# বিকল্প জ্বালানি সিলিন্ডার গ্যাস ও কেরোসিনে প্রতিমাসে গুনতে হয় বাড়তি খরচ" /> কুমিল্লার গ্রাহকদের প্রতিদিন শুরু হয় গ্যাস সংকট ও দুর্ভোগের মধ্যদিয়ে – প্রতিসময়
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের

কুমিল্লার গ্রাহকদের প্রতিদিন শুরু হয় গ্যাস সংকট ও দুর্ভোগের মধ্যদিয়ে # বিকল্প জ্বালানি সিলিন্ডার গ্যাস ও কেরোসিনে প্রতিমাসে গুনতে হয় বাড়তি খরচ

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩
  • ১৭৪ দেখা হয়েছে
বাখরাবাদের গ্যাস লাইনের চুলা থাকার পরও প্রতিমাসে বাড়তি খরচ গুনতে হয় সিলিন্ডার গ্যাসে

কুমিল্লার বাখরাবাদ দেশের অন্যতম বৃহৎ গ্যাসক্ষেত্র। বর্তমান সময়ে পাইপলাইনের এ গ্যাস সোনার হরিণ। বিশেষ করে গৃহস্থলি কাজে গৃহিনীদের নাভিশ্বাস অবস্থা। কুমিল্লার গ্রাহকদের প্রতিদিন শুরু হয় গ্যাস সংকট ও দুর্ভোগের মধ্যদিয়ে। আর এ দুর্ভোগ চলে মধ্য রাত পর্যন্ত।
গ্যাসের চুলায় কখনো নিভুনিভু আগুন কখনো মিটমিট। এমন আগুনে সকালের নাস্তা তৈরি থেকে শুরু করে দুপুর ও রাতের খাবার রান্নাও গ্যাসের চুলায় উঠে না।

 

জানা গেছে, গ্যাসের চুলায় আগুন জ্বলে না উঠায় কুমিল্লায় বাখরাবাদের এরিয়া টু-ডি’র ৭৫ হাজার গ্রাহকের মধ্যে অন্তত ৫০ হাজার আবাসিক গ্রাহক ঘরে পাইপ লাইনের গ্যাসের চুলার পাশে সিলিন্ডার গ্যাসের চুলা ব্যবহার করে প্রতিমাসে গ্যাস বিল পরিশোধের পাশাপাশি সিলিন্ডার গ্যাসের বাড়তি খরচ বহন করছেন। প্রায় ৬ বছর ধরে গ্যাসের এই দুর্ভোগে হাঁপিয়ে ওঠেছেন আবাসিক গ্রাহকরা।

 

কিন্তু বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. (বিজিডিসিএল) কর্তৃপক্ষ বলছেন চাহিদা অনুযায়ি গ্যাস না পাওয়ায় সঙ্কট কাটছে না।

 

এদিকে কুমিল্লা নগরীর চাঁনপুর, পাঁচথুবি ইউপির চাঁনপুর, শুভপুর, চকবাজার, মোগলটুলি, সংরাইশ, নবগ্রাম, নলুয়াপাড়া, সুজানগর, পাথুরিয়াপাড়া, নুরপুর, তেলিকোনা, বাগিচাগাঁও, রেইসকোর্স, বিষ্ণুপুর, ছোটরা, অশোকতলা, কালিয়াজুরি, আশ্রাফপুর, পুলিশলাইন, ভাটপাড়া, টমছমব্রিজ, গোবিন্দপুর, চৌয়ারা, সুয়াগঞ্জ, ময়নামতি, রামপুর ও সদর দক্ষিণ উপজেলাসহ বিভিন্ন এলাকায় সকাল ৭টা থেকে রাত ১০/১১টা পর্যন্ত গ্যাস থাকে না।

 

গত দুইদিন কুমিল্লার বিভিন্ন এলাকা ঘুরে ও ভুক্তভোগী গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শীত আসার আগ থেকেই চলছিল এ সমস্যা। গ্রাহকরা আবাসিক গ্যাসের সমস্যা সমাধান করার ব্যাপারে একাধিকবার বলার পরও কর্মকর্তারা বিষয়টিতে নজর দিচ্ছেন না। শীত শুরু হওয়ায় গ্যাস সঙ্কট আরও প্রকট হয়ে পড়েছে।

