-ভাতাপ্রাপ্ত এতিমদের টাকা খরচ হয় ভিন্নখাতে" /> কুমিল্লার দেবিদ্বারে এতিমখানার জনবলের তালিকায় সভাপতির পরিবার! – প্রতিসময়
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ

কুমিল্লার দেবিদ্বারে এতিমখানার জনবলের তালিকায় সভাপতির পরিবার!  -ভাতাপ্রাপ্ত এতিমদের টাকা খরচ হয় ভিন্নখাতে

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩
  • ২১৮ দেখা হয়েছে

এতিমখানার ভবন, কমিটি ও এতিমদের নামের তালিকা রয়েছে সমাজসেবা কার্যালয়ে। কিন্তু তালিকা আর বাস্তবে বিস্তর ফারাক। সরকারি খাতায় ২০ এতিম শিশুর নাম দেওয়া থাকলেও দৃশ্যমান রয়েছে চার শিশু। এদের সবারই পিতা-মাতা, ভাই-বোন, আত্মীয়-স্বজন আছে। তবুও এরা এতিম! আবার জনবলের তালিকায় এতিমখানার প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক ও বাবুর্চিসহ চার পদে পরিচালনা কমিটির সভাপতির মেয়ে, ভাতিজা, নাতীকে দেখানো হলেও বাস্তবে ওরা বিভিন্ন কর্মস্থলে রয়েছেন। এমনিভাবে বছরের পর বছর এতিমখানার নামে সরকারি ও বেসরকারি অনুদানের অর্থ এবং সরকারি ভাতাপ্রাপ্ত এতিমের টাকা অনিয়মের অভিযোগ ওঠেছে।

 

একটি সাইনবোর্ডসর্বস্ব দ্বিতল ভবনের দৃশ্যমান এতিমখানার আড়ালে এমন অদৃশ্য কারবার চলছে কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নের ওয়াহেদপুর ইসলামিয়া আলিম মাদরাসা কেন্দ্রীয় জামে মসজিদ এতিমখানা কমপ্লেক্সে।

এ প্রতিষ্ঠানটি নিয়ে স্থানীয়দের অভিযোগের কমতি নেই। এতিমখানা কমপ্লেক্স পরিচালনা কমিটির সভাপতি কাজী মো. শাহআলমের বিরুদ্ধে ওয়াহেদপুর গ্রামের মো. আদুল জলিল নামে এক ব্যক্তি সমাজসেবা কার্যালয়ে অভিযোগ করেছেন। অভিযোগে তিনি সভাপতির বিরুদ্ধে মাদরাসার নিয়োগ বানিজ্য, মাদরাসার উন্নয়ন কাজে আসা অর্থ ও এতিম খানার নামে চাঁদা তুলে বিভিন্ন বিল ভাউচারে অতিরিক্ত খরচ দেখিয়ে আত্মসাতের কথা তুলে ধরেন।

 

এবিষয়ে দেবিদ্বার উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, এতিম খানার সভাপতি কাজী শাহ আলম অনিয়ম, দূর্নীতি, স্বেচ্চাচারীতা, অর্থ আত্মসাতের বিষয়ে স্থানীয়দের লিখিত অভিযোগ পাওয়ার আগে থেকেই আমি এতিমখানাটি পরিদর্শন করেছি। এ পর্যন্ত তিন বার গিয়েছি। সাইন বোর্ড থাকলেও এতিম এবং এতিমদের থাকার ঘর ও জনবল দেখতে পাইনি। সভাপতিকে চিঠি দিয়েও পরিদর্শনকালে তাকে উপস্থিত পাইনি। প্রতিবারই যেয়ে এতিমখানা বন্ধ পেয়েছি। আমি নতুন এসেছি। এতিমখানাটি ভুয়া মনে হচ্ছে। গত বছরের জুন মাসের অডিটের পর দলিলসহ সমস্ত কাগজপত্র জেলা সমাজসেবা কার্যালয়ে জমা থাকলেও তা যাচাইবাছাই করে দেখতে হবে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, ওয়াহেদপুর ইসলামিয়া আলিম মাদরাসা ও কেন্দ্রীয় জামে মসজিদ এতিমখানা কমপ্লেক্সে কোনো এতিম নেই। সরকারি খাতায় ২০ জনের নাম থাকলেও বাস্তবে রয়েছে মাত্র চার জন শিশু। এই চার জনের মধ্যে তিন এতিমের বাবা প্রবাসে এবং এক এতিমের বাবা চট্রগামে থাকেন। এদের সবারই পিতা-মাতা, ভাই-বোন, আত্মীয়-স্বজন রয়েছে।

 

এদিকে সমাজসেবা অফিস থেকে প্রতি বছরে তিন জন এতিমের নামে ৭২ হাজার টাকা করে সরকারি ক্যাপিটেশন গ্রান্ট উত্তোলন করছে এতিমখানা কর্তৃপক্ষ। সরকারি ভাতাপ্রাপ্ত এতিমরা হলেন- ওয়াহেদপুর গ্রামের আদিল ইসলাম, সৈকত হোসেন, হাসিবুল ইসলাম। তবে এই তিন এতিমেরও কারোর দেখা মিলেনি এতিম খানা ও মাদরাসায়। তবে ওরা কেউ মাদরাসা বা এতিমখানার মক্তবে পড়তে আসেনা।

 

এবিষয়ে মাদরাসা ও এতিমখানা পরিচালনা কমিটির সভাপতি কাজী মো. শাহ আলম দাবি করেন, তার পেছনে শত্রু লেগে আছে। এতিমখানা তার নিজস্ব ভবনেই হয়েছে। সমাজসেবা দপ্তরে এতিম খানার জনবলে নিজের মেয়ে, ভাতিজা, নাতীকে নিয়োগ দেয়ার বিষয়টি ফর্মালেটিস। না হয় নিয়োগকৃত শিক্ষক কর্মচারিদের বেতন আসবে কোত্থেকে ? সরকারতো বেতন দেয়না। সমাজ সেবা থেকে তিন জন এতিমের জন্য জন প্রতি মাসে ছয় হাজার টাকা করে বছরে ৭২ হাজার টাকা আসে। এ টাকা মাদরাসার নিয়োগপ্রাপ্ত নৈশ প্রহরী ওসমান গনিকে মসজিদের মক্তব ও এতিম শিক্ষার্থীদের পাঠদানের জন্য প্রতি মাসে ৫ হাজার টাকা করে বেতন দেই।

Last Updated on March 16, 2023 6:50 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102