শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ

কুমিল্লায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ মে, ২০২৩
  • ১২৬ দেখা হয়েছে

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ ৩০ মে। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নির্মমভাবে প্রাণ হারান তিনি। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। প্রতি বছর এ দিনটি জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি।

দিনটি স্মরণে মঙ্গলবার (৩০ মে) সারা দেশের ন্যায় কুমিল্লাতেও দোয়া মাহফিল, আলোচনাসভা ও কাঙ্গালী ভোজের আয়োজন করেছে কুমিল্লা জেলা ও মহানগর বিএনপি।

এদিন সকালে কুমিল্লা টাউন হল মিলনায়তনে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপির আয়োজনে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল,কোরআন খতম ও খাবার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা মহানগর বিএনপির আহবায়ক উদবাতুল বাৱী আবু।প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া। অনুষ্ঠান পরিচালনা করেন মহানগর বিএনপির সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু।

এদিকে একই দিন সকালে নগরীর নানুয়াদিঘী এলাকায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর উদ্যোগে জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী পালন করা হয়। এ সময় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক এমপি মনিরুল হক চৌধুর, সাবেক মেয়র মনিরুল হক সাক্কু,,আবুল হোসেন, বদরুল হাসান রাব্বু প্রমুখ নেতৃবৃন্দ।

এদিকে দাউদকান্দি থেকে স্টাফ রিপোর্টার মোহাম্মদ আলী শাহীন জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ৪২ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দাউদকান্দি পৌর বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (৩০ মে) বিকালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড.খন্দকার মোশাররফ হোসেনের  দাউদকান্দিস্থ বাসভবনে এই মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মিলাদ মাহফিলে ও আলোচনাসভায় সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কমনায় এবং বিএনপির চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

দাউদকান্দি পৌর বিএনপির আহবায়ক নূর মোহাম্মদ সেলিম সরকারের সভাপতিত্বে ও কাউছার আলম সরকারের সঞ্চালনায় মিলাদ মাহফিল ও আলোচনাসভায় উপস্থিত ছিলেন,পৌর বিএনপির যুগ্ম আহবায়ক মোস্তাক সরকার,বাবুল মোল্লা,কামাল হোসেন সরকার,মাহাবুবুল আলম হিরন,পৌর বিএনপি নেতা কাউন্সিলর বিল্লাল হোসেন খন্দকার সুমন,পৌর যুবদলের আহবায়ক শরীফ চৌধুরী, যুগ্ম আহবায়ক মহিউদ্দিন তালুকদার, আসাদুজ্জামান লিমন,পৌর স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব জামাল মোল্লা,পৌর মহিলা দলের সভাপতি আইরিন সরকার,সাধারণ সম্পাদক শিল্পী আক্তার প্রমুখ।

উল্লেখ্য, জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্ম গ্রহণ করেন। তিনি ইস্ট বাংলা রেজিমেন্ট-ইপিআরের বাঙালি পল্টনের মেজর ছিলেন। স্বাধীনতার পর তিনি তৎকালীন বাংলাদেশ সরকার কর্তৃক বীর উত্তম খেতাবে ভূষিত হন। এরপর তিনি সেনাবাহিনীর প্রধান হন। মোশতাক সরকারের ৮১ দিনের শাসনের পর ১৯৭৫ সালের ৭ নভেম্বর তিনি বাংলাদেশের প্রধান সেনা প্রশাসক ও রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। তিনি প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং ১৯৭৭ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন।

Last Updated on May 30, 2023 7:37 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102