 

নগরীর চানপুর এলাকার গৃহিনী নাসরিন আক্তার জানান, প্রতিদিনই সকাল ৭টা থেকে রাত ১০/১১টা পর্যন্ত চুলোয় গ্যাসের প্রেসার না থাকায় রান্না-বান্নার কাজে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রতিমাসে বাখরাবাদ গ্যাসের বিল পরিশোধের পরও বিকল্প ব্যবস্থা হিসেবে এলপি গ্যাসের সিলিন্ডারের পেছনে অতিরিক্ত অর্থ গচ্ছা দিতে হচ্ছে।
দক্ষিণ চর্থা এলাকার বাসিন্দা স্কুলশিক্ষক পারভীন সুলতানা বলেন, প্রতিদিন সকাল থেকে রাত অব্দি চুলা মিটিমিটি জ্বলে। রান্না করা, নাশতা তৈরি কোনটাই হচ্ছে না। স্টোভে কী সবসময় রান্না করা যায়। বাখরাবাদ কর্তৃপক্ষ গ্রাহকদের এ দুর্ভোগের কথা ভাবছেন না। গ্যাস দূর্ভোগে নাভিশ্বাস উঠেছে।

 

জেলার সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর রুদ্রপাল সমবায় সমিতির সভাপতি তাপস কুমার পাল জানান, এখানে মৃৎশিল্প কারখানায় গ্যাসের চাপ কম থাকায় তিনটি চুলার একটিও জ্বলছে না। এতে উৎপাদন ব্যাহত হচ্ছে। গ্যাসের অভাবে অস্তিত্ব সংকট দেখা দিয়েছে, প্রতিমাসে লোকসান গুণতে হচ্ছে। দেশি বিদেশি কোম্পানির অর্ডার বাতিল করতে হয়েছে।

 

প্রতিষ্ঠালগ্নে বাখরাবাদ গ্যাসের গ্রাহক কম থাকলেও এখন গ্রাহকসংখ্যা কয়েকগুণ বেড়েছে, কলকারখানাও বেড়েছে। তবে গ্যাসের পাইপলাইন সেই অনুযায়ী বাড়েনি। বর্তমানে বাখরাবাদে গৃহস্থালি (বাসা-বাড়ি), সিএনজি ফিলিং স্টেশন, বিসিক শিল্পনগরী, ইপিজেড, সার কারখানা, ছোট-বড়ো শিল্পপ্রতিষ্ঠান ও বিদ্যুৎ স্টেশন কেন্দ্রসহ সবমিলিয়ে গ্রাহকের সংখ্যা ৪ লাখ ৯০ হাজার ৬০৫। এর মধ্যে শুধু গৃহস্থালি গ্রাহক আছেন ৪ লাখ ৮৮ হাজার ৮১ জন।

 

এরমধ্যে বিতরণ বিভাগের এরিয়া কোড অনুযায়ি টু-ডি’র আওতায় কুমিল্লা ময়নামতি, আশপাশের ইউনিয়ন, সিটি করপোরেশন এলাকা, চৌয়ারা, সুয়াগঞ্জ পর্যন্ত ৭৫ হাজার আবাসিক গ্রাহক রয়েছে। চাহিদানুযায়ী গ্যাস সরবরাহ না থাকায় সঙ্কট থেকে মুক্তি পাচ্ছেন না এসব গ্রাহকরা। গ্যাসের জন্য ভোগান্তি ও বিকল্প জ্বালানি হিসেবে সিলিন্ডারের পেছনে প্রতি মাসে বাড়তি খরচে ভুক্তভোগী গ্রাহকদের নাভিশ্বাস ওঠেছে।

 

বিজিডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক শংকর মজুমদার বলেন, বাখরাবাদ বিপনন কোম্পানি। প্রতিদিন এখানে গ্যাসের চাহিদা ৫৮৮ এমএমসিএফ। কিন্তু সপ্তাহে গড়ে সরবরাহ হচ্ছে ২৮৫ এমএমসিএফ। চাহিদামতো গ্যাস না পাওয়ায় সংকট বেড়েছে। কবে এই সঙ্কট দূর হবে, তা বলা যাচ্ছে না।

Last Updated on January 17, 2023 5:47 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102