শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল

কুমিল্লা সদরের দুর্গাপুরে ভূমিহীন সেজে স্বামী-স্ত্রী বাগিয়ে নিয়েছে খাসভূমি

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ৬৬৯ দেখা হয়েছে

ছবি: কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩নং দুর্গাপুর ইউনিয়নের রঙ্গপুর মৌজার মদিনগর, হালিমানগর গ্রামে সরকারি খাসভূমির এখানেই মিলেছে ভূমিহীন সেজে স্বামী-স্ত্রীর নামে বন্দোবস্তীয় জমি।

নিজের বসতঘর ছাড়াও রয়েছে জমি। সচ্ছলভাবে চলছে গোটা পরিবার। তারপরও ভূমিহীন সেজে স্বামী-স্ত্রী বাগিয়ে নিয়েছে খাসভূমি। তাদের মালিকানাধীন কিছু সম্পত্তি বিক্রিও করেছেন খাসভূমি বন্দোবস্ত পাওয়ার পর। ভূমি বন্দোবস্ত পাওয়ার প্রায় চার বছর পর প্রকৃত তথ্য গোপনের এঘটনা প্রশাসনের নজরে এসেছে মাস খানেক আগে। স্থানীয় একটি সমবায় সমিতি গত মাসে কুমিল্লা জেলা প্রশাসক বরাবর ওই বন্দোবস্ত বাতিলের আবেদন করে। একই সাথে স্থানীয় লোকজন মিথ্যা তথ্য দিয়ে ভূমিহীন সেজে খাসভূমি বন্দোবস্ত পাওয়া ব্যক্তির বিরুদ্ধে এধরণের প্রতারণামূলক কর্মকান্ডের জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন।

ঘটনাটি কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩নং দুর্গাপুর ইউনিয়নের রঙ্গপুর মৌজার মদিনগর, হালিমানগর গ্রামের।

জানা গেছে, রঙ্গপুর মৌজার রংপুর গ্রামের মৃত রমজান আলীর ছেলে মো. বাবুল নিজেকে ভূমিহীন ও অসচ্ছল উল্লেখ করে রঙ্গপুর মৌজার মদিনগর হালিমানগরে মোকদ্দমা নং-২২/২০১৪-২০১৫, বিএস ৪০নং দাগের ৪ শতক ভূমি এবং তার স্ত্রী সেলিনা আক্তারকেও ভূমিহীন সাজিয়ে একই মৌজায় মোকদ্দমা নং-১২/২০১৫-২০১৬, বিএস ৩৮,৩৯নং দাগের ৩ শতক খাসভূমি বন্দোবস্ত পায়।

খোঁজ নিয়ে জানা গেছে, বাবুল ও তার স্ত্রী সেলিনা প্রকৃত ভূমিহীন নন। তাদের নামে রঙ্গপুর মৌজায় সাবেক দাগ নং ৬১, বিএস দাগ-২৪, দলিল নং-৩৬৪২, সাবেক দাগ ৬৮/৮, বিএস দাগ-৩৫, দলিল নং-৪০৪৪ এবং একই মৌজায় ১৬৪৮ নং দলিল ও ১৬৪৯ নং দলিল মূলে ভূমি রয়েছে। এসব ভূমি থেকে বেশ কিছু ভূমি খাসভূমি বন্দোবস্ত পাওয়ার পর ২০১৮ সাল থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে বিভিন্ন জনের কাছে বিক্রি করেছেন।

এদিকে গত ১৫ জুলাই ৩নং দুর্গাপুর ইউনিয়নের সমতা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি আলী আশরাফ কুমিল্লা জেলা প্রশাসক বরাবর মো. বাবুল ও তার স্ত্রী সেলিনা আক্তার প্রকৃত ভূমিহীন নন উল্লেখ করে তাদের বন্দোবস্ত বাতিলের আবেদন করেন। বিষয়টি আমলে নিয়ে প্রশাসন কাজ শুরু করে।

এবিষয়ে জানতে চাইলে দুর্গাপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার আবদুল মালেক মুঠোফোনে বুধবার দুপুরে বলেন, ‘ভুমিহীন হিসেবে বন্দোবস্ত পাওয়া বাবুল ও তার স্ত্রীর প্রায় ১৭ শতক ভূমির মালিকানা বিষয়ে কাগজপত্র পাওয়া গেছে। সেই হিসেবে তারা প্রকৃত ভূমিহীন নন। মিথ্যা তথ্য দিয়ে তারা খাস ভূমি বন্দোবস্ত নিয়েছেন। বিষয়টি এসিল্যান্ড স্যারকে অবগত করার পর ৪/৫দিন আগে এব্যাপারে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। লিজ বাতিলের বিষয়টি লিজ কমিটি দেখবে’।

ইউনিয়ন ভূমি অফিসের ওই কর্মকর্তা আরও বলেন, ‘রঙ্গপুর মৌজায় সরকারি ভূমি পরিমাপ করে লাল পতাকা ও সাইনবোর্ড লাগানো হয়েছে। এছাড়াও সরকারি সম্পত্তিতে একটি সমিতির অবৈধ স্থাপনাও ভেঙ্গে অপসারণ করা হয়েছে’।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

 

Last Updated on August 20, 2020 11:37 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102