-তদারকি নেই উপজেলা কৃষি অফিসের" /> তজুমদ্দিনে চরাঞ্চলের পতিত জমিতে তরমুজের বাম্পার ফলন – প্রতিসময়
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো প্রবাসী স্বামীর, আইসিইউতে নববধূ কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্ত:কলেজ ভলিবল প্রতিযোগিতার উদ্বোধন কুবি ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল শিক্ষার্থীদের মানববন্ধন দাউদকান্দির গৌরীপুরে ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার চান্দিনার তাসনুবার প্রেমের ফাঁদে ব্যবসায়ী! প্রতারকচক্রের সাতজন গ্রেফতার ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ভীতি তৈরি করেছে : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় বক্তারা কুমিল্লা হাইস্কুল এলামনাস এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতি সভা ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কমাবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি জিআই পণ্যের স্বীকৃতির তালিকায় কুমিল্লার রসমালাই টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত হবে কুমিল্লা সাংস্কৃতিক জোটের ‘বৈশাখ অবগাহন’ কুমিল্লা সদরে টুটুল পাবেল বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চান্দিনায় বজ্রপাতে প্রাণ গেলো কৃষকের মুরাদনগরে বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া, চেয়ারম্যান পদে পাঁচজনের মনোনয়নপত্র দাখিল ভবিষ্যত জীবনে আর্থিক সুরক্ষা দিবে সর্বজনীন পেনশন স্কীম : কুমিল্লা জেলা প্রশাসক অর্থসংকটে ভলিবল টিম পাঠাচ্ছেনা নোবিপ্রবি শিশু ঝুমুরের ধর্ষক ও হত্যাকারী গ্রেফতার, প্রেসব্রিফিংয়ে আবেগতাড়িত র‌্যাব অধিনায়ক নাঙ্গলকোটে কিশোর গ্যাংয়ের হামলায় রক্তাক্ত ব্যবসায়ী দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : ফারুক আহাম্মদ এলটি # যে বেশি প্রযুক্তির সঠিক ব্যবহার জানে সে আজকের পৃথিবীতে সবচেয়ে বেশি সমৃদ্ধ : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক হাজার শ্রমজীবী ও পথচারীর মাঝে কুমিল্লা রেড ক্রিসেন্ট ইউনিটের পানির বোতল বিতরণ

তজুমদ্দিনে চরাঞ্চলের পতিত জমিতে তরমুজের বাম্পার ফলন -তদারকি নেই উপজেলা কৃষি অফিসের

আরিফ হোসেন, বিশেষ প্রতিনিধি, ভোলা
  • আপডেট টাইম মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ১৮০ দেখা হয়েছে

ভোলার তজুমদ্দিনের চরাঞ্চলে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে তরমুজ চাষে বাম্পার ফলন হয়েছে। তরমুজ আবাদে উপজেলায় বিগত বছরের রেকর্ড ছাড়িয়েছে। লক্ষমাত্রার চেয়ে বেশি আবাদ হওয়ায় খুশি কৃষক ও কৃষি বিভাগ। আবহাওয়া অনুকুলে থাকায়, রোগ বালাই কম ও পোকা মাকড়ের আক্রমন না থাকায় আগে ভাগে তরমুজ কাটতে পেরে ভালো দাম পাওয়ার আশায় বুক বেঁধেছে কৃষকরা। ক্ষেত থেকে সংগ্রহ করা তরমুজ কৃষকরা ট্রলার যোগে সরাসরি চট্টগ্রামসহ দেশের বড় বড় শহরে ফলের আড়তে নিয়ে ভালো দামে বিক্রি করছেন। এতে কৃষকরা উৎপাদন খরচ পুষিয়ে ভালো লাভবান হচ্ছেন।

তজুমদ্দিন উপজেলার বিচ্ছিন্ন চরমোজাম্মেলে বিগত বছরগুলিতে আমন ধান কাটার পর জমিগুলি অনাবাদি পতিত জমি হিসেবে পরে থাকতো। কিন্তু এ বছর পাশ্ববর্তী জেলা নোয়াখালীর সুবর্ণচরের কৃষকরা বাণিজ্যিকভাবে তরমুজ চাষাবাদ শুরু করেন। তবে চর মোজাম্মেলে বাণিজ্যিক তরমুজ চাষের খবরই নেই তজুমদ্দিন কৃষি অফিসে! কৃষকরা জানান তাদের সাথে সুবর্ণ চরের কৃষি অফিসের যোগাযোগ থাকলেও যোগাযোগ নেই তজুমদ্দিনের কৃষি অফিসের সাথে। আর অফিসও তাদের খোজ-খবর নেয়নি। এ বছর রোগ ও পোকা মাকড়ের আক্রমণ না থাকায় বিগত সময়ের তুলনায় তরমুজের বাম্পার ফলন হয়েছে। উৎপাদিত তরমুজ নদী পথে মোকামে নেয়ার ফলে খরচ কম হচ্ছে বলেও জানান কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবছর উপজেলায় তরমুজ চাষের লক্ষমাত্রায় নির্ধারণ করা হয় ৫ হেক্টর। কিন্তু চাষাবাদ হয়েছে প্রায় ৪০হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষমাত্রা ছিলো ১শত ২৫ মেট্টিক টন কিন্তু উৎপাদন হয়েছে প্রায় ১হাজার মেট্টিক টন। যা লক্ষমাত্রার চেয়ে অনেক বেশি। তবে সরকারী বরাদ্দ না থাকায় তরমুজ চাষিদের জন্য পরামর্শ দেয়া ছাড়া আর কোন কিছুই করার নেই বলে জানান কৃষি অফিস।

জানতে চাইলে সুবর্ণচর থকে আসা কৃষক তাজুল ইসলাম, মোঃ আহসান উল্যাহসহ কয়েকজন বলেন, আমরা নোয়াখালী থেকে এখানে এসে ২৫ হেক্টর জমিতে তরমুজের চাষ করছি। এ বছর পোকা মাকড়ের আক্রমণ কম ও আবহাওয়া অনুকুলে থাকায় তরমুজের ফলন ভালো হওয়ায় আশা করি লাভবান হবো। তবে সরকারী সহযোগীতা পেলে আমরাসহ অন্য কৃষকরাও তরমুজ চাষে আরো চাষীরা আগ্রহী হবে। তবে তজুমদ্দিন উপজেলা কৃষি অফিস থেকে কোন ধরনের সহযোগীতা করা হয়নি বলেও জানান কৃষকরা।

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ও তজুমদ্দিন উপজেলা কৃষি কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. হাসান ওয়াসিরুল কবীরকে তার বক্তব্য জানতে ফোন করে সাংবাদিক পরিচয় দিলেই তিনি ব্যস্ততা দেখিয়ে কল কেটে দেন।

Last Updated on March 14, 2023 7:20 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102