বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বিনামূল্যে সার বীজ পেলো নাঙ্গলকোটের কৃষকরা চান্দিনায় সড়কের বেহাল দশার সঙ্গে ঝুঁকি বাড়িয়েছে ভাঙ্গা কালভার্ট সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন উপাচার্যপন্থি শিক্ষক বরুড়ার মানুষ পরিবর্তন চায় : চেয়ারম্যান প্রার্থী হামিদ লতিফ ভূইয়া কামাল কুবি প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম শিক্ষক সমিতির তীব্র গরমে পথচারী ও নিম্নআয়ের মানুষের পাশে কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশ প্রতীক পেয়ে প্রচারণায় নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের প্রার্থীরা দাউদকান্দিতে পুকুর থেকে মাদ্রাসা ছাত্রীর লাশ উদ্ধার চান্দিনায় প্রতিবন্ধী নারী হত্যার দায়ে রংমিস্ত্রির মৃত্যুদণ্ড দাউদকান্দিতে একই পরিবারের চারজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায় কুমিল্লার কালিরবাজারে ছাত্রদলকর্মী হত্যা : সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লার মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কে জ্বলবে ৪৬ সোলার লাইট তীব্র তাপদাহ : কুবিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচ চেয়ারম্যান প্রার্থীসহ ১৩ জনের মনোনয়নপত্র দাখিল উপজেলা পরিষদ নির্বাচন : কুমিল্লা সদরে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হওয়ার পথে টুটুল পাবেল বকুল সিএনজি অটোরিকশা চালক হত্যার দায়ে দুই জনের মৃত্যুদণ্ড তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার

মুরাদনগরে ইউপি মেম্বারের নেতৃত্বে ড্রেজারে মাটি উত্তোলন ব্যবসা জমজমাট

রায়হান চৌধুরী, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
  • ১১২ দেখা হয়েছে

কুমিল্লার মুরাদনগরে অবৈধভাবে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পেন্নই গ্রামের কৃষি জমি। অবৈধ ড্রেজার ব্যবসায়ী প্রভাবশালী হওয়ায় এলাকাবাসী বাধা দিলেও কাজ হচ্ছে না। এর আগে প্রশাসন থেকে অভিযান চালিয়ে একাধিক বার বন্ধ করলেও সম্প্রতি তারা আবারও অন্তত দুটি ড্রেজার ও ভেকু স্থাপন করে মাটি ও বালু উত্তোলন শুরু করেছেন। মাটি ব্যবসায়ী আনোয়ার মেম্বারের বেপরোয়া ড্রেজিংয়ে ফলে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে কৃষি জমিগুলো। আনোয়ার ও তার ভাইয়েরা মিলে শ্রীকাইল ইউনিয়নের পেন্নই গ্রামে টানা ৫ বছর ড্রেজার ও ভেকু চালিয়ে প্রায় তিন একর কৃষি জমি ও সরকারী খালের মাটি বিক্রি করে আসছেন। পাশাপাশি ভেকু দিয়ে তিন ফসলি জমির টপ সয়েল কেটে বিলিন করে দিচ্ছেন এই সিন্ডিকেট।

 

স্থানীয়রা জানায়, আনোয়ার মেম্বার ও তার ভাইয়েরা মাটি ব্যবসার মাধ্যমে এলাকায় ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছেন। তাদের ভয়ে কেউ মুখ খোলার সাহস পায়না। কৃষি জমি রক্ষায় উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করলে প্রশাসনের লোকজন অভিযানে আসার আগেই ড্রেজার ব্যবসায়ীরা মাঠ ছেড়ে দূরে চলে যায়। তারপর অভিযোগকারীদের ওপর শুরু হয় আনোয়ার বাহিনীর অত্যাচার ও চোখ রাঙানি।

 

সম্প্রতি উত্তর পেন্নই নতুন বাজারের পেছনে সরিষার জমিতে ড্রেজিং করছেন আনোয়ার। জমিগুলোতে সরিষা , দেশী আলু, ধনিয়া, মটর শুটি, ও গমের ভালো ফলন হয়। মূল্যবান এই কৃষি ফসলী মাঠ কেটে নষ্ট করে দিচ্ছেন মাটি খেকো মেম্বার সিন্ডিকেট।

 

এবিষয়ে ড্রেজার ব্যবসায়ী আনোয়ার মেম্বার বলেন ,আর মাত্র ৫ দিনের কাজ আছে ওটা শেষ হলে বন্ধ করে দিবো। আমার ভাইয়েরা বিদেশ থেকে এসে বেকার তাই মাটির ব্যবসা করে।

 

শ্রীকাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল বাহার বলেন, আনোয়ার পেন্নই ২নং ওয়ার্ডের মেম্বার। তার ড্রেজিং বন্ধ করতে আমি কয়েকবারই পদক্ষেপ নিয়েছি সে কোন কথা শুনে না। কয়েকমাস আগে এসিল্যান্ড স্যার ড্রেজার বন্ধের অভিযান করতে আসলে তার লোকজন স্যারের গাড়ির চাকার হাওয়া ছেড়ে দেয়।
মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার আলাউদ্দিন ভূইয়া জনী বলেন, এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ড্রেজার সম্পূর্ণ নিষিদ্ধ। আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে আসছি। কৃষকরা আরোও সচেতন হয়ে এগিয়ে আসতে হবে। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

Last Updated on March 2, 2023 4:01 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102