রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আওয়ামী লীগই এদেশের জনগণের সুরক্ষা দিবে : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সম্মাননা স্মারক পেলেন ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ২০৫ দেখা হয়েছে

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের পক্ষ থেকে সম্মাননা স্মারক পেলেন হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ। শনিবার (৪ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স এল এ’র কংগ্রেস ভেন্যুতে হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লা এবং ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন এর মধ্যে একটি ফলপ্রসু মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

সভা শেষে ওয়ার্ল্ড হার্ট ফেডারেশানের প্রেসিডেন্ট ইলেক্ট্র প্রফেসর জগত নরুলা এবং প্রধান নির্বাহী জিন লুক আইজেল বাংলাদেশে হৃদস্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে কুমিল্লা হার্ট কেয়ার ফাউন্ডেশনের বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা প্রদান করেন।

 

রোববার (৫ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লা সিডিপ্যাথ হসপিটালের সনোলজিষ্ট ও হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লার সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাস।

 

এদিকে সম্মাননা প্রাপ্তির পর প্রতিক্রিয়ায় হার্টকেয়ার ফাউন্ডেশনে র প্রতিষ্ঠাতা ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেছেন- এ সম্মাননা নিজের ও সংগঠনের পাশাপাশি সারা বাংলাদেশের মানুষের জন্যও সম্মান এবং গৌরবের। প্রতিক্রিয়ায় তিনি এ সম্মাননাকে কুমিল্লার তথা বাংলাদেশের মানুষের জন্য উৎসর্গ করে দেশের জনগনগোষ্ঠীর মধ্যে হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনার লক্ষ্যে হার্টকেয়ার ফাউন্ডেশনের আগামীদিনের কর্মকান্ডে সকলের সহযোগিতা কামনা করেন।

 

উল্লেখ্য, অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ টাংগাইল জেলার নাগরপুরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক এমবিবিএস ডিগ্রী অর্জন করেন। তিনি সরকারি স্কলারশীপে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের তাসখন্দ থেকে ১৯৯২ সালে কার্ডিওলোজিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৫ সালে আমেরিকান কলেজ অব কার্ডিওলোজি এবং ২০০৭ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে ফেলোশিপ ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও হৃদরোগ চিকিৎসা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলোজি ২০০৬ সালে তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করেন। তিনি কুমিল্লার ময়নামতি মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ। বর্তমানে তিনি কুমিল্লা সিডি প্যাথ এন্ড হসপিটালে হৃদরোগে বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা সেবা প্রদান করছেন। তার বহু বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়াও তার লেখা বেশ কিছু বই ও কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে। করোনাভাইরাসের লকডাউনের সময়েও ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ নিয়মিত হৃদরোগীদের চিকিৎসা সেবা দিয়ে মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বাংলাদেশের জনগোষ্ঠির মধ্যে হৃদরোগ প্রতিরোধে জীবনধারা পরিবর্তন সম্পর্কিত জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসা, পুনর্বাসন এবং গবেষণার লক্ষ্যে অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ২০০৪ সালের ১ সেপ্টেম্বর হার্টকেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ নামের সংগঠনটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার ১৯ বছরে হার্টকেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে কুমিল্লা জেলার শহর ও গ্রামাঞ্চলের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, এতিমখানার কয়েক হাজার শিশুর হার্ট স্ক্রিনিং করে তাদের মধ্যে জন্মগত হৃদরোগের উপস্থিতি নির্ণয়, শতাধিক হার্ট ক্যাম্প গঠনের মাধ্যমে এবং বিভিন্ন সেমিনার ও স্বাস্থ্যসেবা কার্যক্রমের মাধ্যমে লক্ষাধিক গরীব অসহায় ও দুস্থ রোগী ফ্রি চিকিৎসাসেবা, ওষুধ, পরামর্শ প্রদান করেছেন। সাংগঠনিক সামর্থ্য দিয়ে ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের নেতৃত্বে ১৯ বছর ধরে সংগঠনটি সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই মাঠপর্যায়ে ঘাতক ব্যাধি হৃদরোগ থেকে মানুষকে রক্ষা ও সচেতন করে তুলতে বিনাখরচে চিকিৎসাসেবা ও হৃদরোগ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।করোনাভাইরাসের কঠিন সময়ে সংগঠনটি অসহায় হতদরিদ্রদের মাঝে সাধ্যমত মানবিক সহায়তা দিয়েছে।

Last Updated on March 5, 2023 9:04 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102