শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিবনারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ

কুমিল্লায় ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়ছে হাসপাতালে

নেকবর হোসেন, স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩
  • ১৩৩ দেখা হয়েছে

নিউমোনিয়া, ব্রংকাইটিস, শ্বাসকষ্ট, অ্যাজমা, হাঁপানি, সর্দি-জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত শিশুদের নিয়ে হাসপাতালে ভীড় করছেন অভিভাবকরা।

 

তীব্র শীতের কারনেই কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ ও ওয়ার্ড এবং সদর হাসপাতালে শিশু বিভাগে এই শিশুরোগীর সংখ্যা বেড়েই চলছে। যেসব শিশুর অবস্থা আশংকাজনক অবস্থায় হাসপাতালে আসছে তাদেরকে ভর্তি করা হচ্ছে ওয়ার্ডে।

 

কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানান যায়, কুমিল্লার ১৭ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে গেল মাসে ঠাণ্ডাজনিত রোগে চিকিৎসা নিয়েছেন ৩ হাজার ২২১ জন। এর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২১ জন ও নিউমোনিয়া ২৫০জন। এছাড়া শ্বাসকষ্ট, অ্যাজমা, হাঁপানি, সর্দি-জ্বরে আক্রান্ত রয়েছে অনেক। তবে হাসপাতালে শিশু রোগিদের সংখ্যা অনেক বেশি। শিশুদের নিয়ে হাসপাতালে ছুটছেন অভিভাবকরা।

 

জেলার ১৭ উপজেলার মধ্যে সবচেয়ে আক্রান্তের সংখ্যা মুরাদনগর উপজেলায়, তারপর দেবিদ্বার ও বুড়িচংয়ে। মুরাদনগরে ডাইরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৬১ শিশু। কুমিল্লা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা লাকসামের নূর জাহান আলম পুতুল শিশু বাচ্চার শ্বাস কন্ঠ জনিত কারনে চিকিৎসা নিতে এসেছেন। প্রথমে স্থানীয় ডাক্তাদের দেখান রোগীর উন্নতি না হওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছেন।

 

এ হাসপাতালে সদর দক্ষিনের লালমাই বিজয়পুর থেকে এসেছেন সুমাইয়া আক্তার, হালিমা বেগম। প্রচন্ড শীতে সর্দি কার্শিসহ ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে তাদের সন্তানরা।

 

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের আবাশিক চিকিৎসক (শিশু), ডাঃ মোঃ নাজমুস সিহান বলেন, কুমিল্লা শীতকালে শিশুদের ঠান্ডাবাহিত রোগ বৃদ্ধি পাওয়া হাসপাতালে বাড়ছে রোগির সংখ্যা। বিশেষ করে ডাইরিয়া ও নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা বেশি।

ঠান্ডাজনিত রোগ থেকে শিশুদের রক্ষা করার জন্য পরামর্শ দিতে গিয়ে তিনি বলেন, শিশুদের যাতে ঠান্ডা না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে। শিশুরা ডাইরিয়ার পাশাপাশি অল্প সময়ে বমি করে এবং শরীর নেতিয়ে পড়ে, শরীরে লবনের তারতম্য দেখা দেয়। এসময় ৬ মাসের শিশু হলে ঘন ঘন বুকের দুধ খাওয়াতে হবে। ৬ মাসের বেশি হলে পারিবারিক খাবার, ডাবের পানি চিড়ার পানি ওরস্যালাইন, কাচাকলার সবজি এগুলোতে খাওয়াতে হবে। নিউমোনিয়ার ক্ষেত্রে পারিবারিক সাধারন যত্নগুলো খুবই গুরুত্বপূর্ণ। আদা লেবু পানি গরম করে খাওয়াতে হবে। শ্বাসকষ্ট দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, শীতে রোগীর বাড়তি চাপ সামলাতে ১৭ উপজেলার ১৫টি স্বাস্থ্য কমপ্রেক্সে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। রাখা হয়েছে বাড়তি ওষধ ও চিকিৎসা ব্যবস্থা। রোগীদের জন্য এখানে সাকার মেশিন, সেন্ট্রাল অক্সিজেন, সিলিন্ডার অক্সিজেন, নেবুলাইজারসহ প্রয়োজনীয় ওষুধের সরবরাহ করা হচ্ছে।

Last Updated on January 8, 2023 5:15 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102