শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের

প্রাকৃতিক উপাদান ব্যবহারে দূর করুন মুখমন্ডলের কালো দাগ

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ২৪৬ দেখা হয়েছে

শরীর সুস্থ রাখার জন্য আমরা পুষ্টিকর খাবারসহ নানা নিয়মকানুন মেনে থাকি।সুস্থ শরীর নিয়ে সব মানুষই খুশি থাকে। আপনার শরীর-মন সতেজ। কিন্তু মুখের কালো দাগ বা কালচে ছোপগুলো নিয়ে খুবই বিরক্ত হয়ে আছেন নিশ্চয়।  আর বিরক্ত নয়,অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগ আপনাকে  দিচ্ছে  ঘরে বসেই ত্বকের কালো দাগ বা ব্রন দূর করতে পারে এমন কয়েকটি প্রাকৃতিক উপাদানের খবর। যা  নিয়মিত ব্যবহারে আপনি পাবেন সুন্দর উজ্জ্বল লাবণ্যময় ত্বক।

*অ্যালোভেরাঃ অ্যালোভেরা কেবল মুখের কালো দাগ দূর করতেই নয়, ত্বকের ব্রণ, দাগছোপ ইত্যাদি এগুলো দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। আপনি চাইলে অ্যালোভেরা জেল বের করে আক্রান্ত স্থানে মাখুন খুব আলতো হাতে। এমন ভাবে ম্যাসাজ করুন যেন অ্যালোভেরা জেল ত্বক পুরোপুরি শুষে নিতে পারে। আপনি চাইলে ঘণ্টা খানেক ত্বকে রাখার পর হালকা কুসুম গরম পান দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন।

*মসুর ডালঃ প্রথমে আপনি মুসুর ডাল গুড়ো করে তার মধ্যে ডিমের হলুদ অংশটা মিশিয়ে নিন৷ রোদের মধ্যে এই পেস্টটা শুকিয়ে শিশির মধ্যে ভরে রেখে দিন৷ আপনি প্রতিদিন রাতে শোবার আগে ২ ফোটা লেবুর রসের সঙ্গে ১ চামচ দুধ মিশিয়ে পুরো মুখে লাগান৷ আধ ঘন্টা বা তার কিছু বেশি সময় মুখে রাখার পরে মুখটা ধুয়ে ফেলুন৷ এতে করে আপনার মুখের রঙ ফর্সা হয়ে যাবে৷

*পানি খান বেশি করেঃ আপনার ত্বক ভালো রাখার একমাত্র উপাদান হল পানি। আপনি যদি প্রচুর পানি খান তাহলে আপনার শরীর থেকে টক্সিন বের হয়ে যায়। আপান্র শরীরে রুক্ষতা থাকে না। এতে করে আপনার ত্বক সতেজ থাকে। তাই আপনার ত্বককে ভাল রাখতে হবে প্রচুর পরিমাণে পানি খেতে পারেন।

*লেবুর রসঃ সাধারণত লেবুর রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড। এছাড়া আরও রয়েছে এল-এসকোরোবিক এসিড, যা কিনা প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টের প্রধান উৎস।  প্রথমে একটি তুলোর টুকরোর মধ্যে লেবুর রস মিশিয়ে আপনার ত্বকের কালো জায়গায় লাগান। মিশ্রণটি সারা রাত মুখে রাখুন। আপনার মুখের কালো দাগ দূর করতে এই পদ্ধতিও বেশ কার্যকর।

*রসুনঃ রসুনের গন্ধ হয়তো অনেকেরই বিরক্ত লাগতে পারে। কিন্তু এই রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান; যা কিনা আপনার মুখের কালো দাগ দূর করতে সক্ষম। শুধু কি তাই, রসুন আমাদের দেহের বিভিন্ন রোগ-প্রতিরোধেও উপকারী। রসুন ক্যানসার প্রতিরোধ করে।

*মধুঃ মুখের কালো দাগ দূর করতে মধু খুব উপকারী। মিষ্টি স্বাদের এই মধু আপনি মাস্কের মতো মুখে লাগাতে পারেন। প্রায় পাঁচ মিনিট এর মতো মুখে লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মধুর ভেতর আছে অ্যান্টি ইনফ্লামেটরি এবং অ্যান্টি সেপটিক উপাদান। যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

*কলা ও লেবুর মাস্কঃ সাধারণত পাকা কলা ও লেবু মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এই মিশ্রিত পেস্ট আপনি চাইলে মুখে, গলায়, হাতে, পায়ে যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন। রোজ লাগান আপনার শরীরের কালো দাগে প্রায় ১৫ মিনিট এর মতো রেখে দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কিছু দিন পর থেকে দেখতে পারবেন দারুণ কাজে দেবে। আপান্র ত্বকের ও শরীরের জন্য এটা বিশেষ উপকারী। কেননা এটা আপনার ত্বকের কালো দাগ দূর করতে সক্ষম।

(eHaspatal অবলম্বনে)

#দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 12, 2020 5:06 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102