকে। যা অন্ত্র, পাকস্থলী, যকৃত প্রর্ভতি জায়গায় প্রবেশ করে আমাদের অসুস্থ করে দেয়। লাল গোশতে থাকে অধিক ট্রাইসেরাইড, কোলেস্টেরল ও পিউরিন। তাই হৃদরোগ বাত, উচ্চ রক্তচাপের রোগীদের লাল গোশত কম খাওয়া উচিত। এছাড়া অতিরিক্ত লাল গোশত গ্রহণ করলে খাদ্যনালী, ফুসফুস, অগ্ন্যাশয়, পাকস্থলী ও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। এতে প্রচুর পরিমাণে সম্পৃক্ত চর্বি থাকায় হৃদরোগের ঝুঁকিও বাড়ায়।

বিশেষজ্ঞরা বলেছেন, লাল গোশত রক্তে কোলেস্টেরলের পরিমান ও শরীরের ওজন বাড়ায় এবং স্থুলতা জন্ম দেয়। নিয়মিত লাল গোশত খেলে উচ্চ রক্তচাপ ও বাতরোগ বাড়ে। আর অতিরিক্ত লাল গোশত খেলে রক্তনালীর পুরুত্ব বেড়ে যায়, ফলে একিউট করোনারী সিনড্রোম (হার্ট অ্যাটাক) এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। উচ্চ রক্তচাপ রোগীদের লাল গোশত পরিহার করা উচিত। তাহলে প্রোটিনের জন্য কি খাবেন ? বিশেষজ্ঞরা বলেছেন, মাছ কিংবা মুরগীর গোশত খেতে পারেন্ আর এতে ২০ শতাংশ ঝুঁকি কমবে।

তবে লাল গোশতের সতর্কবাণীর প্রায় পুরোটাই বয়স্কদের জন্য যাঁদের বয়স ৩০এর নিচে, রক্তে কোলেস্টেরল মাত্রা ঠিক, মেদাধিক্য নেই, ওজনও স্বাভাবিক,  তারা যতটা সম্ভব লাল গোশত খাবেন, তেলঝোল বা চর্বি নয়

 

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 12, 2020 1:39 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102