বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী শেষ হয়েও হচ্ছেনা ঈদের কেনাকাটা মেয়রের দায়িত্ব গ্রহণ করলেন তাহসিন বাহার সূচনা রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে ডা. তৃপ্তীশ ঘোষের প্রতিবেদন গুপ্ত বা অনির্ণীত উচ্চ রক্তচাপ

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
  • ৩৫০ দেখা হয়েছে

Hypertension Day: প্রতি বছর ১৭ মে দিনটি পালন করা হয় বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস হিসেবে বা বিশ্ব হাইপারটেনশন ডে হিসেবে। হাইপার টেনশন হল নীরব ঘাতক। প্রচুর মানুষ ভুগছেন এই সমস্যায়। কিন্তু তা নিজেরাও জানেন না। এই হাইপার টেনশনের মূলে হল সচেতনতার অভাব। উচ্চ রক্তডাপের সমস্যা বিশ্বজুড়েই। যত দিন যাচ্ছে ততই যেন জটিল হচ্ছে এই সমস্যা। বিশ্বের প্রায় ১৪ কোটি মানুষ বর্তমানে হাইপার টেনশনের সমস্যায় ভুক্তভোগী।

অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর পাঠকের জন্য হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপ প্রসঙ্গে লিখেছেন ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজী থেকে ফেলোশিপ প্রাপ্ত চিকিৎসক ও হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লা’র প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ।

আপনার রক্তচাপ সঠিকভাবে পরিমাপ করুন, নিয়ন্ত্রণ করুন এবং দীর্ঘজীবি হোন
সম্প্রতি ইংল্যান্ডে ১৬ থেকে ২৪ বছর বয়সী ইয়ং জনগোষ্ঠীর মধ্যে পরিচালিত সমীক্ষায় দেখা গেছে শতকরা ৪ ভাগ নারী (১১০০০০ জন) ও ৭ ভাগ পুরুষের (২১০০০০ জন) উচ্চ রক্তচাপ রয়েছে এবং এদের মধ্যে শতকরা ২৬ জন নারী ও ৬৬ জন পুরুষের রক্তচাপ অনির্ণীত রয়ে গেছে। অর্থাৎ এই ১ লাখ ৭০ হাজার তরুন-তরুনী তাদের অজান্তেই একটি বিপজ্জনক রোগে আক্রান্ত অর্থাৎ তাদের নতুন করে উচ্চ রক্তচাপ ধরা পড়েছে।এ বিষয়টিকে নিয়ে বিশেষজ্ঞরা পর্যন্ত আতংকিত। বৃটেনে প্রতি ৩ জন প্রাপ্তবয়ষ্কের মধ্যে ১ জনের উচ্চরক্তচাপ রয়েছে এবং অনেকেই এব্যপারে অসচেতন।

ওই দেশে শতকরা ৫০ ভাগ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের জন্য দায়ী হলো এই উচ্চ রক্তচাপ। উচ্চরক্তচাপ কোনরকম উপসর্গ বা লক্ষণ দিয়ে শুরু না হলেও এটি হার্ট এবং রক্তনালীর উপর বাড়তি চাপ সৃষ্টি করে যা পরবর্তীতে নানা ধরণের মারাত্মক হৃদরোগের কারণ হতে পারে।

স্থুলতা বা অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাবার বিশেষ করে খাদ্যে অতিরিক্ত লবন গ্রহণ, অপর্যাপ্ত শারীরিক শ্রম, অতিরিক্ত ধুমপান ও মদ্যপান এই সবকিছুই উচ্চ রক্তচাপের কারণ।

সুতরাং এবারের বিশ্ব হাইপারটেনশন দিবসে আমি সবাইকে বলবো – উচ্চ রক্তচাপ আপনার জীবনের যেকোন সময়ে বা যেকোন বয়সেইে হতে পারে । তাই প্রত্যেককেই তাদের যৌবনের শুরু থেকেই নিয়মিত প্রেসার মেপে দেখা উচিৎ।

আমাদেরও দায়িত্ব হবে আমাদের সন্তান তথা আগামী প্রজন্মকে নিয়মিত রক্তচাপ পরিমাপে উদ্বুদ্ধ করা যাতে করে তারা ভবিষ্যতে উচ্চ রক্তচাপের দীর্ঘমেয়াদী জটিলতা থেকে মুক্ত থাকতে পারে।

# লেখকঃ হৃদরোগ ও মেডিসিন বিশেষজ্ঞ এবং প্রতিষ্ঠাতা ও সভাপতি : হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লা

Last Updated on May 16, 2023 6:49 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102