শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
শিবনারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল

কুমিল্লা দেবিদ্বারে সৌদি প্রবাসী আবু কাউছারের মানবিক উদ্যোগে সুপেয় পানি পাচ্ছে ২০ হাজার পরিবার

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৬১ দেখা হয়েছে
কুমিল্লার দেবিদ্বারে সৌদি প্রবাসী আবু কাউছার ভূঁইয়ার মানবিক উদ্যোগে সুপেয় পানি পান করছে ১০ গ্রামের প্রায় ২০ হাজার পরিবার। গভীর নলকূপ, আর্সেনিকমুক্ত টিউবওয়েল, সাবমার্সিবল মটরসহ নানা উপায়ে এলাকার হতদরিদ্র পরিবারের সুপেয় পানির ব্যবস্থা করার কাজ চালিয়ে যাচ্ছেন ওই প্রবাসী।  দেবিদ্বার পৌর এলাকার কমপক্ষে ১০টি গ্রাম এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সুপেয় পানি ও জলের ব্যবস্থা, স্যানিটেশন ব্যবস্থা, গৃহ নির্মাণ, শিক্ষা উপকরণ বিতরণ, বৃত্তি প্রদানসহ মসজিদ মাদ্রাসা নির্মাণ করে রীতিমতো প্রশংসা কুড়িয়েছে ওই প্রবাসী।
একজন প্রবাসীর এমন উদ্যোগে অনুপ্রেরণা যোগাচ্ছে অন্য সকল প্রবাসীদেরকেও। এদিকে শুধু পানি ও জলের ব্যবস্থা করেই মানব সেবা সীমাবদ্ধ রাখছেন না ওই প্রবাসী। এখন বাড়ি বাড়ি স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হতদরিদ্র পরিবার গুলোর জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট এবং বিভিন্ন মসজিদ মাদ্রাসায় অজুখানা নির্মাণসহ অসহায়দের জন্য গৃহনির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। সৌদি প্রবাসী আবু কাউছার এখন দেশে এবং প্রবাসে দৃষ্টান্ত। অপরদিকে ওই প্রবাসীর মানবিক কার্যক্রম গুলো এখন সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভাইরাল হচ্ছে।
জানা যায়, কুমিল্লার দেবিদ্বার পৌরসভার ২নং ওয়ার্ডের ভিংলাবাড়ী গ্রামের অদুদ ভূঁইয়ার ছেলে আবু কাউছার ভূঁইয়া। শৈসব এবং কৈশরে দারিদ্রতার সাথে সংগ্রাম করেছেন স্বপ্নবাজ এ যুবক। পরিবার ও দেশের অর্থনীতির চাকা সচল এবং নিজের ভাগ্যোন্নয়নের জন্য প্রায় ২০ বছর আগে সৌদি আরবে পারি জমান। সেখানে কঠিন শ্রমের বিনিময়ে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হন ওই প্রবাসী। এর আগে তিনি স্বপ্ন দেখতেন নিজে প্রতিষ্ঠিত হতে পারলেই সমাজের অবহেলিত জনগোষ্ঠীর কল্যানে কাজ করবেন। স্বপ্নের সিঁড়ি বেয়ে তিনি এখন স্বাবলম্বী।

তাই পরিকল্পনা অনুযায়ী চলছে মানব সেবার কাজ। তিনি যে গ্রামের বাসিন্দা সেই গ্রামসহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের ভূগর্ভস্থ পানিতে আর্সেনিকের ব্যাপক উপস্থিতি রয়েছে। এসব এলাকায় গভীর নলকূপ এবং সাবমার্সিবল পাম্প ছাড়া সুপেয় পানির ব্যবস্থা করা যায় না। তাই শুরুতেই তিনি এলাকার হতদরিদ্র মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করতে কয়েকশ টিউবওয়েল স্থাপন করে দেন।

প্রায় ১০টি গ্রামে তিনি ২০ হাজার পরিবার সুপেয় পানির ব্যবস্থা করেন। পার্শ্ববর্তী মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ বদিউল আলম উচ্চ বিদ্যালয়ে দুই হাজার শিক্ষার্থীর নিরাপদ পানি পানের ব্যবস্থা করে দেন। তাছাড়া এলাকার অনেক শিক্ষা প্রতিষ্ঠান এবং মসজিদ মাদ্রাসায় সুপেয় পানির পাশাপাশি টয়লেট অজুখানা নির্মাণ করে দেয়া হয়।

এদিকে প্রবাসী কাউছার সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করার পর এখন এলাকায় হতদরিদ্র পরিবার গুলোর স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে কাজ চালিয়ে যাচ্ছেন। অনেক অসহায় পরিবারকে গৃহ নির্মাণ, কন্যাদায় গ্রস্থ পরিবারের মেয়েদের বিবাহে সহায়তা, দুঃস্থ অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরন, দরিদ্র পরিবারের সন্তানদের শিক্ষা কার্যক্রমে সহায়তা, কৃতি শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ এবং করোনাকালে নানাভাবে সহায়তার হাত প্রসারিত করে তিনি এখন এলাকার প্রিয় মুখ। প্রচার বিমুখ প্রবাসী কাউছার এখন শুধু প্রবাসীদের কাছে নয় এলাকাবাসীর জন্যও দৃষ্টান্ত। ওই প্রবাসীর উদ্যোগে এখন চর ভিংলাবাড়ী এলাকায় একটি আধুনিক মসজিদ নির্মাণ করা হচ্ছে।

ভিংলাবাড়ী গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী এবং কোম্পানীগঞ্জ বাজার বনিক সমিতির যুগ্ম আহবায়ক মহিউদ্দিন মহি ভূঁইয়া বলেন, প্রবাসী কাউছার আমাদের এলাকার জন্য দৃষ্টান্ত। তিনি গরীবের বন্ধু হিসেবে পরিচিত। তিনি ১০ গ্রামের ২০ হাজার সুবিধা বঞ্চিত মানুষের সুপেয় পানি, স্যানিটেশনসহ নানা ধরনের সুবিধা নিশ্চিত করেছেন। তার এ ধরনের মানব সেবা এবং কল্যানমুলক কাজ অব্যাহত রয়েছে।

এ বিষয়ে প্রবাসী কাউছার ভূঁইয়া বলেন, আমি আমার স্বপ্ন পূরনে কাজ করে যাচ্ছি। কোন স্বার্থের জন্য নয়, শুধু মানব সেবাই আমার মুল উদ্দেশ্য।

Last Updated on February 9, 2023 8:38 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102