বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:১৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত কুমিল্লা শিক্ষাবোর্ডের মহান বিজয় দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন চৌদ্দগ্রামে কলেজ শিক্ষার্থী হত্যার ঘটনায় আটক ৪ মেসি জাদুতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা লালমাই দুই ইউপি নির্বাচনে ১১১ জনের প্রার্থীতা বৈধ কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন ৮ ডিসেম্বর দেবিদ্বারে ছাত্রলীগের কমিটিতে কিশোর গ্যাং সদস্য! কুবি শিক্ষকের বিরুদ্ধে সহকারী প্রক্টরকে লাঞ্ছনার অভিযোগ বীর মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন ও ছড়াকার জহিরুল হক দুলালের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ  কুমিল্লা নগরীর বিসিক এলাকা থেকে ইয়াবা ও দেশীয় অস্ত্রসহ চারজন গ্রেফতার কুমিল্লায় বন্ধুকে খুনের দায়ে একজনের মৃত্যুদণ্ড চৌদ্দগ্রামে ব্যাডমিন্টন খেলা নিয়ে সংঘর্ষে প্রাণ গেল কলেজ ছাত্রের কুমিল্লার দেবিদ্বারে আমিরুন নেছা ফাউন্ডেশনের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ কুমিল্লা জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ : পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু হলো ‘ক্ষুদে বার্তা’ সেবা ব্রাহ্মণপাড়ায় বাইপাস সড়কসহ তিনটি প্রকল্পের উদ্বোধন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি আটক

হৃদ-বিপাকীয় রোগের জন্য লাল গোশত একটি প্রধান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর; পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ১৮১ দেখা হয়েছে

ভোজনরসিকদের কাছে রেডমিট তথা লাল গোশত লোভনীয় আইটেম হিসেবে আদিম যুগ থেকে অদ্যাবদি চলে আসছে। ঈদসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে রেডমিটের বেশ কদর রয়েছে। কিছুদিন আগে গেলো ঈদুল আজহা বা কোরবানীর ঈদ। কোরবানীতে লাল গোশত খাওয়ার ধুমও পড়েছে। এখনও চলছে। হৃদ-বিপাকীয় রোগের জন্য লাল গোশত গ্রহণ একটি প্রধান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর। ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য পাতায় সোমবার ও বুধবারের আয়োজনে আজ রয়েছে রেডমিট বা লাল গোশতের ভালো-মন্দ নিয়ে স্বাস্থ্যকথা।

গরু, ভেড়া, ছাগল প্রভৃতি স্তন্যপায়ী প্রাণীদের গোশতকে রেড মিট বা লাল গোশত বলা হয়। এগুলো দেহের বিভিন্ন ধরণের ক্ষতি করে। যারা নিয়মিত লাল গোশত খান তাদের সতর্ক হওয়া উচিত। গবেষকরা জানিয়েছেন, লাল গোশত নিয়মিত খেলে পেটে বিশেষ সমস্যা হয়। এ সমস্যাটির পেছনে সি রিঅ্যাকটিভ প্রোটিনের ভূমিকা রয়েছে। এটাকে ইনফ্লেমেটরি কেমিক্যাল বলেছেন গবেষকরা।

এছাড়াও লাল গোশতের আরো কিছু অপকারিতা আছে। এরমধ্যে রয়েছে লাল গোশত টিনিয়া সেলিনাস নামক এক ধরণের প্যারাসাইট থাকে। যা অন্ত্র, পাকস্থলী, যকৃত প্রর্ভতি জায়গায় প্রবেশ করে আমাদের অসুস্থ করে দেয়। লাল গোশতে থাকে অধিক ট্রাইসেরাইড, কোলেস্টেরল ও পিউরিন। তাই হৃদরোগ বাত, উচ্চ রক্তচাপের রোগীদের লাল গোশত কম খাওয়া উচিত। এছাড়া অতিরিক্ত লাল গোশত গ্রহণ করলে খাদ্যনালী, ফুসফুস, অগ্ন্যাশয়, পাকস্থলী ও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। এতে প্রচুর পরিমাণে সম্পৃক্ত চর্বি থাকায় হৃদরোগের ঝুঁকিও বাড়ায়।

বিশেষজ্ঞরা বলেছেন, লাল গোশত রক্তে কোলেস্টেরলের পরিমান ও শরীরের ওজন বাড়ায় এবং স্থুলতা জন্ম দেয়। নিয়মিত লাল গোশত খেলে উচ্চ রক্তচাপ ও বাতরোগ বাড়ে। আর অতিরিক্ত লাল গোশত খেলে রক্তনালীর পুরুত্ব বেড়ে যায়, ফলে একিউট করোনারী সিনড্রোম (হার্ট অ্যাটাক) এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। উচ্চ রক্তচাপ রোগীদের লাল গোশত পরিহার করা উচিত। তাহলে প্রোটিনের জন্য কি খাবেন ? বিশেষজ্ঞরা বলেছেন, মাছ কিংবা মুরগীর গোশত খেতে পারেন্ আর এতে ২০ শতাংশ ঝুঁকি কমবে।

তবে লাল গোশতের সতর্কবাণীর প্রায় পুরোটাই বয়স্কদের জন্য যাঁদের বয়স ৩০এর নিচে, রক্তে কোলেস্টেরল মাত্রা ঠিক, মেদাধিক্য নেই, ওজনও স্বাভাবিক,  তারা যতটা সম্ভব লাল গোশত খাবেন, তেলঝোল বা চর্বি নয়

 

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 12, 2020 1:39 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102