সোমবার, ২৭ জুন ২০২২, ০৪:৫৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সদর দক্ষিণে ১০০কেজি গাঁজাসহ দুই জন আটক  দেবীদ্বারে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুমিল্লায় মাদক বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন এমপি বাহারকন্যা সূচনা কুমিল্লায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশাল আনন্দ র‍্যালি মুরাদনগরে ছয় বছরের শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বর্ষা এলেই মুরাদনগরে বেড়ে যায় নৌকার চাহিদা বেঈমান মুনাফেকদের চেহারা এই সিটি নির্বাচনে ভেসে উঠেছে : এমপি বাহার  সদরের কালির বাজারে দুই সেনা কর্মকর্তা ও কলেক শিক্ষকের বাড়িতে ডাকাতি কুমিল্লায় আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কুমিল্লায় দুই ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাইয়ের মৃত্যু কুমিল্লায় ৬০ কেজি গাঁজা সহ দুই জন আটক কর্মক্ষেত্রে নিজেদের কর্তব্য ও ভূমিকা সম্পর্কে আদালতের সহযোগী কর্মচারীদের দায়িত্বশীল হতে হবে : সিনিয়র জেলা ও দায়রা জজ কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানকে হারাল আবাহনী জাতীয় পদক প্রাপ্ত মতিন সৈকতকে দাউদকান্দি উপজেলা প্রশাসনের সংবর্ধনা চাকা ফেটে উল্টে যাওয়া বাসের ৪০ যাত্রীর সাত জন আহত পূজামন্ডপের ঘটনায় কুমিল্লা সিটি কাউন্সিলরসহ আটজন কারাগারে শুদ্ধাচার পুরস্কার পেলেন কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়নগঞ্জের পর কুমিল্লার বরুড়ায় জন্ম নেওয়া যমজ শিশুর নাম রাখা হলো পদ্মা-সেতু

বইমেলায় মল্লিকা বিশ্বাসের দুই কবিতার বই

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ২৯৫ দেখা হয়েছে
সামাজিক, সাংস্কৃতিক ও চিকিৎসা অঙ্গণে ডা. মল্লিকা বিশ্বাসের অনেক পরিচিতি রয়েছে।এসব পরিচয় ছাপিয়ে সাহিত্যাঙ্গণে তিনি স্থান করে নিয়েছেন একজন লেখক, একজন কবি হিসেবে।মল্লিকা বিশ্বাস এযাবত যত কবিতা লিখেছেন তাতে যেমন রোমান্টিকতা ছিল, তেমনি ছিল অগাধ দেশপ্রেম, প্রকৃতির প্রতি ভালোবাসা, বিচ্ছেদকাতরতা, জীবনবোধ, মানবতাবাদ ও আশাবাদী হওয়ার গল্প। মল্লিকা বিশ্বাসের ভাষায়-‘আমি আমার অনুভূতিগুলো কাব্যের আশ্রয়ে লিখে যাচ্ছি, লিখে যাবো যতক্ষণ পারি’….
অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য বিভাগে বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাম এবং জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ কুমিল্লা জেলা শাখার সভাপতি সৃজনশীল সংগঠক ডা. মল্লিকা বিশ্বাসের সদ্য প্রকাশিত দুটি কাব্যগ্রন্থ নিয়ে এবারের আয়োজন।

এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ডা. মল্লিকা বিশ্বাসের দুটি কবিতার বই।একটি ‘ঝরা পাতার সুখ দু:খ’, অপরটি ‘করোনা কালের পদ্য’। বই দুটি প্রকাশ করেছে য়ারোয়া বুক কর্ণার।মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৩২২ নং স্টলে বই দুটি পাওয়া যাচ্ছে।

মল্লিকা বিশ্বাসের প্রকাশিত দুটি কাব্যগ্রন্থের কবিতাগুলো ভিন্নতা সৃষ্টি করেছে।এরমধ্যে ‘ঝরা পাতার সুখ দু:খ’ কাব্যগ্রন্থের কবিতাগুলো কবি মল্লিকা বিশ্বাস তুলে ধরেছেন এমন সব বিচিত্র উপকরণ- যার মধ্য দিয়ে তিনি পাঠককে নিয়ে যেতে চান হৃদয়ানুভূতির গভীরতম শিকড়ে, উপলব্ধি করাতে চান বাস্তব জীবনবোধ।

তাঁর এই কবিতার বইটি সম্পর্কে লন্ডন প্রবাসী লেখক, গবেষক রাজিক হাসান লিখেছেন-‘মল্লিকা বিশ্বাসের এ গ্রন্থটি পাঠককে নিয়ে যাবে অনেক দূরে, অনেক গভীরে যেখানে থেকে পাঠক হয়ে উঠবেন কবিতা প্রেমী এক অন্য মানুষ, তাঁর মস্তিষ্কে সৃষ্টি হবে নতুন তরঙ্গ, নতুন বোধ আর হৃদয়েরর মধ্যে বয়ে যাবে অদ্ভুত এক আনন্দ, বেদনার ধারা। ’

ডা. মল্লিকা বিশ্বাসের ‘করোনা কালের পদ্য’ কাব্যগ্রন্থটি বর্তমান সময়ের বিশ্বজুড়ে আলোচিত ভাইরাস কোভিড-১৯ কেন্দ্রিক হলেও বইয়ের কবিতাগুলোতে করোনা, প্রকৃতি, মানুষ এমনকি সামাজিক দায়বদ্ধতাসহ জীবনধর্মী অনেক কিছুই উঠে এসেছে।

তাঁর এই বইটি সম্পর্কে রোগতত্ত্ব ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন লিখেছেন-‘করোনার এই কঠিন সময়ে ডা. মল্লিকার কলমের কালিতে যে কথাগুলো কবিতার পংত্তিতে ভরে উঠেছে তা মানুষের একাকীত্বকে ভুলে সামাজিক স্বত্ত্বার নিরন্তর আকুতি। করোনা এক সময় বিদায় হবে, তাকে বিদায় হতেই হবে। কিন্তু ডা. মল্লিকার কলমের আঁচড়ে যে স্মৃতি আঁকা হয়ে গেল, তা রয়ে যাবে কালের সাক্ষী হিসেবে।’

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 6, 2021 4:26 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102
error: Content is protected !!