বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার চান্দিনায় প্রতিবন্ধী নারী হত্যার দায়ে রংমিস্ত্রির মৃত্যুদণ্ড দাউদকান্দিতে একই পরিবারের চারজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায় কুমিল্লার কালিরবাজারে ছাত্রদলকর্মী হত্যা : সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লার মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কে জ্বলবে ৪৬ সোলার লাইট তীব্র তাপদাহ : কুবিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচ চেয়ারম্যান প্রার্থীসহ ১৩ জনের মনোনয়নপত্র দাখিল উপজেলা পরিষদ নির্বাচন : কুমিল্লা সদরে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হওয়ার পথে টুটুল পাবেল বকুল সিএনজি অটোরিকশা চালক হত্যার দায়ে দুই জনের মৃত্যুদণ্ড তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ

বাউবি কুমিল্লা কেন্দ্রে ‘তথ্য অধিকার আইন : বাস্তবতা ও করণীয়’ শীর্ষক জনঅবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ১১৪ দেখা হয়েছে

সেবার মানোন্নয়নে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা ও বিভিন্ন কর্মকান্ড আরো শক্তিশালী করার লক্ষ্যে ‘তথ্য অধিকার আইন : বাস্তবতা ও করণীয়’ শীর্ষক জনঅবহিতকরণ কর্মশালা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার সকাল ১০টায় বাউবি- কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রের হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন বাউবি’র কুমিল্লা কেন্দ্রের আঞ্চলিক পরিচালক টি এম আহমেদ হুসেইন। কর্মশালায় রিসোর্সপারসন হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক কাজী এম আনিছুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার সাদিক মামুন।

 

কর্মশালার রিসোর্স পারসন আনিছুল ইসলাম বলেন, জীবনের প্রতিটি ক্ষেত্রেই তথ্যের আবশ্যকতা রয়েছে। তথ্য পাওয়ার অধিকার তখনই প্রতিষ্ঠা পায় যখন আমরা সবাই সচেতন থাকবো। বাউবি’তে নানান শ্রেণি পেশার বিভিন্ন বয়সের শিক্ষার্থীগণ অধ্যয়ন করেন এবং কর্মজীবি মানুষ সঠিক তথ্যের প্রত্যাশা করেন যাতে তারা হয়রানির শিকার না হন। এই তথ্য বা সেবা প্রদানে বাউবি চমৎকার পারফরমেন্স দেখিয়ে যাচ্ছে। কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রের তত্ত¡াবধানে বৃহত্তর কুমিল্লায় বাউবি’র বিভিন্ন প্রোগ্রাম বেশ সফলতার সাথে এগিয়ে যাচ্ছে।

 

কর্মশালার প্রধান আলোচক সাদিক মামুন বলেন, প্রত্যেক নাগরিকেরই অবাধ তথ্য জানার মৌলিক অধিকার রয়েছে। উন্নয়নশীল দেশের সরকারের নানান কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা, সুশাসন, টেকসই উন্নয়নের একমাত্র চাবিকাঠি হচ্ছে তথ্যের অবাধ প্রবাহ। জনগণ ও প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা। আমরা যারা সাংবাদিকতা করি আমরা আমাদের সংবাদমাধ্যমকে অবলম্বন করে তথ্য অধিকারের প্রকৃত অবস্থা জনসাধারণের কাছে পৌঁছে দেই। আর বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার দায়িত্বে যারা আছেন তারা যত বেশি তথ্য জনগণের কাছে পৌঁছাবেন আপনার স্বচ্ছতাও তত বেশি প্রতিষ্ঠা পাবে। তথ্য অধিকার আইন নিয়ে বাউবি’র এ আয়োজন শিক্ষার্থী, প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থী ও সুবিধাভোগীদের তথ্য প্রদান ব্যবস্থাপনায় আরো গতিশীলতা সৃষ্টি করবে এবং এখানে কাজের স্বচ্ছতা জবাবদিহিতা বৃদ্ধি এবং পাশাপাশি দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠা পাবে।

 

সভাপতির বক্তব্যে বাউবি’র কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রের আঞ্চলিক পরিচালক টি এম আহমেদ হুসেইন বলেন,তথ্য অধিকার আইনানুসারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট থেকে কিছু ব্যতিক্রম ব্যতিরেকে সকল নাগরিকের তথ্য লাভের অধিকার রয়েছে। বাউবি’র মূল ক্যাম্পাসসহ সকল আঞ্চলিক কেন্দ্র ও উপ-আঞ্চলিক কেন্দ্রসমূহে অত্যাধুনিক ডিজিটাল সিটিজেন চার্টার প্রদর্শনের ব্যবস্থা রয়েছে এবং এই চার্টারে বাউবি’র সকল পর্যায়ের স্টেক হোল্ডারদের জন্য প্রয়োজনীয় তথ্যাবলী সন্নিবেশিত রয়েছে। তথ্য অধিকার আইন বাস্তবায়ন ও জনঅবহিতকরণে বাউবি দায়িত্বশীলতা ও আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে এবং সর্বোপরি সংশ্লিষ্ট বিষয়ের জন্য এখানে যারা তথ্যদাতা ডেস্ক অফিসার রয়েছেন তারা প্রতিনিয়ত শুদ্ধাচারকে ধারণ করে সেবা প্রদানে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন।তথ্য অধিকার আইনের বিধানাবলী অনুসরণপূর্বক বাউবি অফিস থেকে তথ্য প্রদানে কোন রকম ব্যত্যয় ঘটছেনা।

আঞ্চলিক পরিচালক আরো বলেন, ‘বাউবি’র দীক্ষা: সবার জন্য উ›মুক্ত কর্মমুখী, গণমুখী ও জীবনব্যাপী শিক্ষা’ বাউবি’র মাননীয় উপাচার্য প্রফেসর ড. হুমায়ুন আখতার এর সৃষ্টিশীল এবং অনুপ্রেরণাদানকারী এই যুগান্তকারী শ্লোগানকে ধারণ করে গোটা বাউবি শিক্ষার আলো সাধারণ মানুষের দোড় গোড়ায় পৌঁছে দেয়ার নিমিত্তে এগিয়ে চলছে অপ্রতিরোধ্য গতিতে।

 

বাউবি কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রের প্রশাসনিক কর্মকর্তা (পরীক্ষা) মোঃ শাহাদাৎ হোসেনের সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন কুমিল্লা আলিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ও বাউবি’র বিএমএড প্রোগ্রামের সমন্বয়কারী আবদুল মতিন, কুমিল্লা আলেকজান মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের বাউবি’র এইচএসসি প্রোগ্রামের সমন্বয়কারী সহকারী অধ্যাপক সঞ্জুনাথ চক্রবর্তী এবং কুমিল্লার সুবরাতি শাহজাদি মেমোরিয়াল স্কুলের বাউবি’র এসএসসি প্রোগ্রামের সমন্বয়কারী মোঃ জসীম উদ্দিন প্রমুখ।

কর্মশালা শেষে বাউবি কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রে আগত শিক্ষার্থী ও সেবা গ্রহণকারীদের মাঝে আঞ্চলিক পরিচালক তথ্য অধিকার আইন বিষয়ক প্রচার পত্র বিলি করেন।

Last Updated on March 21, 2023 3:32 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102