সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের বাস খাদে পড়ে পাঁচজন নিহত ধর্ম অবমাননার দায়ে কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জি সাময়িক বহিষ্কার মুরাদনগরে সরকারি ব্যবস্থাপনায় ধান ক্রয় শুরু দেবিদ্বারের ভিংলাবাড়ির আনোয়ারা হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড কুমিল্লার রসুলপুরে রেলক্রসিংয়ে প্রাণ গেল নবম শ্রেণির ছাত্রীর বরুড়ার বই ও কসমেটিক্স ব্যবসায়ী হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদন্ড স্বামীর কারাদণ্ড ইসলাম ধর্ম অবমাননা : স্বপ্নীল মুখার্জীকে বহিষ্কারের সুপারিশ, কুবি ক্যাম্পাসে মানববন্ধন আইফোন কিনে না দেওয়ায় অভিমানে কিশোরের আত্মহত্যা ভোটগ্রহণে বাধা কেটেছে নাঙ্গলকোট উপজেলা নির্বাচনের জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ফিরোজ হোসেন কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ মুরাদনগর উপজেলা মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে সোহরাব-মুন্না বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন পরিষদের শ্রদ্ধা

প্রতিটি মানুষকে মনে রাখতে হবে সুস্থ হার্ট সুস্থ জীবন : ডা. তৃপ্তীশ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ১৪৬ দেখা হয়েছে

হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেছেন, হার্ট সুস্থ থাকা মানেই কিন্তু শরীর সুস্থ থাকা। কারণ শরীরে মূল কাণ্ডারি হল এই হার্ট। তাই সবার আগে হার্টের যত্ন নেওয়া প্রয়োজন। দীর্ঘদিন সুস্থ থাকতে গেলে হার্ট ভাল রাখতেই হবে। আজকাল খুব কম বয়স থেকেই অনেকেই হৃদরোগের শিকার হয়ে থাকেন, আবার অনেকে হার্টের নানা সমস্যায় ভুগেন। আমাদের এই দৈনন্দিন জীবনটাকে সুস্থতার সাথে বাঁচার জন্য হার্টকে কীভাবে আমরা সুস্থ রাখতে পারি এবং এর জন্য কী কী করনীয় তা জানতে হবে, মানতে হবে। প্রতিটি মানুষকে মনে রাখতে হবে সুস্থ হার্ট সুস্থ জীবন।

 

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে কুমিল্লা নগরীর আওয়ার লেডি অফ ফাতিমা গার্লস হাই স্কুলে পাঁচ শতাধিক শিক্ষার্থীদের মাঝে হৃদরোগ প্রতিরোধ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ
এবং শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে হার্ট ও হৃদরোগ সম্পর্কে দিকনির্দেশনামূলক বক্তব্যে এসব কথা বলেন তিনি।

 

হৃদয় দিয়ে হার্টকে জানুন’ এ স্লোগান কে ধারণ করে হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার আয়োজনে বছর ব্যাপী সচেতনতা মূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে কুমিল্লা নগরীর বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের প্রচারণামূলক কার্যক্রম শুরু করেছে সংগঠনটি।

 

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, হার্টের সুস্থতা প্রত্যেক মানুষের জীবনে অত্যন্ত আবশ্যক। তবে হার্টের সুস্থতা নির্ভর করে সম্পূর্ণ নিজের ওপর। আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় নানা রকম খাবার থাকে। এসব খাবারের মধ্যে এমন সব খাবার থাকে যা শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। এর মধ্যে বিশেষ করে কোলোস্টেরল যুক্ত খাবার, অ্যালকোহল পান, কোমল পানীয়, অতিরিক্ত ফাস্টফুড, ভাজাপোড়া জাতীয় খাবার অনেক ক্ষেত্রে হৃদরোগের কারণ হতে পারে। তাই নিজের দৃষ্টি ভঙ্গি দিয়ে হৃদয়কে বুঝতে চাইলে এসব খাবার পরিহার করতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেন, শিক্ষাজীবনের এই সময় থেকে তোমরা যদি হার্ট সুস্থ রাখতে চাও তাহলে লাইফ স্টাইল পরিবর্তন করতে হবে। হার্টের রোগের এখন আর কোনও বয়স হয় না। প্রথম থেকেই নিজের শরীরের যত্ন নিতে হবে। নিজেকে একটা রুটিনের মধ্যে বেঁধে ফেলতে হবে।

তিনি বলেন, প্রচুর শাকসবজি ও বিভিন্ন ফলমূল বেশি করে খেতে হবে। চর্বিযুক্ত খাবার কমিয়ে আনতে হবে। কাঁচা লবণ, কোমল পানীয় ও ফাস্টফুড পরিহার করতে হবে। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। নিয়মিত শরীর চর্চা করতে হবে। প্রয়োজন মত ঘুমাতে হবে। এ বিষয়গুলো যদি মেনে চলো এবং নিজেদের পরিবারকে সচেতন হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখো তাহলে ঘাতক ব্যাধি হৃদরোগ থেকে নিজেকে ও পরিবারকে মুক্ত রাখতে পারবে।

এ সময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সহ-সভাপতি ডাক্তার মল্লিকা বিশ্বাস, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিনামারিয়া কস্তা ও ফাউন্ডেশনের সদস্য সানজিদা নাবিলা প্রমুখ।

Last Updated on November 30, 2023 10:53 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102