মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী শেষ হয়েও হচ্ছেনা ঈদের কেনাকাটা মেয়রের দায়িত্ব গ্রহণ করলেন তাহসিন বাহার সূচনা রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ কুমিল্লার চান্দিনায় ঈদের কেনাকাটা শেষে সড়কে প্রাণ গেল দুবাই প্রবাসীর ।। স্ত্রী-সন্তান লাইফ সাপোর্টে বিজয়নগরে ফুটবল খেলা দেখতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে শিশুর মর্মান্তিক মৃত্যু

দুস্থ ও অবহেলিত মানুষের জন্য ইনার হুইল নিরন্তর কাজ করছে : কুবি ভিসি

সাদিক মামুন
  • আপডেট টাইম শুক্রবার, ৫ মে, ২০২৩
  • ৬৭৮ দেখা হয়েছে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) এএফএম আব্দুল মঈন বলেছেন, বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক নারী সংগঠন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ দুস্থ ও সমাজের অবহেলিত মানুষের জন্য যেমনি নিবেদিত হয়ে কাজ করছে তেমনি বিশ্বায়নের এ সময়ে বন্ধুত্ব ও পারস্পারিক বোঝাপড়ার মাধ্যমে দেশ-বিদেশের সকলের মধ্যে যে বন্ধন তৈরি করছে তা এক অনন্য দৃষ্টান্ত। বিশেষ করে নারীদের অগ্রযাত্রায় ইনার হুইল নিরন্তর কাজ করছে।

 

শুক্রবার (৫ মে) কুমিল্লায় প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী সংগঠন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ এর ৮ম ইন্টার ডিস্ট্রিক্ট মিট অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে কুবি ভিসি এএফএম আব্দুল মঈন এসব কথা বলেন।

 

কুমিল্লা নগরীর ঝাউতলায় এলিট প্যালেস কনভেনশন হলে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লার চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছের। বক্তব্যে তিনি বলেন, নারীরা এখন কেবল ঘরমুখি নন। চাকরি, ব্যবসা, সংগঠন এমনকি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদেও নারীর অবস্থান বলে দিচ্ছে তারা রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে সমানতালে কাজ করে যাচ্ছে। নারী এখন নিজের সম্পর্কে অনেক বেশি সচেতন। আমরা মনে করি নারীর উন্নয়ন ও তাদের আত্মকর্মসংস্থানের জন্য ইনার হুইল আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। চিকিৎসাসেবার কাজে বা নানামুখি কল্যাণকর উদ্যোগে ইনার হুইল সর্বাত্মক সহযোগিতা দিয়ে পাশে থাকছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘ইন্টারন্যশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ বাংলাদেশের ডিস্ট্রিক্ট চেয়ারম্যান ডা. মল্লিকা বিশ্বাস। স্বাগত বক্তব্যে তিনি বলেন, নারীরাই পারে সংসার, সন্তান, সমাজের জন্য দেখা স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে। আর এজন্যই মানুষের জন্য করা প্রতিটি নারী একেকজন স্বপ্নদ্রষ্টা। ইনার হুইল প্রতিষ্ঠালগ্ন থেকে মানুষের জন্য কাজ করে যাচ্ছে। এ সংগঠনের সঙ্গে জড়িত সকল নারীরাই নিজেদের ভাবনাকে কল্যাণমুখি কর্মে পরিণত করেন। আর এধরণের কর্মের মাধ্যমে আমরা প্রকৃত বন্ধুত্বে উদ্ধুব্ধ হয়ে উঠছি। যা নি:সন্দেহে অসাধারণ।

অনুষ্ঠানের শুরুতে ইনার হুইলের প্রার্থনা পাঠ করেন ডিস্ট্রিক্ট ট্রেজারার ফারহানাজ কাইয়ুম। এরপর ক্ষুদে শিল্পীদের অভিবাদন নৃত্য ও পরে অতিথিদের হাতে প্রদ্বীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে ৮ম ইন্টার ডিস্ট্রিক্ট মিট অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এসমসয় আমন্ত্রিত অতিথি এবং ইনার হুইল ও রোটারী ক্লাবের বিশিষ্টজনদের পরিচিতি তুলে ধরেন পিএনআর খালেদা আওয়াল।

অনুষ্ঠানে কুমিল্লা খাদিঘর এর প্রতিষ্ঠাতা পিযুষ কুমার রাহা (কান্তি) এবং বিশিষ্ট নারী ও মানবাধিকার নেত্রী মনিরা রহমানকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে বেশ কয়েকজন পাস্ট ডিষ্ট্রিক্ট চেয়ারম্যানসহ সারা দেশের ৫০টি ক্লাবের ১৪০জন ইনার হুইল ক্লাব সদস্য ও দুইজন পাস্ট রোটারি গভর্নরসহ বেশ কয়েকজন রোটারি লিডার অংশগ্রহন করেন।


এরমধ্যে পাষ্ট ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান আব্দুল আওয়াল ও দিলনাঁশি মোহসেন, পাস্ট পাস্ট ডিস্ট্রিক্ট সেক্রেটারি রোটা. আবু আজমল পাঠান, রোটারি ক্লাব অব ঢাকা রয়েলের পিপি ফারুক রেজা, ঢাকা কসমোপলিটনের পিপি এমএ হাসেম, রোটারি ক্লাব অব কুমিল্লার পাস্ট প্রেসিডেন্ট প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ, পিপি এড. রফিকুল ইসলাম, পিপি মো. শাখাওয়াত হোসেন এবং প্রেসিডেন্ট নমিনি ডা. মাহবুব মজুমদার।

 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ইনার হুইল ডিস্ট্রিক্ট-৩৪৫ এর ওয়েব মাষ্টার লিলি সহিদ ধন্যবাদ বক্তব্যে বলেন, ইতিহাস ঐতিহ্যের জেলা কুমিল্লায় ৮ম ইন্টার ডিস্ট্রিক্ট মিট এর সুন্দর একটি আয়োজন সবাইকে মুগ্ধ করেছে।

 

পরে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন জেলা থেকে আগত সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে।

Last Updated on May 5, 2023 11:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102